সংসদের ভিতরেই মারপিট সাংসদদের! দেখুন ভিডিও

মঙ্গলবার উগান্ডার সংসদে আলোচনা হওয়ার কথা ছিল প্রেসিডেন্টের শাসনের মেয়াদ বৃদ্ধি নিয়ে। বর্তমান প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনি শেষ তিন দশক ওই পদে রয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

কাম্পালা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৭ ১৬:৩৬
Share:

হাতাহাতিতে সাংসদরা। ছবি: রয়টার্স।

চড়, ঘুঁষি থেকে চেয়ার ছোড়াছুড়ি— বাদ গেল না কিছুই। আহত হলেন বেশ কয়েক জন। অবশেষে নিরাপত্তারক্ষীরা আসায় ‘রণে ভঙ্গ’ দিলেন তাঁরা। ঘটনাস্থল উগান্ডার সংসদ কক্ষ। সোশ্যাল মিডিয়ায় সৌজন্যে ভিডিওটি পোস্ট হতেই রীতিমতো চর্চা শুরু হয়েছে।

Advertisement

মঙ্গলবার উগান্ডার সংসদে আলোচনা হওয়ার কথা ছিল প্রেসিডেন্টের শাসনের মেয়াদ বৃদ্ধি নিয়ে। বর্তমান প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনি শেষ তিন দশক ওই পদে রয়েছেন। উগান্ডার সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট পদে মনোনয়নের জন্য ৭৫ বছরের নীচে বয়স হতে হবে। বর্তমান প্রেসিডেন্টের বয়স ৭৩ বছর। সে ক্ষেত্রে এ বারের পর আর তিনি নির্বাচনে মনোনয়নই পাবেন না। মুসেভেনি তাই চেয়েছিলেন সংবিধান থেকে ওই ধারাটাই তুলে দিতে। পাশাপাশি চেয়েছিলেন সংসদ যেন তাঁকে আরও এক বার প্রেসিডেন্ট পদে রেখে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন: এয়ার শোয়ের মাঝে সমুদ্রে ভেঙে পড়ল বিমান, দেখুন ভিডিও

Advertisement

প্রেসিডেন্টের এই প্রস্তাবের বিরুদ্ধে সোচ্চার হয় দেশের বিভিন্ন ধর্মীয় সংগঠন। বিরোধিতা করেন মুসেভেনির দলের অনেক নেতা। কিন্তু এই বিরোধিতা যে সংসদে একেবারে হাতাহাতির পর্যায়ে পৌঁছবে, তা বোধহয় আন্দাজ করেননি কেউই।

ভিডিওয় দেখা যাচ্ছে, সংসদের অধ্যক্ষ বারবার সদস্যদের শান্ত হতে বলছেন। কিন্তু কে কার কথা শোনে! কেউ চেয়ার ছুড়ছেন তো কেউ কলার ধরে ঘুঁষি মারছেন কাউকে। সেই ভিডিওই আপাতত ভাইরাল।

দেখুন সেই ভিডিও:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন