Rishi Sunak

বিধিভঙ্গের অভিযোগ, দফতরহীন মন্ত্রী নাদিমকে ‘তাড়ালেন’ ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক

কর প্রদান সংক্রান্ত বিপুল আর্থিক নয়ছয়ের ঘটনার প্রেক্ষিতে নিরপেক্ষ তদন্তকারীদের দিয়ে তদন্ত করানো হয়েছে। সেই রিপোর্টে রয়েছে, বহু কোটির কর মামলায় বিপুল গোলমালের কথা।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৫:৩৩
Share:

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক (বাঁ দিকে) এবং নাদিম জ়াহাউই (ডান দিকে)। — ফাইল ছবি।

মন্ত্রিপদের বিধিভঙ্গের দায়ে দফতরহীন মন্ত্রী নাদিম জ়াহাউইকে সরিয়ে দিলেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী ঋষি সুনক। জানা গিয়েছে, স্ট্র্যাটফোর্ড-অন-অ্যাভনের এমপির বিরুদ্ধে গুরুতর বিধিভঙ্গের হাতেগরম প্রমাণ পাওয়ার পরই এই সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী ঋষি।

Advertisement

মন্ত্রিপদ যাওয়ার খবর জানিয়ে ঋষি চিঠি দিয়েছেন নাদিমকে। সেখানে তিনি লিখেছেন, ‘‘নতুন তথ্য যা সম্প্রতি প্রকাশ্যে এসেছে, তা দেখার পরই বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ সূত্রের খবর, কর প্রদান সংক্রান্ত বিপুল অর্থের নয়ছয়ের ঘটনার প্রেক্ষিতে নিরপেক্ষ তদন্তকারীদের দিয়ে তদন্ত করানো হয়েছে। সেই রিপোর্টে রয়েছে, বহু কোটির কর মামলায় বিপুল গোলমালের কথা। যে ঘটনায় নাদিম সরাসরি যুক্ত বলে মনে করছেন প্রধানমন্ত্রী ঋষি।

ঋষির মন্ত্রিসভায় মাত্র চার মাস রইলেন নাদিম। গত বছরের ২৫ অক্টোবর তিনি মন্ত্রিপদে শপথ নেন। তার পর তাঁকে দফতরবিহীন মন্ত্রী হিসাবে রেখেছিলেন ঋষি। এ বার সেই পদও গেল। এমনিতে নাদিমের অভিজ্ঞতা কম নয়। প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং বরিস জনসনের মন্ত্রিসভায় বহাল তবিয়তে ছিলেন তিনি। জনসন মন্ত্রিসভায় তিনি ছিলেন ‘চ্যান্সেলর অফ এক্সচেকার’ (চলতি অর্থে অর্থমন্ত্রী)। কিন্তু সাম্প্রতিক নিরপেক্ষ তদন্তকারীদের রিপোর্টের জেরে সুনক মন্ত্রিসভা থেকে সরতে হল তাঁকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন