সাফ করতে হবে লাশ! নিন্দার ঝড় ব্রিটেনে

ম্যাঞ্চেস্টারে কনজারভেটিভ দলের সম্মেলনে বরিস বলেন, ‘‘সুন্দর সমুদ্র, সাদা বালির তট— শহরটাকে দ্বিতীয় দুবাই হিসেবে গড়ে তোলার দারুণ সব ভাবনা আছে ওদের।

Advertisement

ম্যাঞ্চেস্টার

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৭ ০২:১২
Share:

বরিস জনসন।

স্পষ্টবক্তা বলে অনেকে পছন্দ করেন। কিন্তু মাঝে মাঝে সেটাই বেজায় বিড়ম্বনাতেও ফেলে দেয় সতীর্থ-সমর্থকদের। লিবিয়ার যুদ্ধবিধ্বস্ত শহর সির্তেকে পর্যটনকেন্দ্র করে তোলার কথা বলতে গিয়ে তেমনই বিতর্ক বাধিয়েছেন ব্রিটেনের বিদেশমন্ত্রী বরিস জনসন।

Advertisement

ম্যাঞ্চেস্টারে কনজারভেটিভ দলের সম্মেলনে বরিস বলেন, ‘‘সুন্দর সমুদ্র, সাদা বালির তট— শহরটাকে দ্বিতীয় দুবাই হিসেবে গড়ে তোলার দারুণ সব ভাবনা আছে ওদের। তবে কিনা লাশগুলি সাফ করতে হবে আগে।’’ কথাটা বলে, যেন বেড়ে একটা রসিকতা করেছেন, এমন ভাব করে হেসেছিলেন বরিস।

সমালোচনার ঝড় উঠেছে এতে। বিরোধীদের ছায়া-মন্ত্রিসভার বিদেশ বিষয়ক সদস্য এমিলি থর্নবেরির মতে, শহরটায় সৈকতাবাস গড়ার ক্ষেত্রে দেহগুলিকে বরিস নিছক অসুবিধা বলে মনে করতে পারেন, কিন্তু এটা নৃশংস ও অবিশ্বাস্য রকমের নির্বোধ আচরণ। এমিলির কথায়, ‘‘বরিস যদি ভাবেন, আইএসের সঙ্গে লড়ে প্রাণ দেওয়া বীর সেনাদের ও নিরীহ মানুষের দেহ ঠাট্টার বিষয়, তবে এমন রসিকতা বন্ধ করা উচিত।’’ লিবারেল ডেমোক্র্যাট এমপি জো সুইনসন মনে করেন, বিদেশমন্ত্রী পদের যোগ্যই নন তিনি। তাঁকে বরখাস্ত করা উচিত।

Advertisement

আরও পড়ুন: ইচ্ছে করে বান্ধবীকে দূরে পাঠায় প্যাডক

সির্তে আইএস-মুক্ত হওয়ার পরে অগস্টে সেখানে যান বরিস। সে কথা বলতে গিয়ে নিন্দার মুখে পড়েও তাঁর পাল্টা টুইট, ‘‘লোকে লিবিয়া সম্পর্কে না জেনেই সির্তের বিপজ্জনক বাস্তবতা নিয়ে রাজনীতি করছে। ‘বুবিট্র্যাপ’, আইইডি ও বিস্ফোরকের কারণে দেহগুলি সরানোটা খুবই শক্ত কাজ। লিবিয়ার পুনর্গঠনে তাই গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে ব্রিটেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন