Russia-Ukraine War

ইউক্রেন সেনাকে ঠেকাতে বাঁধ উড়িয়ে দিল রুশ ফৌজ? খেরসন প্রদেশের বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত

ইউক্রেন সেনার কমান্ডার আলেকজন্ডার প্রোকুদিন বলেন, ‘‘আমাদের অগ্রগতি ঠেকাতেই রুশ সেনা এই কাজ করেছে। বাঁধটি ধ্বংস হওয়ায় ১৬ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কিভ শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৮:১১
Share:

ভেঙে পড়েছে দিনিপ্রো নদীতে তৈরি নোভা কাখোভকা বাঁধ। ছবি: রয়টার্স।

ইউক্রেন সেনার অগ্রগতি ঠেকাতে বিস্ফোরণ ঘটিয়ে আস্ত নদীবাঁধ উড়িয়ে দেওয়ার অভিযোগ উঠল রুশ ফৌজের বিরুদ্ধে। দক্ষিণ ইউক্রেনের খেরসন প্রদেশের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে দিনিপ্রো নদীতে তৈরি নোভা কাখোভকা নামের ওই বাঁধ ধ্বংস হওয়ায় বিস্তীর্ণ এলাকা জলপ্লাবিত হয়েছে। ইউক্রেন সরকারের অভিযোগ, ঘরছাড়া হয়েছেন অন্তত ১৬ হাজার মানুষ।

Advertisement

গত ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর কয়েক দিন পরেই বন্দর শহর খেরসন-সহ গোটা প্রদেশটি মস্কোর নিয়ন্ত্রণে চলে গিয়েছিল। কিন্তু ৯ মাস পরে নভেম্বরে রাজধানী খেরসন এবং আশপাশের এলাকার দখল নেয় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির অনুগত বাহিনী। কিন্তু খেরসনের বেশ কিছু এলাকা এখনও রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

সম্প্রতি ওই এলাকাগুলির দখল নিতে নতুন করে ইউক্রেন সেনা তৎপরতা শুরু করেছিল। খেরসনের দায়িত্বপ্রাপ্ত ইউক্রেন সেনার কমান্ডার ওলেকজান্দার প্রোকুদিন বলেন, ‘‘আমাদের অগ্রগতি ঠেকাতেই রুশ সেনা এই কাজ করেছে। বাঁধটি ধ্বংস হওয়ায় ১৬ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিপুল ক্ষতি হয়েছে কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের।’’

Advertisement

যদিও রুশ সেনার তরফে নোভা কাখোভকা বাঁধ ধ্বংসের অভিযোগ খারিজ করা হয়েছে। ইউক্রেনে সেনাই বাঁধটি ধ্বংস করেছে জানিয়ে পাল্টা অভিযোগ করে স্থানীয় রুশ বাহিনীর কমান্ডার জানিয়েছেন, কী ভাবে সোভিয়েত ইউনিয়ন জমানায় তৈরি বাঁধটি ধ্বংস হল, তা জানার জন্য তদন্ত শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন