Viral

১ জানুয়ারি নয়, ৩২ ডিসেম্বরের ছাপ মেরে দিল বিমানবন্দর!

ছর শেষ হওয়ার পরেও তাই মনে হয় সেই অভ্যাস রয়ে গিয়েছে তাঁদের। তাই ৩১ ডিসেম্বরের পরের দিন ৩২ করে ফেলেছেন ভুল করে। অথবা এমনও হতে পারে, ওই স্ট্যাম্পে বছরের ঘরে ২০২০ সংখ্যাটিই ছিল না, ২০১৯ পর্যন্তই ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

খারতোয়াম, সুদান শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২০ ১৩:৪৪
Share:

পাসপোর্টে ৩২ ডিসেম্বরের ছাপ। ছবি: টুইটার থেকে নেওয়া।

নতুন বছর শুরুর পরেও তারিখ লেখার সময় অনেকে ভুল করে পুরনো বছর লিখে ফেলি। সরকারি কাজেও এমন ভুল হওয়াটা বিরল নয়। কিন্তু৩১ ডিসেম্বরের পরের দিন পাসপোর্টে ৩২ ডিসেম্বরের স্ট্যাম্প লাগিয়ে দেওয়া খুব একটা দেখা যায়নি। এমনই প্রায় বিরল কাণ্ড করে বসলেন সুদানের রাজধানী খাতোয়ামের বিমানবন্দরের কর্মীরা।

Advertisement

এক টুইটার হ্যান্ডলে সম্প্রতি একটি ছবি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, পাসপোর্টে ৩২ ডিসেম্বর ২০১৯-এর তারিখ মারা। আসলে সারা বছর ওই স্ট্যাম্পে ২০১৯ ছিল। সেটি পরিবর্তন না করে দিন ও মাসের সংখ্যা বদলে কাজ চালিয়েছেন কর্মীরা। বছর শেষ হওয়ার পরেও তাই মনে হয় সেই অভ্যাস রয়ে গিয়েছে তাঁদের। তাই ৩১ ডিসেম্বরের পরের দিন ৩২ করে ফেলেছেন ভুল করে। অথবা এমনও হতে পারে, ওই স্ট্যাম্পে বছরের ঘরে ২০২০ সংখ্যাটিই ছিল না, ২০১৯ পর্যন্তই ছিল। তাই ওই স্ট্যাম্প মারা যান্ত্রেটি দিয়েই পয়লা জানুয়ারির দিন, ৩২ ডিসেম্বর ২০১৯ করে কাজ চালিয়ে নিয়েছেন।

তবে এমন ভুল যে শুধু সুদানেই হয়েছে তা নয়। এর এগে এমন ‘বিরল তারিখ’ভারতেও দেখা গিয়েছে। ২০১৮ সালের পয়লা জানুয়ারি ৩২ ডিসেম্বরের স্ট্যাম্প মেরেছিল মুম্বই এয়ারপোর্টও।

Advertisement

আরও পড়ুন: ১৫ হাজারে সিগারেট, ৫০০ টাকায় তামাক! টাকা দিলেই জেলে ভিআইপি পরিষেবা

দেখুন সেই দুই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন