Marijuana

Covid Vaccine: করোনা টিকা নিলে বিনামূল্যে গাঁজা! টিকাকরণে উৎসাহ দিতে অভিনব পদক্ষেপ ওয়াশিংটনে

টিকা নিলে বিনামূল্যে গাঁজা পাওয়ার এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘জয়েন্টস ফর জ্যাব’।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ১১:০৫
Share:

প্রতীকী ছবি।

কোভিডের টিকা নিলেই ২১ বছরের বেশি বয়সিরা বিনামূল্যে সংগ্রহ করতে পারেন গাঁজা দিয়ে তৈরি সিগারেট। সম্প্রতি এ রকমই ঘোষণা করেছে আমেরিকার ওয়াশিংটন প্রদেশ। আরও বেশি মানুষকে টিকা নেওয়ার জন্য উৎসাহিত করতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।

Advertisement

সোমবার ওই প্রদেশের লিকার এবং ক্যানাবিস বোর্ডের তরফে এই ঘোষণা করা হয়েছে। টিকা নিলে বিনামূল্যে গাঁজা পাওয়ার এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘জয়েন্টস ফর জ্যাব’। সোমবার থেকেই ওয়াশিংটন প্রদেশে শুরু হয়েছে এই পরিষেবা। আগামী ১২ জুলাই অবধি তা চলবে বলে জানানো হয়েছে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, ২১ বছর বা তার বেশি বয়সিরা টিকাকেন্দ্র থেকে প্রথম বা দ্বিতীয় টিকা নেওয়ার পর গাঁজা বিক্রয়কারী দোকানে গিয়ে বিনামূল্যে গাঁজার সিগারেট পেতে পারেন। এখনও অবধি ওয়াশিংটনের ৫৮ শতাংশ মানুষ পেয়েছেন অন্তত একটি টিকা। ৪৯ শতাংশের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে সে প্রদেশে।

Advertisement

তবে শুধুমাত্র ওয়াশিংটনই নয়। আমেরিকার বেশ কয়েকটি প্রদেশ টিকা নিয়ে গাঁজার সিগারেট দেওয়ার কথা ঘোষণা করেছে। অ্যারিজোনা তাদের মধ্যে অন্যতম। এ ছাড়া সে দেশের বেশ কয়েকটি প্রদেশে টিকা নিলে মদের দামে পাওয়া যাচ্ছে আকর্ষণীয় ছাড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন