Moderna

মডার্নার প্রতিষেধকে মারাত্মক প্রতিক্রিয়া, আমেরিকায় গুরুতর অসুস্থ চিকিৎসক

এর আগে ফাইজারের তৈরি প্রতিষেধক প্রয়োগের পরও বেশ কয়েকটি অ্যালার্জির ঘটনা সামনে আসে।

Advertisement

সংবাদ সংস্থা

বস্টন শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ১৪:৪২
Share:

—প্রতীকী চিত্র।

মডার্নার তৈরি প্রতিষেধক নিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লেন আমেরিকার এক চিকিৎসক। সামুদ্রিক মাছে আগে থেকেই অ্যালার্জি ছিল তাঁর। তবে তার জেরে করোনা টিকা নিয়ে কোনও সমস্যা হতে পারে, তা আগে থেকে আঁচ করতে পারেননি তিনি। তাই জরুরি ভিত্তিতে মডার্নার প্রতিষেধক প্রয়োগ করা শুরু হলে অন্য স্বাস্থ্যকর্মীর সঙ্গে তিনিও টিকাকরণে অংশ নেন। তাতেই মারাত্মক প্রতিক্রিয়া হয় তাঁর শরীরে।

Advertisement

বস্টন মেডিক্যাল সেন্টারে জেরিয়াট্রিক অঙ্কোলজি বিভাগে কর্মরত হোসেন সাদরজাদে। বৃহস্পতিবার প্রতিষেধক গ্রহণের পর সঙ্গে সঙ্গেই তাঁর শরীরে মারাত্মক প্রতিক্রিয়া দেখা দেয়। মাথা ঝিমঝিম শুরু হয়। বেড়ে যায় হৃদস্পন্দনও। সঙ্গে সঙ্গে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয় তাঁকে। প্রয়োজনীয় চিকিৎসার পর সারাদিন পর্যবেক্ষণে রাখা হয়। তার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে যান।

শুক্রবার বস্টন মেডিক্যাল সেন্টারের মুখপাত্র ডেভিড কিবে জানিয়েছেন, অসুস্থ বোধ করায় নিজেই সতর্ক হয়ে যান হোসেন। অসুস্থতা বাড়তে থাকায় তিনি নিজে একটি ইনজেকশনও নেন। তার পর নিয়ে যাওয়া হয় জরুরি বিভাগে।

Advertisement

আরও পড়ুন: আমেরিকাকে টপকে ২০২৮-এই বৃহত্তম অর্থনীতি চিন!​

আরও পড়ুন: প্রেমিকাকে খুন, ১২ বছরের জেল লিজিয়ঁ দ্য’নর জয়ী ইতিহাসবিদের​

তবে শুধু মডার্নাই নয়, এর আগে ফাইজারের তৈরি প্রতিষেধক প্রয়োগের পরও বেশ কয়েকটি অ্যালার্জির ঘটনা সামনে আসে। বিষয়টি খতিয়ে জেখা হচ্ছে বলে গত সপ্তাহে বিবৃতি প্রকাশ করে জানায় আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ বিভাগের আধিকারিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন