আরও দুই রাজাকারের মৃত্যুদণ্ড দিল আন্তর্জাতিক আদালত

বাংলাদেশে একাত্তরের খুন, সন্ত্রাস, নির্যাতন ও গণধর্ষণের মামলায় অভিযুক্ত নেত্রকোনার ওবায়দুল হক (তাহের) ও আতাউর রহমানকে (ননী) মৃত্যুদণ্ডাদেশ দিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল মঙ্গলবার এই রায় দিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:৫২
Share:

বাংলাদেশে একাত্তরের খুন, সন্ত্রাস, নির্যাতন ও গণধর্ষণের মামলায় অভিযুক্ত নেত্রকোনার ওবায়দুল হক (তাহের) ও আতাউর রহমানকে (ননী) মৃত্যুদণ্ডাদেশ দিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

Advertisement

বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল মঙ্গলবার এই রায় দিয়েছে। ট্রাইব্যুনাল ওই মামলার রায় ঘোষণার জন্য আজকের দিনটিকেই গতকাল ধার্য করেছিল আন্তর্জাতিক ট্রাইব্যুনাল। ওবায়দুল ও আতাউরের বিরুদ্ধে খুন, সন্ত্রাস, নির্যাতন ও গণধর্ষণের অপরাধের ছয়টি অভিযোগের মধ্যে চারটি প্রমাণিত হয়েছে।

২০১৩ সালের ৬ জুন ওবায়দুল ও আতাউরের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু হয়। এর পর গত বছরের ১২ অগস্ট তাঁদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। পরের দিন তাঁদের গ্রেপ্তার করে ট্রাইব্যুনালে হাজির করানো হয়।

Advertisement

ওবায়দুলের (৫৫) বাড়ি নেত্রকোনার আটপাড়া উপজেলার ভোগাপাড়া গ্রামে। আতাউরের (৫৮) বাড়ি একই জেলার কেন্দুয়া উপজেলার কচন্দরা গ্রামে। মুক্তিযুদ্ধের সময় নেত্রকোনা সদর ও বারহাট্টা উপজেলা-সহ বিভিন্ন এলাকায় খুন, সন্ত্রাস, নির্যাতন ও গণধর্ষণের জন্য তাঁরা দু’জনই কুখ্যাত ‘রাজাকার’-এর তকমা পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন