Viral

৪৬ হাজার বছর পুরনো শিংওয়ালা গায়ক পাখির দেখা মিলল সাইবেরিয়ায়

পাখিটির সম্পর্কে বিস্তারিত জানতে নানা পরীক্ষা হয়। ডিএনএ ও রেডিওকার্বন ডেটিংয়ে জানা যায়, পাখিটির মৃতদেহের বয়স প্রায় ৪৬ হাজার বছর।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৫৩
Share:

সাইবেরিয়া থেকে উদ্ধার হওয়া পাখি। ছবি: টুইটার থেকে নেওয়া।

না, জীবন্ত নয়, ৪৬ হাজার বছরের পুরনো একটি পাখির অক্ষত দেহ উদ্ধার হল সাইবেরিয়া থেকে। এক শিকারি এই পাখির দেহটি খুঁজে পান। উদ্ধার করে সেটি প্রাণীবিজ্ঞানীদের হাতে তুলে দেন। সেই সঙ্গে নিজের টুইটার হ্যান্ডলে পাখিটির ছবি পোস্ট করেন।

Advertisement

পাখিটির দেহ উত্তর-পূর্ব সাইবেরিয়ার বেলায়া গোরা এলাকায় একটি বরফের গুহার ২০০ মিটার ভিতরে বরফের প্রায় সাত মিটার নীচ থেকে উদ্ধার হয় বলে জানিয়েছেন লাভ ড্যালেন নামে ওই শিকারি। পাখিটি উদ্ধার করে তিনি সুইডিস মিউজিয়াম অফ ন্যাচরাল হিস্ট্রির বিজ্ঞানীদের হাতে তুলে দেন।

পাখিটির সম্পর্কে বিস্তারিত জানতে নানা পরীক্ষা হয়। ডিএনএ ও রেডিওকার্বন ডেটিংয়ে জানা যায়, পাখিটির মৃতদেহের বয়স প্রায় ৪৬ হাজার বছর। এবং এটি 'হর্নড লার্ক', যার বিজ্ঞানসম্মত নাম 'এরেমোফিলিয়া অ্যালপেসট্রিস' বলে দাবি করা হয়েছে কমিউনিকেশন বায়োলজি নামক জার্নালে।

Advertisement

আরও পড়ুন: নগ্ন হয়ে ঘর মুছে দিয়ে যাবেন মহিলা, খরচ পড়বে ঘণ্টায় প্রায় ৯ হাজার!

আরও পড়ুন: চার মহিলার শরীরের রং দিচ্ছে বিশেষ বার্তা, ভিডিয়ো শেয়ার করলেন বিদ্যা বালন

দেখুন সেই পাখির ছবি:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন