তিন বছর বয়সেই মেয়রের পদে জেমস

দেখতে খুদে। বয়সও মাত্র তিন বছর। তবে ছোট বলে অব়জ্ঞা করবেন না যেন! কারণ তিনি আর পাঁচজনের মতো সাধারণ নন। তাঁর কথাতেই খোদ একটি শহরে চলে! তিনি এই বয়সেই মেয়রের পদে বসেছেন যে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৫ ১৪:০৬
Share:

বন্ধুর সঙ্গে নবনির্বাচিত মেয়র। ছবি: টুইটার।

দেখতে খুদে। বয়সও মাত্র তিন বছর। তবে ছোট বলে অব়জ্ঞা করবেন না যেন! কারণ তিনি আর পাঁচজনের মতো সাধারণ নন। তাঁর কথাতেই খোদ একটি শহরে চলে! তিনি এই বয়সেই মেয়রের পদে বসেছেন যে। সম্প্রতি শিকাগোর একটি ছোট্ট শহর ডরসেটের মেয়র নির্বাচিত হয়েছেন জেমস টাফ নামে বছর তিনের এই খুঁদে।

Advertisement

কিন্তু শহরের ভার এই শিশুর উপরে তুলে দেওয়া হল কেন?

২২ টি পরিবারের বসতি রয়েছে এই ছোট্ট শহরে। প্রতি বছরই বাসিন্দাদের মধ্যে থেকেই লটারির মাধ্যমে মেয়র নির্বাচন করা হয়। গত বছরে মেয়র হয়েছিলেন নব নির্বাচিত মেয়রের দাদা রবার্ট। চলতি বছরে জেমসের ভাগ্যের শিকে ছিঁড়েছে। দাদার হাত ধরে বাসিন্দাদের সঙ্গে পরিচয় করেন জেমস। আর মেয়র হয়েই তাঁর প্রথম ইচ্ছা হাসপাতালে অসুস্থ শিশুদের উপহার দেওয়া। ‘‘মেয়র হয়ে আমি খুব খুশি’’, বলেন জেমস। ছেলেদের জন্য গর্বিত তাঁদের পরিবারও।

Advertisement

তবে শুধু মেয়রের পদে বসেই ক্ষান্ত থাকেননি দুই খুদে ভাই। বড়ভাই রবার্ট জনহিতকর কাজ করেছেন। ছোট ভাই জেমসের ইচ্ছা লিউকেমিয়া আক্রান্তদের পাশে দাঁড়ানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন