US Strikes In Iraq

ইরাকে ইরানের সমর্থনপুষ্ট জঙ্গিঘাঁটিতে হামলা চালিয়ে ‘বদলা’ নিল আমেরিকা! হত হিজ়বুল্লার শীর্ষনেতা

সূত্রের খবর, সশস্ত্র শিয়া গোষ্ঠী হিজ়বুল্লা এর আগে ড্রোন হামলা চালিয়ে আমেরিকার তিন সেনাকে ‘হত্যা’ করেছিল। পাল্টা হামলা চালিয়ে এ বার তারই ‘বদলা’ নিল জো বাইডেনের দেশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০১
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ইরাকে ইরানের সমর্থনপুষ্ট জঙ্গিঘাঁটিতে হামলা চালাল আমেরিকা। এই অতর্কিত হানায় জঙ্গি সংগঠন হিজ়বুল্লার অন্যতম শীর্ষ আধিকারিক তথা সিনিয়র কমান্ডার আবু বাকির আল সাদি নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। বুধবার রাতের এই হামলা প্রসঙ্গে এখনও পর্যন্ত মুখে কুলুপ এঁটে রয়েছে ইরান এবং আমেরিকা। মুখ খোলেনি ইরাকও। তবে আমেরিকার সেনার দু’টি সূত্রকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। ওই সূত্রের খবর, সশস্ত্র শিয়া গোষ্ঠী হিজ়বুল্লা এর আগে ড্রোন হামলা চালিয়ে আমেরিকার তিন সেনাকে ‘হত্যা’ করেছিল। পাল্টা হামলা চালিয়ে এ বার তারই ‘বদলা’ নিল জো বাইডেনের দেশ।

Advertisement

সেনার দু’টি সূত্রের মধ্যে একটি সূত্র জানিয়েছে, বুধবার রাতে ইরাকের রাজধানী বাগদাদে জঙ্গিদের একটি নির্দিষ্ট গাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয়। নিহত হন হিজ়বুল্লার কমান্ডার-সহ মোট তিন জন। গত জানুয়ারি মাসে জর্ডনে সিরিয়া সীমান্তের কাছে আমেরিকান বাহিনীর উপর ড্রোন হামলা চালানো হয়। আমেরিকার দাবি, এই হামলার নেপথ্যে ছিল ইরান। ওই হামলায় আমেরিকার তিন জন সৈনিকের মৃত্যু হয়। আহত হন আরও অনেকে। হামলার পরেই আমেরিকান প্রেসিডেন্ট বাইডেন প্রত্যাঘাতের হুঁশিয়ারি দিয়েছিলেন। তার পর থেকে ওই এলাকায় আমেরিকার সক্রিয়তা বেড়ে গিয়েছে।

ইজ়রায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকেই ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী এবং আমেরিকার সেনার মধ্যে সংঘাতের সাক্ষী ইরাক এবং সিরিয়া। এই সংঘাতের মধ্যে প্যালেস্টাইনের পাশে থাকার বার্তা দিয়ে লোহিত সাগরে গত বেশ কিছু দিন ধরেই বাণিজ্যিক জাহাজগুলিতে ইরানের সমর্থনপুষ্ট ইয়েমেনের বিদ্রোহী সশস্ত্র সংগঠন হুথি হামলা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। হামলা চালানো হচ্ছে মূলত আমেরিকা এবং ব্রিটেনের জাহাজগুলিতে। যার জেরে অশান্ত হয়ে উঠেছে লোহিত সাগর। মঙ্গলবারই হুথি ঘোষণা করেছে, লোহিত সাগরে ক্ষেপণাস্ত্র দিয়ে আমেরিকা এবং ব্রিটেনের দু’টি জাহাজে হামলা চালিয়েছে তারা। ওই দু’টি জাহাজের মধ্যে আমেরিকার জাহাজটি ভারতে আসছিল বলে সংবাদমাধ্যম সূত্রে খবর।

Advertisement

রবিবার আমেরিকার সামরিক বাহিনী জানায়, ইয়েমেনে পাঁচটি ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে পাল্টা হামলা চালিয়েছে তারা। তাদের হামলায় ওই পাঁচ ক্ষেপণাস্ত্রই ধ্বংস হয়ে গিয়েছে। সেগুলির মধ্যে একটি আকাশপথে শত্রুর দিকে এবং অন্য চারটি সমুদ্রের দিকে তাক করে রাখা ছিল। ক্ষেপণাস্ত্রগুলি চিহ্নিত করে ধ্বংস করেছে আমেরিকা। ইয়েমেনে সক্রিয় ইরান-ঘনিষ্ঠ সশস্ত্র গোষ্ঠী হুথিরাই ওই ক্ষেপণাস্ত্রগুলি তাক করে রেখেছিল বলে দাবি আমেরিকান সেনার। এর আগে শনিবার ইয়েমেনে হুথিদের ৩৬টি ঘাঁটি লক্ষ্য করে যৌথ ভাবে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল আমেরিকা এবং ব্রিটেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন