International News

ভারত রোহিঙ্গাদের তাড়াতে পারে না: কড়া নিন্দায় রাষ্ট্রপুঞ্জ

সংগঠনের মানবাধিকার কমিশনার জেইদ রাদ আল হুসেইন আজ বিবৃতি দিয়ে জানিয়েছেন, যে সময় রোহিঙ্গাদের নিজেদের দেশে তাঁদের উপর হিংসাত্মক আক্রমণ চলছে, সেই সময়ে রোহিঙ্গাদের বহিষ্কার করার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, রাষ্ট্রপুঞ্জ তার নিন্দা করছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৭ ২৩:২৬
Share:

মায়ানমার থেকে পালিয়ে আসছেন রোহিঙ্গারা।ছবি:রয়টার্স।

ভারত সরকারের রোহিঙ্গা নীতির নিন্দা করল রাষ্ট্রপুঞ্জ। সোমবার অত্যন্ত কড়া বিবৃতি দিয়ে রাষ্ট্রপুঞ্জের তরফে জানানো হল, ভারত যে ভাবে রোহিঙ্গাদের গণ-বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে, বর্তমান পরিস্থিতিতে তা করা যায় না। যেখানে রোহিঙ্গারা অত্যাচারের সম্মুখীন হচ্ছেন, সেই মায়ানমারেই তাঁদের ফিরতে বাধ্য করে ভারত আন্তর্জাতিক আইন ভাঙছে বলে বিবৃতিতে মন্তব্য করা হয়েছে। রোহিঙ্গাদের উপর অত্যাচারের প্রতিবাদে কলকাতাতেও এ দিন মিছিল হয়েছে। সংখ্যালঘু যুব ফেডারশনের সেই মিছিল এ দিন কলকাতার মায়ানমার দূতাবাস ঘেরাও করে বিক্ষোভও দেখিয়েছে।

Advertisement

আরও পড়ুন:বলি অন্তত ১০, শক্তি হারাচ্ছে ইরমা

ভারতে এই মুহূর্তে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা শরণার্থী রয়েছেন এবং তাঁদের অনেককেই ভারত ইতিমধ্যে শরণার্থী হিসেবে স্বীকৃতি দিয়েছে বলে রাষ্ট্রপুঞ্জের তরফে জানানো হয়েছে। সংগঠনের মানবাধিকার কমিশনার জেইদ রাদ আল হুসেইন আজ বিবৃতি দিয়ে জানিয়েছেন, যে সময় রোহিঙ্গাদের নিজেদের দেশে তাঁদের উপর হিংসাত্মক আক্রমণ চলছে, সেই সময়ে রোহিঙ্গাদের বহিষ্কার করার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, রাষ্ট্রপুঞ্জ তার নিন্দা করছে। ভারতের দায়বদ্ধতার কথা মনে করিয়ে দিয়ে হুসেইন বলেছেন, ‘‘ভারত এই ভাবে গণ-বহিষ্কার করতে পারে না বা মানুষকে সেখানেই ফিরতে বাধ্য করতে পারে না, যেখানে গেলে তাঁদের অত্যাচারিত হওয়ার আশঙ্কা রয়েছে।’’

Advertisement

আরও পড়ুন:টেক্সাসে ঘরোয়া পার্টিতে সাত জনকে খুন বন্দুকবাজের

সংখ্যালঘু যুব ফেডারেশনের ডাকে কলকাতায় এ দিন বিক্ষোভ মিছিল হয়েছে। পার্কসার্কাস থেকে শুরু হয় সে মিছিল। রোহিঙ্গাদের উপর মায়ানমার সরকারের অত্যাচারের প্রতিবাদে বিক্ষোভকারীরা মায়ানমার দূতাবাসও ঘেরাও করেন এ দিন। ভারত সরকার রোহিঙ্গাদের আশ্রয় না দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, বিক্ষোভকারীরা তারও বিরোধিতা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন