Viral video

লড়াইয়ের ভিডিয়ো ভাইরাল, দেখুন কে জিতল

জলাশয় থেকে একটি কুমির প্রজাতির প্রাণীকে ঘাড়ে কামড়ে ধরে টেনে তুলে নিয়ে যাচ্ছে জাগুয়ার। আর শিকার হওয়া প্রাণীটি ছাড়া পাওয়ার অপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রাসিলিয়া, ব্রাজিল শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২০ ১৮:১৬
Share:

কেইমেন শিকার করছে জাগুয়ার। ছবি: টুইটার থেকে নেওয়া।

দু’জনেই ভয়ঙ্কর শিকারি। কিন্তু এরা আবার একে অপরের শিকার হয়ে যেতে পারে। তেমনই একটি ভিডিয়ো সামনে এল। কুমিরের মতো একটি প্রাণীকে ঘাড়ে কামড়ে ধরে জল থেকে টেনে তুলে নিয়ে যাচ্ছে একটি জাগুয়ার।

Advertisement

‘নেচার ইজ লিট’ নামে একটি টুইটার হ্যান্ডলে ভিডিয়োটি পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, জলাশয় থেকে একটি কুমির প্রজাতির প্রাণীকে ঘাড়ে কামড়ে ধরে টেনে তুলে নিয়ে যাচ্ছে জাগুয়ার। আর শিকার হওয়া প্রাণীটি ছাড়া পাওয়ার অপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু জলাশয়ের কর্দমাক্ত পাড় বেয়ে তাকে মুখে করে ধরেই উপরে জঙ্গলে ঢুকে যাচ্ছে জাগুয়ারটি। বোঝাই যাচ্ছে, জাগুয়ারটিই যুদ্ধে জিততে চলেছে।

জাগুয়ার যে প্রাণীটিকে ধরেছে সেটি কুমির প্রজাতির প্রাণী, কেইমেন। উত্তর আমেরিকার মেক্সিকো এবং দক্ষিণ আমেরিকার বিস্তীর্ণ এলাকায় পাওয়া যায়। এরা সাধারণত নদী, হ্রদের মতো জলাশয় ও ম্যানগ্রোভ এলাকাতে বসবাস করে।

Advertisement

আরও পড়ুন: চলন্ত গাড়িতে এই কাজ করে মহিলাকে যেতে হল হাসপাতালে!

জাগুয়ার পাওয়া যায় মেক্সিকো, উত্তর আমেরিকার দক্ষিণ অঞ্চল এবং দক্ষিণ আমেরিকার প্যারাগুয়ে, উত্তর আর্জেন্টিনা, ব্রাজিলের মতো এলাকায়। ফলে এই দুই প্রাণীর প্রায়ই দেখা সাক্ষাত্ হয়ে যায়।

আরও পড়ুন: ন’তলা থেকে পড়ে গিয়ে গা ঝেড়ে হাঁটা দিলেন মহিলা!

কুমির, অ্যালিগেটর বা কেইমেনের মতো জলের দৈত্যদের খুব বেশি প্রাণী শিকার করতে পারে না। কারণ জলের ভিতর হোক বা ডাঙায়, শিকারি হিসেবে এরা বেশ কুশলী। এদের শিকার করার ক্ষমতা বা সাহস দেখায় একমাত্র অ্যানাকোন্ডা বা জাগুয়ার। জাগুয়ার নাকি সুযোগ পেলেই কেইমেনদের শিকার করে। জাগুয়ার সাধারণ ভাবে লেপার্ডের মতো দেখতে হলেও, সেগুলি অনেক বেশি শক্তিশালী। শরীরে গঠন দেখলেই বোঝা যায় এরা তাদের তুলনায় অনেক বড় প্রাণীকে শিকার করতে পারে।

আরও পড়ুন: অফিস যাওয়ার তাড়ায় স্নান করার সময় নেই? দেখুন এই সহজ সমাধান

জাগুয়ারের কেইমেন শিকারের যে ভিডিয়োটি সম্প্রতি পোস্ট হয়েছে সেটি কবে কোথায় রেকর্ড করা হয়েছে সে সম্পর্কে কোনও তথ্য দেওয়া হয়নি। রবিবার পোস্ট হওয়া ভিডিয়োটি ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। চার ঘণ্টার মধ্যেই প্রায় সাড়ে তিন হাজার বার দেখা হয়েছে ভিডিয়োটি।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন