Abortion

US Abortion verdict: গর্ভপাত আর সাংবিধানিক অধিকার নয়, রায় দিল আমেরিকার সুপ্রিম কোর্ট

আমেরিকায় গর্ভপাতের অধিকার বন্ধের দাবিতে মামলা চলছিল কয়েক যুগ ধরে। প্রায় পঞ্চাশ বছরের পুরনো সাংবিধানিক রক্ষাকবচ কেড়ে নিল সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ২০:১৪
Share:

প্রতীকী ছবি।

আমেরিকার মহিলাদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার কেড়ে নিল সে দেশের সুপ্রিম কোর্ট। শুক্রবার আমেরিকার সর্বোচ্চ আদালত জানিয়ে দিল, আমেরিকার যে কোনও স্টেট চাইলেই মহিলাদের গর্ভপাতের অধিকার থেকে বিরত রাখতে পারে। তবে একই সঙ্গে আদালত এ কথাও জানিয়েছে যে, চাইলে স্টেটের প্রশাসন গর্ভপাতের অনুমতিও দিতে পারে।

Advertisement

শুক্রবার এই রায় দিয়ে আমেরিকার আদালত বলেছে, ‘‘সংবিধান কখনওই আমেরিকার মহিলাদের গর্ভপাতের অধিকার দেয়নি।’’ ১৯৭৩ সালে আমেরিকারই আদালতের দেওয়া একটি মামলার রায়ই গত ৫০ বছর ধরে গর্ভপাতের অধিকার রক্ষা করে আসছিল। শুক্রবার আমেরিকার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১৯৭৩ সালের ওই রায়কে আর গ্রাহ্য করা হবে না।

আমেরিকার রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই রায়ের পর এক গুচ্ছ আইন প্রণয়ন শুরু করবে আমেরিকার ৫০ টিরও বেশি স্টেট। গর্ভপাতকে নিষিদ্ধ করা হবে সেই সব আইনে। গর্ভপাতকে অপরাধ হিসেবেও দেখানোর আইনও তৈরি হবে। সে ক্ষেত্রে গর্ভপাত করানোর জন্য আমেরিকার মহিলাদের অন্য দেশে যেতে পারে। যেখানে গর্ভপাত আইনত বৈধ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন