Donald Trump

মতবিরোধ কাটিয়ে ৯০ হাজার কোটি ডলারের করোনা ত্রাণ বিলে সই ট্রাম্পের

করোনা অতিমারিতে ক্ষতিগ্রস্ত আমেরিকানদের আর্থিক সাহায্যের জন্য আনা এই বিলে প্রথমে সই করতে চাননি ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২০ ০৯:২১
Share:

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি।

করোনা আর্থিক ত্রাণ বিলে অবশেষে সই করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা অতিমারিতে ক্ষতিগ্রস্ত আমেরিকানদের আর্থিক সাহায্যের জন্য আনা এই বিলে প্রথমে সই করতে চাননি ট্রাম্প। তাঁর দাবি ছিল, জনগণকে আরও বেশি টাকা আর্থিক সাহায্য হিসাবে দিতে হবে। কিন্তু নিজের অবস্থান থেকে সরে এসে রবিবার রাতে এই বিলে সই করার কথা তিনি ঘোষণা করেছেন। এই বিলে মোট আর্থিক সাহায্যের অঙ্ক ৯০ হাজার কোটি ডলার।

Advertisement

গত সোমবার হাউস অব রিপ্রেসেন্টেটিভ এবং সেনেটে এই বিলটি পাশ হয়। বিলে বলা হয়েছিল, যাদের বার্ষিক রোজগার ৭৫ হাজার ডলারের কম, তাঁদের ৬০০ ডলার করে আর্থিক সাহায্য করা হবে। কিন্তু তার পরের দিনই বিলের বিরুদ্ধে ভেটো আনেন ট্রাম্প। তাঁর অভিযোগ বিলে যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হচ্ছে দেশবাসীর জন্য তা খুবই সামান্য। ট্রাম্প বলেন, “আমি চাই আমার দেশের মানুষ ৬০০ ডলারের পরিবর্তে ২০০০ ডলার করে সাহায্য পান। বিলে যা অর্থ বরাদ্দ করা হচ্ছে তা মোটেই কাম্য নয়।”

ট্রাম্পের এই মনোভাবের কড়া সমালোচনা করেছিলেন পরবর্তী আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। বলেছিলেন, “ট্রাম্প যদি বিল সই করতে দেরি করেন তবে তা আইনে পরিণত হবে না। যার জেরে দেশবাসীর সমস্যা আরও বাড়বে।” এর পরই বিলে সই করলেন ট্রাম্প। কিন্তু তিনি কেন নিজের মত থেকে সরে এলেন সে ব্যাপারে কিছু জানা যায়নি। তবে সেনেটের দুই কংগ্রেসের চাপ তাঁর ছিল বলে মনে করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: ইইউ-এর ২৭ দেশে শুরু হল টিকাকরণ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন