COVID-19

কোভ্যাক্সিন, স্পুটনিক নিলে নিতে হবে হু স্বীকৃত টিকাও, আমেরিকায় ভারতীয় পড়ুয়াদের নির্দেশ

এই নির্দেশিকার পরে ছাত্র-ছাত্রীদের মধ্যে সংশয় তৈরি হয়েছে। দুটি আলাদা টিকা নিলে তার প্রভাব শরীরের উপর পড়বে কি না সেটাই ভাবছেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ০৯:১৩
Share:

দু’ধরনের টিকা নিলে তার প্রভাব নিয়ে চিন্তায় পড়ুয়ারা ফাইল চিত্র।

আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলি অন্য দেশ থেকে সেখানে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের নির্দেশ দিয়েছে, যদি তাঁরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) অনুমোদিত টিকা না নিয়ে থাকেন তা হলে ফের তাঁদের টিকা নিতে হবে। ভারতীয় পড়ুয়াদের বলা হয়েছে, যাঁরা ভারত বায়োটেকের কোভ্যাক্সিন বা স্পুটনিক-ভি টিকা নিয়েছেন তাঁদের নতুন করে টিকা নিতে হবে। নতুন সেমিস্টার শুরু হওয়ার আগেই তাঁদের টিকা নিয়ে নিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

এই নির্দেশিকার পরে ছাত্র-ছাত্রীদের মধ্যে সংশয় তৈরি হয়েছে। দু’টি আলাদা টিকা নিলে তার প্রভাব শরীরের উপর পড়বে কি না সেটাই ভাবছেন তাঁরা। এই প্রসঙ্গে ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর মুখপাত্র ক্রিস্টেন নর্ডলান্ড নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ‘‘যে হেতু এখনও পর্যন্ত দু’টি আলাদা টিকা নেওয়া যাচ্ছে না তাই দু’টি আলাদা টিকা নিলে তার সুরক্ষা কিংবা কার্যকারিতা এখনও অজানা রয়েছে। কিন্তু যাঁরা হু অনুমোদিত টিকা নেননি তাঁদের ২৮ দিন অপেক্ষা করে হু অনুমোদিত টিকা নিয়ে নিতে হবে।’’

প্রতি বছর ভারত থেকে প্রায় ২ লক্ষ পড়ুয়া আমেরিকায় গিয়ে উচ্চতর পড়াশোনার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এই নির্দেশের পরে দ্বিতীয় বার টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতেই সমস্যায় পড়ছেন অনেকে। কেউ কেউ আবার দু’টি টিকা নিলে তার কী প্রভাব পড়তে পারে সেই ভেবেই আতঙ্কে রয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন