Lisa Franchetti

নৌসেনার প্রধান পদে বাইডেনের পছন্দ লিসা

শুক্রবার অনেককে চমকে দিয়ে ঐতিহাসিক সিদ্ধান্তের কথা ঘোষণা করেন বাইডেন। তিনি বলেন, ‘‘নিয়ম-নীতির বিষয় হোক বা ব্যবহারিক ক্ষেত্র ফ্র্যানকেত্তি কর্মজীবনের সর্বত্র দক্ষতার ছাপ রেখেছেন।’’

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৬:১৭
Share:

লিসা ফ্র্যানকেত্তি। ছবি: সংগৃহীত।

আমেরিকার নৌবাহিনীর প্রধান হিসেবে লিসা ফ্র্যানকেত্তিকে মনোনীত করলেন সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেন। সিদ্ধান্তটি কার্যকর হলে এই প্রথম কোনও মহিলা পেন্টাগনের ‘জয়েন্ট চিফস অব স্টাফ’ বা কোনও সেনা বাহিনীর প্রধান পদে নিযুক্ত হবেন।

Advertisement

তবে লিসার এই মনোনীত হওয়ার পথ মোটেই সহজ ছিল না। বর্তমানে আমেরিকান নৌবাহিনীর উপপ্রধানের পদে থাকলেও তিনি পেন্টাগন প্রধানের পছন্দের তালিকায় ছিলেন না। তবে সুদীর্ঘ অভিজ্ঞতা এবং সুন্দর ব্যবহারের কারণে পেন্টাগনেরঅন্য আধিকারিকদের পছন্দের শীর্ষে ছিলেন তিনিই।

শুক্রবার অনেককে চমকে দিয়ে এই ঐতিহাসিক সিদ্ধান্তের কথা ঘোষণা করেন বাইডেন। তিনি বলেন, ‘‘নিয়ম-নীতির বিষয় হোক বা ব্যবহারিক ক্ষেত্র— ফ্র্যানকেত্তি কর্মজীবনের সর্বত্র দক্ষতার ছাপ রেখেছেন।’’ দেশের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন চেয়েছিলেন, এই পদে অ্যাডমিরাল স্যামুয়েল পাপারোকে মনোনীত করুন বাইডেন। নৌবাহিনীর অন্যতম শীর্ষকর্তা পাপারোর বদলে অবশ্য লিসাকেই শেষ পর্যন্ত বেছে নিয়েছেন প্রেসিডেন্ট।

Advertisement

আগামী মাসের শেষে অবসর নিতে চলেছেন আমেরিকার বর্তমান নৌপ্রধান মিশেল গিলডে। সেনা সূত্রের খবর, ওই সময় থেকেই গিলডের পদে নিযুক্ত হতে পারেন লিসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন