Gurdwara

কাঁটাতার অগ্রাহ্য করেমুসলিম বোনেরা খুঁজে পেলেন তাঁদের শিখ ভাইকে

সাত দশক পর গুরুদ্বার জনম আস্থানে শিখযাত্রা ফের মিলিয়ে দিল দুই মুসলিম বোন ও তাঁদের একমাত্র শিখ ভাইকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৮ ১৪:৫৯
Share:

দেশভাগের কাঁটাতার বাধা হতে পারেনি ভাইবোনের ভালবাসায়। প্রতীকী ছবি এএফপি থেকে।

দুই মুসলিম বোন ও তাঁদের একমাত্র শিখ ভাই। স্বাধীনতা পরবর্তী দেশভাগ বিচ্ছিন্ন করে দিয়েছিল তাঁদেরকে। সাত দশক পর গুরুদ্বার জনম আস্থানে শিখযাত্রা ফের মিলিয়ে দিল তাঁদেরকে। রবিবার এরকমই এক পুনর্মিলনের সাক্ষী থাকল পাকিস্তানের নানকানা সাহিব শহর।

Advertisement

শিখ ভাই বিয়ন্ত সিংহকে সাত দশক পর দেখতে পেয়ে আনন্দে জড়িয়ে ধরলেন উলফত বিবি এবং মিরাজ বিবি। ফোনে বা চিঠির মাধ্যমে তাঁদের মধ্যে যোগাযোগ ছিল। বিয়ন্তও এবছরই গুরুদ্বারে যাওয়ার অনুমতি পান। তাই এতদিন পর চোখের সামনে ভাইকে পেয়ে ছাড়তে নারাজ দুই বোন।

সে কারণে ভাই বিয়ন্তের ভিসার মেয়াদ বাড়িয়ে দেওয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে আবেদনও করেছেন দুই বোন। পাকিস্তানের এক সংবাদপত্রে উলফত বিবি বলেছেন, ‘‘আমাদের ভারতে যাওয়ার অনুমতি দেওয়া হোক। আমরা ভাইয়ের বউ ও ভাগ্নে-ভাগ্নিদের সঙ্গে দেখা করতে চাই।’’

Advertisement

আরও পড়ুন: বিচারপতিদের ভোটাভুটিতে মৃত্যুদণ্ড বহাল রাখার সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট

ডেরা বাবা নানকের কাছে পারাচা গ্রামে একসঙ্গে থাকতেন তাঁরা। দেশভাগের সময় পাকিস্তানে চলে যেতে বাধ্য হয় ওই মুসলিম পরিবার। কিন্তু বিয়ন্ত থেকে যায় ভারতেই। ফলে বিচ্ছিন্ন হয়ে পড়ে ওই ভাই-বোনরা। তাঁদের মা আল্লা রাখি প্রতিবেশীদের কাছে খোঁজও করেছিলেন বিয়ন্তের।

আরও পড়ুন: ‘এনকাউন্টার’-এ নিহত সাংবাদিক শুজাত বুখারি হত্যাকাণ্ডের মূল পাণ্ডা নাভেদ জাট

শিখ ধর্মগুরু গুরু নানকের সমাধি রয়েছে করতারপুর সাহিবে। সেই সমাধি শিখ ধর্মাবলম্বী মানুষদের কাছে এক পবিত্র স্থান। কিছুদিন আগে ভারত ও পাকিস্তান সরকারের যৌথ উদ্যোগে করতারপুর করিডর খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন