Viral video

করোনার ছোঁয়া এড়াতে রোবট বানিয়ে ফেলল স্কুল পড়ুয়ারা

তাইওয়ানের একদল স্কুল পড়ুয়া এই রোবটটি তৈরি করেছে। যাতে রয়েছে আলট্রাসনিক সেন্সর। ফলে হ্যান্ড স্যানিটাইজার নেওয়ার জন্য নির্দিষ্ট জায়গায় হাত পাতলেই বেরিয়ে আসছে তরল।

Advertisement

সংবাদ সংস্থা

তাইপেই শেষ আপডেট: ১১ মার্চ ২০২০ ২০:৫৯
Share:

করোনার ছোঁয়া এড়াতে স্কুল পড়ুয়াদের তৈরি রোবট। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

করোনাভাইরাসের ছোঁয়া এড়াতে প্রশাসন, সাধারণ মানুষ সবাই চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেই তালিকায় এবার অভিনব এক সংযোজন করল একদল স্কুল পড়ুয়া। তারা এমন একটি রোবট তৈরি করেছে, যার ফলে কোনও কিছু না ছুঁয়েই হাতে চলে আসবে স্যানিটাইজার।

Advertisement

ধরা যাক, বাড়ি বা কোনও পাবলিক প্লেসে কারও হাত ধোয়ার প্রয়োজন হল। সেখানে রাখা হ্যান্ড স্যানিটাইজারের বোতলটি করোনা আক্রান্ত কোও ব্যক্তি ছোঁয়ার পর অন্য কেউ সেটি ব্যবহার করলে তাঁর শরীরেরও সংক্রমণ হওয়ার সম্ভাবনা থেকে যায়। কিন্তু এই রোবটের ব্যবহারের ফলেসেই সম্ভাবনা এড়ানো যাবে।

তাইওয়ানের একদল স্কুল পড়ুয়া এই রোবটটি তৈরি করেছে। যাতে রয়েছে আলট্রাসনিক সেন্সর। ফলে হ্যান্ড স্যানিটাইজার নেওয়ার জন্য নির্দিষ্ট জায়গায় হাত পাতলেই বেরিয়ে আসছে তরল। এবার শুধু সেটি দিয়ে হাত ধুয়ে নিলেই হল।

Advertisement

আরও পড়ুন: চোরাশিকারিদের হাতে প্রাণ গেল বিরলতম দুই সাদা জিরাফের!

এই রোবট কেমন করে কাজ করছে তার একটি ভিডিয়ো শেয়ার হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে স্কুল ইউনিফর্ম পরে এক দল পড়ুয়া একে একে হ্যান্ড স্যানিটাইজার নিচ্ছে। স্কুলের শিক্ষ, পড়ুয়া সবাইর আশা এর ফলে করোনাভাইরাস ছড়িয়ে পড়া কিছুটা হলেও কমানো সম্ভব হবে।

আরও পড়ুন: কোহালির বিরুদ্ধে সই সংগ্রহ, রোহিতকে অধিনায়ক করার দাবি উঠছে

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন