International news

রান বেবি রান... দেখুন কে জিতল এই ডায়াপার বেবি রেস

কেউ ট্রাকের মাঝপথেই বসে, কেউ মুখ থুবড়ে পড়ে হাপুস নয়নে কাঁদতে শুরু করল, কেউ তার আগের প্রতিযোগীর জামা ধরে টানতে লাগল, তো কেউ আবার দৌড়কে বুড়ো আঙুল দেখিয়ে সেই আঙুলটাই সোজা নিজের মুখে পুড়ে দিল। এমন দৌড় দেখেছেন কখনও!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৭ ১৫:৫০
Share:

দৌড় শুরুর অপেক্ষা।

দৌড় হবে ৩ মিটার লম্বা মাঠে। স্টার্টিং লাইনের এপারে প্রতিযোগী খান পনেরো। ১...২...৩ স্টার্ট! শুরু হল দৌড়। কিন্তু একি! লক্ষ্যে পৌঁছনোর দিকে যেন কারও মনই নেই। কেউ ট্রাকের মাঝপথেই বসে, কেউ মুখ থুবড়ে পড়ে হাপুস নয়নে কাঁদতে শুরু করল, কেউ তার আগের প্রতিযোগীর জামা ধরে টানতে লাগল, তো কেউ আবার দৌড়কে বুড়ো আঙুল দেখিয়ে সেই আঙুলটাই সোজা নিজের মুখে পুড়ে দিল। এমন দৌড় দেখেছেন কখনও!

Advertisement

একে বলে ডায়াপার বেবি রেস। বেবিরা এখানে ডায়াপার পরেই ‘দৌড়য়’। দৌড়য় অর্থাৎ হামাগুড়ি দেয়। সম্প্রতি নিউ ইয়র্কের ম্যানহাটন হোটেলে এই দৌড় প্রতিযোগিতা হয়েছে।

গত সাত বছর ধরেই এই মজার বেবি দৌড়ের আয়োজন করে আসছে নিউ ইয়র্ক ট্রায়াথেলন একটি সংস্থা। এই দৌড়ের শর্ত একটাই, সবাইকেই হামাগুড়ি দিতে হবে। হাঁটলে হবে না।

Advertisement

ওই দিন সমস্ত প্রতিযোগীকে সবুজ জামা আর ডায়াপার পরিয়ে দেওয়া হয়েছিল। যাতে কোনও শিশু হাঁটুতে চোট না পায় তার জন্য ৩ মিটার লম্বা গদি পেতে দেওয়া হয়। তার উপর দিয়েই হামাগুড়ি দিয়ে চাদরের অপর প্রান্তে পৌঁছয় ডায়াপার বেবিরা। আর তাদের ওই দৌড়ে উৎসাহ দেওয়ার জন্য বাবা-মায়েরা রং-বেরঙের খেলনা, দুধের বোতল নিয়ে অন্য প্রান্তে অপেক্ষা করছিলেন।

আরও পড়ুন: শিশুর দেহে বিঁধে ৭ সুচ, ধন্দে পুলিশ

কিন্তু বেবিরা কি আর অত বাধ্য! তাই রেস শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই যে যার খেয়ালে ব্যস্ত হয়ে পড়ে। অর্ধেক শিশু তো চাদরের অপর প্রান্তে পৌঁছনোর চেষ্টাই করেনি। মাঝ পথেই খেলনা নিয়ে খেলতে শুরু করে।

সপরিবারে তাঁর শিশুকে এই প্রতিযোগিতায় নিয়ে এসেছিলেন তামারা ক্যাসিওনে নামে এক মহিলা। দৌড় শুরুর আগে তিনি উদ্বেগ প্রকাশ করেন, ‘‘ও খুব বাচ্চা ভালবাসে। আমার মনে হয় হামাগুড়ি না দিয়ে বরং কোনও শিশুকে কিস করতেই ব্যস্ত থাকবে।’’

তবে এটাই বোধহয় একমাত্র প্রতিযোগিতা যেখানে সন্তানের হার-জিত নিয়ে কোনও অভিভাবকই মাথা ঘামান না। ফলাফল যা-ই হোক না কেন বাবা-মায়েদের মুখে হাসি লেগেই থাকে।

দেখুন ভিডিও:

ভিডিও সৌজন্যে এএফপি বিবি নিউজ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন