Israel-Hamas Conflict

সোভিয়েতের মতোই পতন হবে আমেরিকার, হুঁশিয়ারি হামাসের, যোগাযোগ রাখার দাবি রাশিয়া-চিনের সঙ্গে

প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠনটির অন্যতম শীর্ষ আধিকারিক আলি বরাকা সম্প্রতি একটি গণমাধ্যমে সাক্ষাৎকার দেন। সেখানে তিনি দাবি করেন, সাবেক সোভিয়েত ইউনিয়নের মতোই পরিণতি হবে আমেরিকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৭:৪৪
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সাবেক সোভিয়েত ইউনিয়নের মতোই পরিণতি হবে আমেরিকার। ওয়াশিংটনকে তোপ দেগে এমনই দাবি করল হামাস। প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠনটির অন্যতম শীর্ষ আধিকারিক আলি বরাকা সম্প্রতি লেবাননের একটি ইউটিউব চ্যানেলকে সাক্ষাৎকার দেন। ‘জেরুসালেম পোস্ট’ ওই হামাস কর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে, রাশিয়া এবং চিনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠনটি।

Advertisement

‘জেরুসালেম পোস্টে’র প্রতিবেদন অনুসারে, হামাসের ওই আধিকারিক সাক্ষাৎকারে বলেন, “আমেরিকা ব্রিটেন এবং অন্যান্য আন্তর্জাতিক সংগঠনের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি (আমেরিকা) সোভিয়েত ইউনিয়নের মতোই ভেঙে পড়বে। এর পাশাপাশি হামাসের তরফে দাবি করা হয়েছে, আমেরিকার বিরুদ্ধে পশ্চিম এশিয়ার একাধিক শক্তি একজোট হচ্ছে। তারা নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে। এর পাশাপাশি, হামাসের দাবি, যদি আমেরিকা-বিরোধী সব শক্তি একজোট হয়ে যুদ্ধে অংশ নেয়, তবে অতীতের পাতায় ঠাঁই হবে আমেরিকার।

অন্য দিকে, রাশিয়া এবং চিনের সঙ্গে যোগাযোগ রাখার দাবি করে হামাসের ওই আধিকারিক বলেন, “রাশিয়া প্রতি দিন আমাদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। হামাস নেতাদের সঙ্গে কথা বলার জন্য কাতার, চিন এবং রাশিয়ায় কূটনীতিকদের পাঠিয়েছে চিনও।” মস্কোর মতো বেজিংয়েও হামাসের একটি প্রতিনিধি দল যাবেন বলে জানিয়েছেন হামাসের শীর্ষ আধিকারিক। প্রসঙ্গত, সমাজতান্ত্রিক রাষ্ট্রকাঠামো নিয়ে গড়ে ওঠা সোভিয়েত ইউনিয়ন ১৯৯১ সালে ভেঙে যায়। একমেরু বিশ্বে নিজেদের প্রভাব-প্রতিপত্তি আরও বৃদ্ধি করে আমেরিকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন