hafiz saeed

Pak terrorist: রাষ্ট্রপুঞ্জের তালিকায় পাক জঙ্গির নাম যুক্ত করতে ভারত আমেরিকার প্রয়াস, ভেস্তে দিল চিন

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের জঙ্গি নিষিদ্ধকরণ কমিটির কাছে প্রস্তাব পাঠিয়েছিল ভারত ও আমেরিকা, মাক্কিকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করা হোক।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৬:৪৫
Share:

ফাইল চিত্র।

লস্কর প্রধান হাফিজ সইদের আত্মীয় আবদুল রহমান মাক্কিকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব রুখে দিল চিন। রাষ্ট্রপুঞ্জে ভারত এবং আমেরিকা যৌথ ভাবে ওই প্রস্তাব এনেছিল।

২৬/১১ হামলার প্রধান ষড়যন্ত্রকারী হাফিজ সইদের ভগ্নিপতি মাক্কিকে আগেই আমেরিকা জঙ্গি হিসেবে ঘোষণা করেছিল। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অধীন ১২৬৭ আইএস এবং আলকায়দা জঙ্গি নিষিদ্ধকরণ কমিটির কাছে যৌথ ভাবে প্রস্তাব পাঠিয়েছিল ভারত ও আমেরিকা, মাক্কিকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করা হোক। কিন্তু বরাবরের মতোই চিনের বাধায় তা সম্ভব হয়নি। এর আগেও পাক জঙ্গিদের চিহ্নিত করতে গিয়ে রাষ্ট্রপুঞ্জে চিনের বাধার সম্মুখীন হয়েছে ভারত।

Advertisement

তবে ২০১৯ সালে আন্তর্জাতিক মঞ্চে জয় পেয়েছিল ভারত। সে সময় জৈশ ই মহম্মদ প্রধান কুখ্যাত জঙ্গি মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে চিহ্নিত করতে সফল হয়েছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন