হামলা চালিয়েছে আইএস, বলছে তুরস্ক, নিন্দায় সরব গোটা বিশ্ব

ইস্তানবুল বিমানবন্দরে ভয়াবহ জঙ্গিহানার পিছনে ইসলামিক স্টেটেরই (আইএস) হাত রয়েছে। জানালেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিন। হামলার প্রকৃতি দেখে তুরস্কের নিরাপত্তা বাহিনী এবং গোয়েন্দারা অনেকটাই নিশ্চিত যে এই কাজ আইএস-এরই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ জুন ২০১৬ ১৩:০৬
Share:

ইস্তানবুল বিমানবন্দরে সাংবাদিক সম্মেলন তুরস্কের প্রধানমন্ত্রীর। ছবি: রয়টার্স।

ইস্তানবুল বিমানবন্দরে ভয়াবহ জঙ্গিহানার পিছনে ইসলামিক স্টেটেরই (আইএস) হাত রয়েছে। জানালেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিন। হামলার প্রকৃতি দেখে তুরস্কের নিরাপত্তা বাহিনী এবং গোয়েন্দারা অনেকটাই নিশ্চিত যে এই কাজ আইএস-এরই। তবে গত এক বছর ধরে তুরস্কে একের পর এক হামলা চালাতে থাকা আইএস এবং টিএকে-র মধ্যে কোনও জঙ্গি গোষ্ঠীই এখনও এই হামলার দায় স্বীকার করেনি।

Advertisement

কামাল আতার্তুক বিমানবন্দরে জঙ্গি হামলার তীব্র নিন্দায় সরব গোটা বিশ্ব। আমেরিকার তরফে এই জঙ্গিহানাকে ‘জঘন্য হামলা’ আখ্যা দেওয়া হয়েছে। সবরকম ভাবে তুরস্কের পাশে দাঁড়ানোর আশ্বাস দেওয়া হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওল্যাঁ, জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল এই হামলার তীব্র নিন্দা করেছেন। জার্মান বিদেশ মন্ত্রী ফ্র্যাঙ্ক ওয়াল্টার স্টেইনমেয়ারও এই হামলার নিন্দা করেছেন। তিনি বলেছেন, ‘‘জার্মানি এই ক্ষতির জন্য গভীর শোক প্রকাশ করছে। সব রকম ভাবে আমরা তুরস্কের পাশে রয়েছি।’’ নিন্দায় সরব ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইস্তানবুল হামলাকে ‘অমানবিক’ বলে মন্তব্য করেছেন তিনি। কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী বলেছেন, ‘‘কাপুরুষের মতো হামলা চালিয়েছে জঙ্গিরা।’’

আরও পড়ুন: দুই ছেলেকে নিয়ে ইস্তানবুল জঙ্গি হানা থেকে অল্পের জন্য বাঁচলেন হৃতিক

Advertisement

২০১৫ সালের ২০ জুলাই থেকে ২০১৬ সালের ২৯ জুনের মধ্যে ন’বার জঙ্গি হামলার শিকার হল তুরস্ক। প্রায় সবক’টি হামলার পিছনেই কুর্দ জঙ্গি সংগঠন টিএকে এবং পার্শ্ববর্তী সিরিয়ায় ঘাঁটি গেড়ে থাকা আইএস জঙ্গিদের হাত রয়েছে। সংগঠনগুলি নিজেরাই হামলার দায় শিকার করেছে। এই ন’টি জঙ্গি হামলায় এখনও পর্যন্ত ২৬০ জনের মৃত্যু হয়েছে তুরস্কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন