UFO

UFO: ইসলামাবাদের আকাশে ‘ভিনগ্রহী যান’ চক্কর দিল টানা দু’ঘণ্টা ধরে, রহস্য উদ্ঘাটন করল টুইটার

উড়ন্ত বস্তুটি দেখতে তিন কোনা। সাধারণত যা আকাশে ওড়ে, যেমন— যাত্রী বিমান, যুদ্ধবিমান, হেলিকপ্টার কোনও কিছুর সঙ্গেই তার আকৃতি মেলে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ২৩:১৪
Share:

সেই ‘ভিনগ্রহী যান’। ছবি : টুইটার থেকে।

ভিন্‌গ্রহ থেকে কি দূত এল পাকিস্তানে! ইসলামাবাদের আকাশে এক রহস্যময় তিন কোনা বস্তুকে ভেসে বেড়াতে দেখে এই প্রশ্ন তুলেছেন এক ভিন্‌গ্রহী যান সন্ধানী। আর্সালান ওয়ারিচ নামে পাকিস্তানের ওই বাসিন্দা ড্রোনের সাহায্যে প্রায় ১৩ মিনিটের ভিডিয়ো করেছেন অজানা বস্তুটির। পরে নেট মাধ্যমে ভিডিয়োটি পোস্ট করে আর্সালান লিখেছেন, ভাসমান বস্তুটি দৈর্ঘ্য-প্রস্থে বেশ বড়, তিন কোনা এবং কিছুটা ফোলা আকৃতিরও। তবে বস্তুটি সত্যিই অজানাগ্রহ থেকে উড়ে আসা কোনও উড়ন্ত চাকতি কি না সে ব্যাপারে সন্দিহান তিনি।

Advertisement

উড়ন্ত বস্তুটি দেখতে তিন কোনা। সাধারণত যা আকাশে ওড়ে, যেমন— যাত্রী বিমান, যুদ্ধবিমান, হেলিকপ্টার কোনও কিছুর সঙ্গেই তার আকৃতি মেলে না। আর্সালানের দাবি, ‘‘সাদা চোখে সেটাকে একটা কালো গোল পাথরের মতোই লাগছিল। পরে ছবিটি বড় করে দেখতে গিয়ে বুঝি আসলে ওটা একটা ত্রিভুজের মতো দেখতে। যার মাথাটা তিন কোনা এবং কিছুটা উঁচু আর ফোলা আকৃতির। যদিও বস্তুটি যে কি তা আমি বুঝে উঠতে পারিনি।’’

আর্সালানের বয়স ৩৩। এক সময়ে বার্মিংহামে ছিলেন। তবে এখন পাকিস্তানের বাসিন্দা। পেশায় ব্যবসায়ী। তবে নেশা আকাশে ভিন্‌গ্রহী যানের খোঁজ করা। এ জন্য বিশেষ ক্যামেরা, ড্রোনের মতো প্রযুক্তিও ব্যবহার করেন। ইসলামাবাদের অজানা উড়ন্ত যান ধরা পড়েছে আর্সালানের ওই প্রযুক্তির সাহায্যেই।

Advertisement

তবে কি সত্যিই ইসলামাবাদের আকাশ ভিন্‌গ্রহী যান এল? আর্সালান জানিয়েছেন, দু’ঘণ্টা ধরে ওই উড়ন্ত বস্তুকে ইসলামাবাদের ডিএইচ ওয়ান ডিস্ট্রিক্টের আকাশে ঘোরাফেরা করতে দেখেছেন তিনি। তবে সন্দেহজনক আর কিছু তাঁর চোখে পড়েনি। বিষয়টি ঠিক কী, তা জানার জন্য এ সংক্রান্ত একটি টুইটারে অ্যাকাউন্টে ভিডিয়োটি পোস্ট করেন আর্সালান। ভিডিয়োটি পরীক্ষা করে টুইটার অ্যাকাউন্টটি জানিয়েছে, ইসলামাবাদে এই সময় বসন্ত উৎসব হয়। রাওয়ালপিন্ডিতে ২০২২ সালের বসন্ত উৎসব শুরুও হয়েছে। সেখানে প্রতি বছর ঘুড়ি ওড়ানো হয়। এ বছরের উৎসবের বিশেষত্ব ছিল বৃহত্তম ঘুড়ি। বিশালাকৃতি সব ঘুড়ি ওড়ানোর কথা ছিল ওই উৎসবে। সম্ভবত তেমনই কোনও বড় ঘুড়ি দেখে ইউএফও ভেবেছেন ওই ব্যক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন