Viral video

সমুদ্রের বুকে এই ছোট ছোট সাদা ফুটকিগুলি কী জানেন? ভিডিয়ো দেখলে মুগ্ধ হয়ে যাবেন

এই দৃশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের কোস্টারিকায় ধরা পড়ছে। জীব বিজ্ঞানী ভ্যানেসা ভিডিয়োটি কয়েক বছর আগে ড্রোন থেকে ক্যামেরাবন্দি করেছিলেন।তিনি প্রথমে ভেবেছিলেন ভিডিয়োটি প্রকাশ করবেন না। কিন্তু পরে চিন্তা করেন, এই ‘অলিভ রিডলে সামুদ্রিক কচ্ছপ’-এর প্রজাতি এমনিতেই বিপদের মুখে। তাই এই ভিডিয়োটি প্রকাশ করে এদের প্রতি মানুষের সচেতনতা কিছুটা বাড়তে চেয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

স্যান হোসে, মার্কিন যুক্তরাষ্ট্র শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৯ ১৮:৩০
Share:

সৈকতের দিকে এগিয়ে চলেছে কচ্ছপের দল। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

উপরের ছবিতে যে ছোট ছোট বিন্দুগুলি দেখতে পাচ্ছেন সেগুলি প্রত্যেকটি একটি করে সামুদ্রিক প্রাণী। নীচের ভিডিয়ো দেখলে বুঝতে পারবেন এগুলি এক একটি কচ্ছপ

Advertisement

এই দৃশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের কোস্টারিকায় ধরা পড়ছে। জীব বিজ্ঞানী ভ্যানেসা ভিডিয়োটি কয়েক বছর আগে ড্রোন থেকে ক্যামেরাবন্দি করেছিলেন।তিনি প্রথমে ভেবেছিলেন ভিডিয়োটি প্রকাশ করবেন না। কিন্তু পরে চিন্তা করেন, এই ‘অলিভ রিডলে সামুদ্রিক কচ্ছপ’-এর প্রজাতি এমনিতেই বিপদের মুখে। তাই এই ভিডিয়োটি প্রকাশ করে এদের প্রতি মানুষের সচেতনতা কিছুটা বাড়তে চেয়েছেন। যাতে পর্যটকদের জন্য কোস্টারিকার এই সৈকতে কচ্ছপদের কোনও ক্ষতি না হয় বা মানুষের নির্মাণ কাজের জন্য এরা মারা না পড়তে থাকে।

প্রতি বছর কোস্টারিকার এই বিচে কয়েক হাজার কচ্ছপ আসে ডিম পাড়তে। সমুদ্রের পাড়ে এসে গর্ত খুড়ে ডিম পেড়ে রেখে যায়। ডিম ফুটে যখন ছোট ছোট বাচ্চাগুলি সমুদ্রের দিকে ফিরে যায় সেই সময়ই শিকারিরা ওত্ পেতে বসে থাকে। বেশির ভাগ এই বাচ্চা কচ্ছপ জল পর্যন্ত পৌঁছাতেই পারে না,পাখি ও অন্যান্য পশুদের খাদ্য হয়ে যায়।

Advertisement

আরও পড়ুন: পাখির সঙ্গে বিস্কুট ভাগ করে খেতে শেখাচ্ছে এই কাঠবেড়ালি

ভ্যানেসা এই ভিডিয়ো ২০১৬ সালের নভেম্বর মাসে রেকর্ড করেন। তিন বছর পর ইউটিউবে ভিডিয়োটি প্রকাশ পেয়েছে। প্রকাশের পরই ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ২৪ নভেম্বর আপলোড হওয়া ভিডিয়োটি ইতিমধ্যেই ৭৪ হাজারের বেশি বার দেখা হয়েছে।

আরও পড়ুন: বিয়ের আসরে গ্র্যান্ড এন্ট্রি, আকাশ থেকে নামলেন বর, ভাইরাল ভিডিয়ো

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন