Vikram Doraiswami

ঢাকায় নয়া দূত বিক্রম

এ বার বাংলাদেশে নতুন হাই কমিশনার হয়ে যাচ্ছেন বিক্রম দোরাইস্বামী।   

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২০ ০৪:০১
Share:

—ফাইল চিত্র।

ঢাকার সঙ্গে বাণিজ্য যোগাযোগে নানা নতুন উদ্যোগের কথা ভাবছে নয়াদিল্লি। সেগুলি বাস্তবায়নে এ বার বাংলাদেশে নতুন হাই কমিশনার হয়ে যাচ্ছেন বিক্রম দোরাইস্বামী।

Advertisement

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালু হওয়ার পরে বাংলাদেশের সঙ্গে সম্পর্কে তার কিছুটা ছায়া যে পড়েছে, বিভিন্ন ঘটনায় তা স্পষ্ট। প্রতিবেশী বলয়ে কিছুটা চাপে থাকা সাউথ ব্লক এ বার চেষ্টা করছে ঢাকার সঙ্গে সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে। দুই দেশের সম্পর্ককে বহু বার ‘সোনালি অধ্যায়’ হিসেবে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কূটনৈতিক শিবিরের বক্তব্য, সিএএ সেই সোনালি অধ্যায়কে কিছুটা হলেও ফিকে করেছে। পাশাপাশি রয়েছে ঢাকায় বাণিজ্যিক এবং কৌশলগত ভাবে বেজিংয়ের অতিসক্রিয়তা।

সব মিলিয়ে নতুন করে যে সম্পর্ককে ঝালিয়ে নিতে চায় ভারত, তা গত সপ্তাহে বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে লেখা বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের চিঠি থেকেই স্পষ্ট। এই পরিস্থিতিতে অতিরিক্ত সচিব বিক্রম দোরাইস্বামীকে বাংলাদেশের নতুন ভারতীয় হাই কমিশনার করে পাঠানো হচ্ছে। ফিরে আসছেন বর্তমান হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাস। কূটনীতিকদের মতে, নতুন দায়িত্ব বিক্রমের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। সূত্রের মতে, বেশ কয়েক মাস (অতিমারির আগে থেকেই) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতীয় হাই কমিশনারের বৈঠক হয়নি। সে দেশের বিদেশমন্ত্রীকেও বিভিন্ন বিষয় নিয়ে ভারতের সমালোচনা করতে দেখা গিয়েছে।

Advertisement

এমন একটা সময়ে বাংলাদেশে ভারতের ভূমিকা বাড়াতে বাণিজ্যিক ক্ষেত্রে বেশ কিছু নতুন প্রকল্প হাতে নেওয়ার কথা ভাবা হচ্ছে। নতুন রাষ্ট্রদূত সেই দৌত্য করবেন বলেই জানা গিয়েছে। এর আগে বিক্রম বাংলাদেশ এবং মায়ানমার বিষয়ক যুগ্মসচিবের দায়িত্ব সামলেছেন সাউথ ব্লকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন