Butter Chicken

বাটার চিকেনের টুকরো মুখে তুলেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন যুবক! কী ছিল খাবারে?

ব্রিটেনের গ্রেট ম্যানচেস্টারের বাসিন্দা জোসেফ হিগিনসনের মৃত্যু হয়েছে বাটার চিকেন খেয়ে। চিকেনের এক টুকরো মুখে দেওয়ার পরেই তিনি লুটিয়ে পড়েন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৬:২০
Share:

—প্রতীকী চিত্র।

সাধের বাটার চিকেন খেতে বসেছিলেন যুবক। দোকান থেকে কিনে আনিয়েছিলেন সেই খাবার। কিন্তু বাটার চিকেনই তাঁর মৃত্যু ডেকে আনল। এক বার চিকেনের টুকরো মুখে নেওয়ার পরেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন যুবক।

Advertisement

ব্রিটেনের গ্রেট ম্যানচেস্টারের বাসিন্দা জোসেফ হিগিনসন (২৭)। বাটার চিকেন খেতে গিয়ে মৃত্যু হয়েছে ওই যুবকের। জানা গিয়েছে, খাবারটির মধ্যে বাদাম ছিল। তাতেই এই বিপত্তি। বাদাম খাওয়ার পরেই তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হন। চিকেনের একটি টুকরোই খেতে পেরেছিলেন যুবক।

জানা গিয়েছে, যুবক অ্যানাফিল্যাক্সিস নামের একটি রোগে ভুগছিলেন। তাঁর বাদামে অ্যালার্জি ছিল। যে মুহূর্তে তিনি বাদাম খেয়েছেন, তৎক্ষণাৎ তাঁর শরীরে বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়। সংজ্ঞা হারিয়ে লুটিয়ে পড়েন যুবক। হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

Advertisement

দোকান থেকে কিনে আনা বাটার চিকেনে যে বাদাম ছিল, তা জানতেন যুবক। পরিবারের দাবি, বাদামে অ্যালার্জি থাকলেও এর আগে বেশ কয়েক বার বাদামযুক্ত খাবার খেয়েছিলেন যুবক। তাতে তাঁর কিছুই হয়নি। সেই কারণেই বাটার চিকেন খাওয়ার বিষয়েও আগে থেকে সতর্ক হননি তিনি। ভেবেছিলেন, এতে বাদাম থাকলেও তাঁর কোনও ক্ষতি হবে না। চিকিৎসকেরা জানিয়েছেন, অ্যানাফিল্যাক্সিসেই তাঁর মৃত্যু হয়েছে।

যুবকের মৃত্যুর খবর পেয়ে তদন্ত করেছিল পুলিশও। তবে যে দোকান থেকে বাটার চিকেন কেনা হয়েছিল, সেই দোকানের তরফে কোনও গাফিলতি খুঁজে পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন