26/11 Attack

মুম্বই হামলার চক্রী রানাকে প্রত্যর্পণে কাটল আইনি জট

মুম্বই হামলার পরে প্রায় দেড় দশক কেটে গেলেও সমস্ত অভিযুক্তের সাজা হয়নি। তাদের শাস্তির অপেক্ষায় ৯/১১-য় আক্রান্তদের পরিবার। রানা বর্তমানে লস অ্যাঞ্জেলেসের সংশোধনাগারে বন্দি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ০৬:৫৯
Share:

মুম্বই হামলার পরে প্রায় দেড় দশক কেটে গেলেও সমস্ত অভিযুক্তের সাজা হয়নি। —ফাইল চিত্র।

মুম্বই হামলায় জড়িত, পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানাকে ভারতে প্রত্যর্পণের পথ আরও প্রশস্ত হল। রানার ‘হেবিয়াস করপাস’ আর্জি আমেরিকার আদালত খারিজ করে দেওয়ায় আমেরিকান বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের পক্ষে তাকে ভারতে প্রত্যর্পণের ছাড়পত্র দিতে আর কোনও বাধা রইল না।

Advertisement

মুম্বই হামলার পরে প্রায় দেড় দশক কেটে গেলেও সমস্ত অভিযুক্তের সাজা হয়নি। তাদের শাস্তির অপেক্ষায় ৯/১১-য় আক্রান্তদের পরিবার। রানা বর্তমানে লস অ্যাঞ্জেলেসের সংশোধনাগারে বন্দি। বিচার প্রক্রিয়ার জন্য তাকে দেশে ফেরাতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত।

লস্কর-ই-তইবার অন্যতম সদস্য ডেভিড কোলম্যান হেডলি যে মুম্বই হামলার সঙ্গে যুক্ত, তা গোড়া থেকেই জানত রানা। এ বিষয়ে হেডলিকে সাহায্য করেছিল সে। হামলার জন্য হেডলি কী কী পরিকল্পনা নিয়েছিল, রানার কিছুই অজানা ছিল না। পরে তদন্তকারীদের কাছে রানার ওই হামলায় জড়িত থাকার কথা স্বীকার করে নেয় হেডলিও। রানার বিরুদ্ধে প্রত্যক্ষ ভাবে ওই হামলায় যুক্ত থাকার তথ্য মেলায় প্রায় দেড় দশক আগে আমেরিকার কাছে তাকে ফেরত পেতে আবেদন জানায় ভারত। তখন তাতে সায় মেলেনি। পরে ২০২০ সালের জুনে মুম্বই নাশকতার ঘটনাতেই ফের রানাকে গ্রেফতার করে আমেরিকার পুলিশ। এর পর থেকেই নরেন্দ্র মোদী সরকার রানার প্রত্যর্পণ নিয়ে জোরদার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Advertisement

এ বছর মে মাসে ওয়াশিংটনের ফেডারেল আদালত রানাকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল। সেই রায়ের বিরুদ্ধে রানার ‘হেবিয়াস করপাস’ আবেদন খারিজ হয়ে গিয়েছে। তবে প্রত্যর্পণে স্থগিতাদেশ চেয়ে রানার আইনজীবী ইতিমধ্যে আবেদন জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন