russia

রুশ বিরোধী নেতা অ্যালেক্সেই ন্যাভালনি কোমাতেই

ন্যাভালনির সমর্থকদের সন্দেহ, বিমানবন্দরে বিষ মেশানো চা খেতে দেওয়া হয়েছিল তাঁদের নেতাকে। এর পিছনে পুতিনের হাত রয়েছে বলেও দাবি করেছেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

বার্লিন শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২০ ০৫:৩০
Share:

অ্যালেক্সি নাভালনি

এয়ার অ্যাম্বুল্যান্সে চাপিয়ে বার্লিনে নিয়ে যাওয়া হল রুশ বিরোধী নেতা অ্যালেক্সেই ন্যাভালনিকে। তাঁর পরিজনেরা জানিয়েছেন, কোমাতেই রয়েছেন ন্যাভালনি, তবে আপাতত স্থিতিশীল।

Advertisement

বৃহস্পতিবার ৪৪ বছর বয়সি এই আইনজীবী তথা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক মস্কোগামী একটি বিমানের মধ্যে আচমকাই অসুস্থ হয়ে পড়েন। ওমস্‌কে জরুরি অবতরণ করানো হয় বিমানটির। ন্যাভালনির সমর্থকদের সন্দেহ, বিমানবন্দরে বিষ মেশানো চা খেতে দেওয়া হয়েছিল তাঁদের নেতাকে। এর পিছনে পুতিনের হাত রয়েছে বলেও দাবি করেছেন তাঁরা।

রুশ চিকিৎসকেরা বিষক্রিয়ার প্রমাণ মেলেনি বলে দাবি করলেও ন্যাভালনির গা থেকে ও তাঁর জিনিসপত্রে একটি সন্দেহজনক রাসায়নিক মিলেছে বলে জানা গিয়েছে। চিকিৎসকেরা যদিও বলছেন, এর সঙ্গে ন্যাভালনির বর্তমান শারীরিক অবস্থার কোনও যোগ নেই। তাঁদের দাবি, আগে থেকেই রুশ নেতাটির পরিপাকতন্ত্রে জটিলতা ছিল। তা ছাড়া, রক্তে শর্করার মাত্রা বিপজ্জনক ভাবে কমে যাওয়ার সমস্যাও ছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন