সিরিয়ায় রুশ যুদ্ধবিমান গুলি করে নামাল তুরস্ক, চরম হুমকি পুতিনের

সিরিয়ার আকাশে চক্কর মারা একটি রুশ যুদ্ধবিমান- ‘এসইউ-২৪’ গুলি করে নামাল তুরস্ক। বিমানটি তুরস্কের আকাশসীমা পেরিয়ে গিয়েছিল বলে অভিযোগ। ভিডিও ফুটেজে রুশ যুদ্ধবিমানটিকে উত্তর সিরিয়ার লাতাকিয়া প্রদেশে ভেঙে পড়তে দেখা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৫ ১৫:৩১
Share:

সিরিয়ার আকাশে চক্কর মারা একটি রুশ যুদ্ধবিমান- ‘এসইউ-২৪’ গুলি করে নামাল তুরস্ক। বিমানটি তুরস্কের আকাশসীমা পেরিয়ে গিয়েছিল বলে অভিযোগ। ভিডিও ফুটেজে রুশ যুদ্ধবিমানটিকে উত্তর সিরিয়ার লাতাকিয়া প্রদেশে ভেঙে পড়তে দেখা গিয়েছে। ওই ঘটনার প্রেক্ষিতে তুরস্ককে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বলেছেন, ‘‘এর পরিণতি হবে খুবই ভয়াবহ। পিঠে ছুরি মারা হয়েছে আমাদের।’’ এতে তুরস্কের সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা কূটনীতিকদের।

Advertisement

পড়ুন--মুখোমুখি রাশিয়া-তুরস্ক, সিরিয়ায় সমাধান দূর অস্ত্

রুশ প্রতিরক্ষা মন্ত্রককে উদ্ধৃত করে ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থার অবশ্য দাবি, যান্ত্রিক গোলযোগেই উত্তর সিরিয়ায় ওই রুশ ‘এসইউ-২৪’ যুদ্ধবিমানটি ভেঙে পড়েছে। তবে বিমানের দুই পাইলট প্যারাশুটে চড়ে নিরাপদে মাটিতে নেমে এসেছেন।

Advertisement

তবে তুরস্কের সেনাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, তুরস্কের ‘এফ-১৬’ যুদ্ধবিমানই গুলি করে মাটিতে নামিয়েছে ওই রুশ যুদ্ধবিমানটিকে। তার আগে ওই রুশ যুদ্ধবিমানের দুই পাইলটকে আকাশসীমা লঙ্ঘনের জন্য বার বার সতর্ক করা হয়েছিল বলে তুরস্কের সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে।

গত সেপ্টেম্বরের শেষ থেকেই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের সমর্থনে সে দেশে বিমান হানা শুরু করে রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন