‘২০২৪-এর পরে আর নয়’

এই দফায় ২০১২ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পদে রয়েছেন পুতিন। আসন্ন নির্বাচনেও তাঁর জেতার সম্ভাবনা প্রবল বলে ধারণা ক্রেমলিনের। এটি তাঁর দ্বিতীয় দফা।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১১ মার্চ ২০১৮ ০৩:২৯
Share:

নানা ভাবে আইনের ফাঁকফোঁকর গলে ১৪ বছর ধরে প্রেসিডেন্ট পদে রয়েছেন তিনি। দু’দফায় এই নিয়ে তৃতীয় বার। তবু ভ্লাদিমির পুতিনের দাবি, ‘‘টিকে থাকতে সংবিধান বদলাতে চাই না।’’ আজীবন চিনের প্রেসিডেন্ট থাকতে শি চিনফিং ও তাঁর দল দেশের সংবিধানে বদল আনার প্রস্তাব দিয়েছেন।
এই ধরনের পরিকল্পনা পুতিনেরও রয়েছে কি না, তা জানতে চাইলে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘‘স্বার্থসিদ্ধির জন্য সংবিধান বদলাতে চাই না। ২০২৪-এর পরে প্রেসিডেন্ট থাকার কোনও বাসনা আমার নেই।’’

Advertisement

এই দফায় ২০১২ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পদে রয়েছেন পুতিন। আসন্ন নির্বাচনেও তাঁর জেতার সম্ভাবনা প্রবল বলে ধারণা ক্রেমলিনের। এটি তাঁর দ্বিতীয় দফা। প্রথম দফায় ২০০০ থেকে ২০০৮, এই আট বছরে পরপর দু’বার প্রেসিডেন্ট হয়েছিলেন পুতিন। মাঝখানে দিমিত্রি মেদভেদেভকে প্রেসিডেন্ট পদে বসিয়ে নিজে মাস ছয়েকের জন্য প্রধানমন্ত্রী পদে ছিলেন। তারপর আবার প্রেসিডেন্ট হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন