Russia-Ukraine War

চোখ থেকে গড়াচ্ছে রক্ত, বারে বারে বমি! ইউক্রেনে হানাদার রুশ সেনার নতুন শত্রু ইঁদুর জ্বর

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার অবশ্য এখনও পর্যন্ত ‘মাউস ফিভার’ সংক্রমণ সম্পর্কিত কোনও খবর জানায়নি। ইউক্রেনের দাবি, মস্কো বিষয়টিকে তেমন গুরুত্ব দিচ্ছে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ২৩:১৬
Share:

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন। ছবি রয়টার্স।

শুধু প্রবল তুষারপাত আর ইউক্রেন ফৌজের চোরাগোপ্তা হানা নয়, হানাদার রুশ সেনার নতুন শত্রু হয়ে দাঁড়িয়েছে ইঁদুর জ্বর। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যার নাম ‘মাউস ফিভার’। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির বিশেষ গোয়েন্দা বাহিনীর রিপোর্ট, ইঁদুর জ্বরের প্রাদুর্ভাবের কারণে শীতের মরসুমে কাবু হয়ে পড়েছে রুশ সেনা।

Advertisement

কুপিয়ানস্কে মোতায়েন রুশ বাহিনীর বড় অংশই ওই নতুন জ্বরে আক্রান্ত বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে। প্রবল মাথাব্যথা, বার বার বমি, দেহ জুড়ে ফুসকুড়ি এবং শরীরের তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি ওই রোগের অন্যতম উপসর্গ চোখের কোণ দিয়ে রক্ত গড়ানো! ‘অত্যন্ত ছোঁয়াচে’ হিসাবে পরিচিত এই রোগ ইঁদুরবাহিত। ইঁদুরের মল বা শরীরের সংস্পর্শে এলে মানুষের দেহে সংক্রমিত হয়।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার অবশ্য এখনও পর্যন্ত ‘মাউস ফিভার’ সংক্রমণ সম্পর্কিত কোনও খবর জানায়নি। ইউক্রেনের দাবি, মস্কো বিষয়টিকে তেমন গুরুত্ব দিচ্ছে না। রুশ সরকারের ধারণা, যুদ্ধে অংশ নিতে অনিচ্ছুক রুশ সেনারা এই জ্বরকে ‘অজুহাত’ খাড়া করতে চাইছে। প্রসঙ্গত, সম্প্রতি আমেরিকার একটি গোয়েন্দা রিপোর্টে দাবি করা হয়েছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে রুশ বাহিনীর তিন লক্ষ ১৫ হাজারেরও বেশি অফিসার ও জওয়ান হতাহত হয়েছেন। যা যুদ্ধের শুরুতে অংশ নেওয়া রুশ স্থলসেনার মূল অংশের প্রায় ৯০ শতাংশ!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন