১১ দেশের শরণার্থী নিষেধাজ্ঞা তুলল ওয়াশিংটন

উত্তর কোরিয়া, মিশর, ইরাক, ইরান, লিবিয়া, মালি, সোমালিয়া, সুদান, দক্ষিণ সুদান, সিরিয়া, ইয়েমেন— গত বছর অক্টোবর মাস থেকে এই এগারোটি দেশের শরণার্থীদের আমেরিকায় প্রবেশের রাস্তা বন্ধ করে দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৮ ০২:৫৩
Share:

‘অত্যধিক ঝুঁকিপূর্ণ’ ১১টি দেশ থেকে শরণার্থীদের আসা বন্ধ করে দিয়েছিল ট্রাম্প প্রশাসন। গত অক্টোবর থেকে জারি করা সেই নিষেধাজ্ঞা অবশেষে তুলে নিল আমেরিকার সরকার। হোমল্যান্ড সিকিউরিটির সচিব ক্রিস্টেন নিয়েলসন সংবাদমাধ্যমের কাছে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। তবে সেই সঙ্গেই তাঁর সংযোজন, ওই সব দেশ থেকে যে সব শরণার্থী আমেরিকায় আশ্রয় নেওয়ার চেষ্টা করবেন, তাঁদের প্রত্যেককেই কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। ট্রাম্প প্রশাসন যদি মনে করে, কোনও ব্যক্তি বিশেষের ক্ষেত্রে অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন, তাঁকে আরও কঠিন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। তবে ওই ব্যক্তি বিশেষ কী ভাবে নির্ধারিত হবে, তা নিয়ে মুখ খোলেননি নিয়েলসন। তাঁর কথায়, ‘‘কারা আমাদের দেশে ঢুকছে, এটা আমাদের জেনে রাখাটা খুব গুরুত্বপূর্ণ। আর তার জন্যই এই পরীক্ষা পদ্ধতি।
এর ফলে খারাপ অভিসন্ধি নিয়ে কোনও ব্যক্তি আমাদের শরণার্থী প্রকল্পের সুযোগ নিতে পারবে না।’’

Advertisement

উত্তর কোরিয়া, মিশর, ইরাক, ইরান, লিবিয়া, মালি, সোমালিয়া, সুদান, দক্ষিণ সুদান, সিরিয়া, ইয়েমেন— গত বছর অক্টোবর মাস থেকে এই এগারোটি দেশের শরণার্থীদের আমেরিকায় প্রবেশের রাস্তা বন্ধ করে দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর মধ্যে উত্তর কোরিয়া ছাড়া বাকি দশটি দেশই মুসলিম প্রধান। মার্কিন প্রেসিডেন্টের এই আচমকা সিদ্ধান্তের ফলে শুরু হয় দীর্ঘ এবং জটিল আইনি লড়াই। শেষ পর্যন্ত প্রেসিডেন্টের সিদ্ধান্ত ফের খতিয়ে দেখার জন্য একটি শরণার্থী সংক্রান্ত কমিশনকে ৯০ দিন সময় দেওয়া হয়। গত সপ্তাহে শেষ হয়েছিল সেই সময়সীমা।

ক্ষমতায় আসার পরেই দেশের শরণার্থী প্রকল্পে প্রচুর পরিবর্তন এনেছিলেন ডোনাল্ড ট্রাম্প। জাতীয় সুরক্ষাকে সবার আগে প্রাধান্য দিতে হবে বলে জানিয়েছিলেন তিনি। ওবামা প্রশাসনের নির্ধারিত শরণার্থী সংখ্যাকে এক ধাক্কায় অর্ধেক করে দিয়েছিলেন ট্রাম্প। অত্যধিক ঝুঁকিপূর্ণ দেশের তালিকাও শেষ তৈরি হয়েছিল বারাক ওবামার আমলেই, ২০১৫ সালে। কিন্তু ট্রাম্প প্রেসিডেন্টের গদিতে বসার পরেই ধাক্কা খায় আমেরিকার শরণার্থী প্রকল্প। পরিসংখ্যান অনুযায়ী, গত তিন বছরে এই ‘অত্যধিক ঝুঁকিপূর্ণ’ ১১টি দেশ থেকে চল্লিশ শতাংশ শরণার্থী আমেরিকায় আশ্রয় নিয়েছিলেন। তবে গত ২৫ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা জারির পরের তিন মাসে ৪৬ জন শরণার্থীকে ওই ১১টি দেশ থেকে ঢুকতে দিয়েছে মার্কিন প্রশাসন। কারণ সেই সময় সিয়াটলের এক বিচারক ট্রাম্প প্রশাসনের এই নিষেধাজ্ঞার উপর সাময়িক স্থগিতাদেশ জারি করেছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন