Viral video

সত্যি হচ্ছে কল্পবিজ্ঞান, আয়রনম্যানের মতো আকাশে উড়লেন দুবাইয়ের ‘জেটম্যান’

দুবাইয়ের আকাশে জেটম্যানের সাহায্যে ভিন্স প্রায় ১৮০০ মিটার উপর পর্যন্ত উড়লেন। এর আগেও ফ্রান্সে এমন এক যন্ত্রের সাহায্যে উড়তে দেখা গিয়েছে। তবে সেক্ষেত্রে ইঞ্জিন পায়ের নীচে লাগানো ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ২০:৩৩
Share:

জেটম্যান। ছবি: এএফপি।

মার্ভেলের সুপার হিরো আয়রনম্যানের মতো দুবাইয়ের আকাশে দেখা মিলল ‘জেটম্যান’-এর। তবে এই ‘সুপার হিরো’র স্যুট আয়রন ম্যানের থেকে একটু আলাদা, ছোটখাটো একটি বিমানের মতো দেখতে।জেটম্যানের ডানার নীচে রয়েছে ইঞ্জিন, যা একজনকে বেশ কিছু দূরউড়িয়ে নিয়ে যেতে সক্ষম। সেই স্যুট পরে মাটি থেকে সোজাসুজি টেক অফ করে প্রায় দু’কিলোমিটার উপর পর্যন্ত উড়লেন ডেয়ারডেভিল স্টান্টম্যান ভিন্স রেফেট।

Advertisement

‘এক্সপো দুবাই ২০২০’-র প্রস্তুতি উপলক্ষেসোমবার এই জেটম্যান স্যুট সামনে আনা হয়। দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মহম্মদ বিন রসিদ আল মাকতুম তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডলে জেটম্যানের ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘‘১০০ শতাংশ স্বাধীন ভাবে মানব উড়ানের ক্ষেত্রে একটি বড় মাইল ফলক।’’ এই সাফল্যের জন্য তিনি অভিনন্দনও জানিয়েছেন জেটম্যানের টিমকে। ‘এক্সপো দুবাই ২০২০’ চলতি বছরের ২০ অক্টোবর শুরু হবে।

দুবাইয়ের আকাশে জেটম্যানের সাহায্যে ভিন্স প্রায় ১৮০০ মিটার উপর পর্যন্ত উড়লেন। এর আগেও ফ্রান্সে এমন এক যন্ত্রের সাহায্যে উড়তে দেখা গিয়েছে। তবে সেক্ষেত্রে ইঞ্জিন পায়ের নীচে লাগানো ছিল, বিমানের মতো কোনও ডানার ব্যবস্থা ছিল না। সেই বার এতটা উপর পর্যন্ত যায়নি ওই উড়ান।

Advertisement

আরও পড়ুন: টিকটক করতে গিয়ে ট্রেন থেকে রেল লাইনে কিশোর, সমালোচনা রেলমন্ত্রীর

দেখুন সেই ভিডিয়ো:

এই জেটম্যান স্যুট ব্যবহার করে আগেও উড়তে দেখা গিয়েছে, ইউটিউবে ২০১৬ সালেভিডিয়োও আপলোড হয়। তবে সেক্ষেত্রে তফাতটা ছিল, জেটম্যানের সাহায্যে ওড়ার জন্যহেলিকপ্টার থেকে ঝাঁপ দিতে হত। কিন্তু এবার মাটি থেকেই সোজাসুজি টেক অফ করলেন ভিন্স। এদিন উড়ান শেষ করে প্যারাস্যুট খুলে সফলভাবে নেমেও আসেন তিনি।

দেখুন সেই ভিডিয়ো:

এই প্রযুক্তির লক্ষ্য হল, ভূমি থেকে কোনও কিছুর সাহায্য ছাড়াই কম খরচে একজন মানুষের উড়ে যাওয়ার মতো সফল প্রযুক্তি উদ্ভাবন। সে পথে যে অনেক দূর এগিয়ে গিয়েছে জেটম্যান, তা এই ভিডিয়ো দেখলেই বোঝা যায়। পরের ধাপ হল যে ভাবে ভূমি থেকে জেটম্যানের সাহায্যে টেক অফ করা সম্ভব, সে ভাবেই প্যারাস্যুট ছাড়াই সফল ল্যান্ডিং। জেটম্যান এখনও সর্বোচ্চ ৪০০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে উড়তে সক্ষম।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে ‘খুলি ভাঙা’ চ্যালেঞ্জ, এখনই সাবধান না হলে বিপদ!

জেটম্যানের এই উড়ানের একাধিক ভিডিয়ো শেয়ার হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে শুধু মাটি থেকেই ক্যামেরাবন্দি দৃশ্য নয়, জেটম্যানের ডানায় বা ভিন্সের হেলমেটে আটকানো ক্যামেরার সাহায্যে তোলা ছবিও প্রকাশ করা হয়েছে।

দেখুন সেই ভিডিয়ো:

A major milestone in the quest to achieve 100% autonomous human flight. Well done boys. #MissionHumanFlight #JetmanDubai #ExpoDubai2020

A post shared by Fazza (@faz3) on

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন