China

‘চিন-যোগে চাপের মুখে পাকিস্তান’

চিনের মোকাবিলায় ভারত, আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া নিয়ে তৈরি কোয়াড প্রসঙ্গেও তোপ দাগেন ইমরান।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ০৬:৪৪
Share:

পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি রয়টার্স।

চিনের সঙ্গে সম্পর্ক রাখায় পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করছে আমেরিকা-সহ পশ্চিমি শক্তিগুলি। তবে পাক সরকার এই চাপের কাছে মাথা নোয়াবে না— সম্প্রতি চিনের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই দাবি করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কথোপকথনের এই অংশটি নিজের ইনস্টাগ্রামেও শেয়ার করেছেন ইমরান। তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘চিনের সঙ্গে পাকিস্তানের এই বিশেষ সম্পর্কের বয়স ৭০ বছরেরও বেশি। কোনও ভাবেই এত দিনের এই বন্ধনে আঁচ লাগতে দেবে না পাকিস্তান।’’

Advertisement

আমেরিকার সঙ্গে চিনের বাড়তে থাকা দ্বন্দ্বের প্রসঙ্গে ইমরানের বক্তব্য, ‘‘আমেরিকা বা অন্য পশ্চিমি দেশগুলি যে ভাবে আমাদের উপর কোনও এক পক্ষের হয়ে কথা বলার জন্য চাপ বাড়াচ্ছে তা অন্যায়।’’ তবে তাঁর দেশ অন্তত এই চাপের মুখে পড়ে চিনের সঙ্গে সম্পর্কে বদল ঘটাবে না।

চিনের মোকাবিলায় ভারত, আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া নিয়ে তৈরি কোয়াড প্রসঙ্গেও এ দিন তোপ দাগেন ইমরান। একই সঙ্গে চিন-পাকিস্তান ইকোনমিক করিডরের উচ্ছ্বসিত প্রশংসা করেন। আগামী দিনে বাণিজ্যকে সামনে রেখে চিনের সঙ্গে সম্পর্ক মজবুত করার কথা বলেন ইমরান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন