আফগানিস্তানে সব চেয়ে বড় নন-নিউক্লিয়ার বোমায় হানাদারি আমেরিকার

ওজন ১১ টন। লম্বায় ৩০ ফুট। গায়ে লেখা ‘এমওএবি’। পুরো কথাটা হল, ‘জিবিইউ-৪৩ ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্লাস্ট’। মার্কিন সেনাবাহিনীর মুখে মুখে সেটাই— ‘মাদার অব অল বম্বস’। কারণ, এর চেয়ে বড় বোমা মানে একেবারে পরমাণু বোমা!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৭ ০৩:১৮
Share:

দৈত্যবোমা: অতিকায় এই বোমাই ফেলা হয়। ছবি: রয়টার্স।

ওজন ১১ টন। লম্বায় ৩০ ফুট। গায়ে লেখা ‘এমওএবি’। পুরো কথাটা হল, ‘জিবিইউ-৪৩ ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট’। মার্কিন সেনাবাহিনীর মুখে মুখে সেটাই— ‘মাদার অব অল বম্বস’। কারণ, এর চেয়ে বড় বোমা মানে একেবারে পরমাণু বোমা!

Advertisement

২০০২-এ সাদ্দাম হুসেনকে ভয় দেখাতে তৈরি করা এই বোমাই আজ আচমকা পূর্ব আফগানিস্তানে ফেলা হল। এই প্রথম ব্যবহার হল এটা। পেন্টাগনের দাবি, আইএস ঘাঁটি নিশ্চিহ্ন করতেই এই পদক্ষেপ। আইএস মারতে পশ্চিম এশিয়া ছেড়ে আফগানিস্তান কেন?

গোয়েন্দাদের মতে, এই অঞ্চলে গোপন ঘাঁটি তৈরি করেছে আইএস। তার মধ্যে প্রায় জনা কুড়ি ভারতীয়ও রয়েছে বলে আশঙ্কা। বৃহস্পতিবার সন্ধে ৭টা ৩২ নাগাদ পাক সীমান্তের কাছে নানগড়হর প্রদেশের অচিন জেলার পাহাড়ে অজস্র গুহা জুড়ে তৈরি সুড়ঙ্গ লক্ষ করে বোমা ফেলা হয়। হতাহতের খবর এখনও আসেনি। আফগানিস্তানে মার্কিন কম্যান্ডার জন ডব্লিউ নিকলসন বলছেন, ‘‘সুড়ঙ্গ আর বাঙ্কারগুলো জঙ্গিদের সুবিধে করে দিচ্ছিল।’’ হোয়াইট হাউসের প্রেসসচিব শন স্পাইসারেরও দাবি, ‘‘জঙ্গিদের অপারেশনের জায়গাটা গুঁড়িয়ে দেওয়া দরকার। তাই দিয়েছি।’’ ক’দিন আগেই সিরিয়ায় ক্ষেপণাস্ত্র ছুড়েছিলেন ট্রাম্প। এ বার পূর্বাভাস ছাড়াই আফগানিস্তানে হানা। এর পর কী, ত্রস্ত বিশ্ব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন