UPI

শ্রীলঙ্কা ও মরিশাসে চালু হল ভারতের ইউপিআই

শ্রীলঙ্কা ও মরিশাসে ভ্রমণকারী ভারতীয় নাগরিকদের পাশাপাশি ভারতে আসা মরিশাসের নাগরিকদের জন্য ইউপিআই পরিষেবা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০৪
Share:

—প্রতীকী চিত্র।

শ্রীলঙ্কা ও মরিশাসে চালু হল ভারতের ইউপিআই পরিষেবা। আজ এক বিশেষ বৈঠকের মাধ্যমে এই পরিষেবা চালু করার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে ও মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীণ জ্যাগনথ।

Advertisement

শ্রীলঙ্কা ও মরিশাসে ভ্রমণকারী ভারতীয় নাগরিকদের পাশাপাশি ভারতে আসা মরিশাসের নাগরিকদের জন্য ইউপিআই পরিষেবা পাওয়া যাবে বলে জানানো হয়েছে। নরেন্দ্র মোদী বলেন, “আমার দৃঢ় বিশ্বাস, ইউপিআই পরিষেবা পাওয়া যায় এমন গন্তব্যগুলিকেই প্রাধান্য দেবেন ভারতীয় পর্যটকেরা। গত বছর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘের ভারত সফরের সময় দুই দেশ একটি ভিশন ডকুমেন্ট গ্রহণ করেছিল। আর্থিক সংযোগ বাড়ানো এর একটি মূল লক্ষ্য ছিল। গত বছর মরিশাসের প্রধানমন্ত্রীর সঙ্গেও বিস্তারিত আলোচনা হয়েছিল। আমার বিশ্বাস, শ্রীলঙ্কা ও মরিশাস এই ব্যবস্থা থেকে লাভবান হবে।”

ডিজিটাল পরিকাঠামো নিয়ে বলতে গিয়ে মোদী বলেন, “ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার ভারতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। আমাদের ছোট্ট গ্রামের ক্ষুদ্রতম ব্যবসায়ীও ডিজিটাল পেমেন্ট করছে। কারণ, এতে সুবিধার পাশাপাশি গতিও রয়েছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন