Viral video

‘আমাদের ঘর ভেঙে দিও না’, বিশাল যন্ত্র হাত দিয়ে আটকে আবেদন ওরাংওটাংয়ের

ওরাংওটাংটি যন্ত্রের কাছে গিয়ে হাত দিয়ে সেটিকে যেন আটকানোর চেষ্টা করে। কিন্তু তার দ্বারা ওই যন্ত্রকে আটকানো সম্ভব নয়, আর তাদের ঘরও আর বাঁচবে না, সম্ভবত এটা বুঝতে পেরে সে নীচে নেমে গাছের আড়ালে চলে যায়।

Advertisement

সংবাদ সংস্থা

জাকার্তা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ১৮:০৬
Share:

ঘর বাঁচানোর চেষ্টা ওরাংওটাংয়ের। ছবি: টুইটার থেকে নেওয়া।

মানুষের থাবা দিন দিন অরণ্যকে গ্রাস করছে। ফলে প্রতিদিন নতুন করে ঘর হারাচ্ছে জঙ্গলের বাসিন্দারা। মানুষের সামনে বনের প্রাণীরা অসহায়। কিন্তু তা বলে কেউ ঘর কেড়ে নিলে তা কি ঠেকানোর চেষ্টাও করবে না কোনও প্রাণী! নিজের বাসস্থান বাঁচানোর এক ব্যর্থ চেষ্টা করতে দেখা গেল একটি ওরাংওটাংকে।

Advertisement

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী পরভিন কাসওয়ান একটি ভিডিয়ো পোস্ট করেছেন সম্প্রতি। ভিডিয়োতে দেখা যাচ্ছে, জঙ্গলের বড় বড় গাছ কেটে ফেলা হচ্ছে। আর সেই কাজে ব্যবহার করা হচ্ছে, মাটি খোঁড়ার বড় এক্সক্যাভেটর। সেই বিশাল যন্ত্রের দিকে মাটির সমান্তরালে পড়ে থাকা গাছের উপর দিয়ে এগিয়ে যেতে দেখা যায় একটি ওরাংওটাংকে। সে যাতে যন্ত্রের দ্বারা আহত না হয়, তাই মাটিতে দাঁড়িয়ে থাকা দুই কর্মী ছুটে গিয়ে যন্ত্রটিকে বন্ধ করতে বলে।

ওরাংওটাংটি যন্ত্রের কাছে গিয়ে হাত দিয়ে সেটিকে যেন আটকানোর চেষ্টা করে। কিন্তু তার দ্বারা ওই যন্ত্রকে আটকানো সম্ভব নয়, আর তাদের ঘরও আর বাঁচবে না, সম্ভবত এটা বুঝতে পেরে সে নীচে নেমে গাছের আড়ালে চলে যায়। এই গোটা ঘটনা ক্যামেরাবন্দি হয়েছে। পরে সেটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

Advertisement

আরও পড়ুন: গর্ভবতী সেজে পাচারের চেষ্টা, পোশাক থেকে বের হল একের পর এক ‘নিষিদ্ধ’ দ্রব্য

পরভিন কাসওয়ান লিখেছেন, ওরাংওটাংরা বেশির ভাগ সময় গাছের উপরেরই থাকে। এখন কেবল বোর্নিও এবং সুমাত্রা দ্বীপেই পাওয়া যায় ওরাংওটাংদের। এদের খুব বুদ্ধিমান প্রাণী মনে করা হয়। এখন এই সুন্দর প্রাণীগুলি লুপ্তপ্রায়ের তালিকায় ঢুকে গিয়েছে।

আরও পড়ুন: জিরাফের সামনে বিয়ের ছবি তুলতে গিয়ে এমন অবস্থায় পড়তে হবে কে ভেবেছিল!

ভিডিয়োটি ঠিক কোথায় রেকর্ড হয়েছে, সে সম্পর্কে কোনও তথ্য দেননি পরভিন। বৃহস্পতিবার পোস্ট করা ভিডিয়োটি ইতিমধ্যেই প্রায় ১৯ হাজার বার দেখা হয়েছে। শেয়ার হয়েছে কয়েকশো বার।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন