মুগাবে-কে সরালো হু

সমালোচকদের দাবি, প্রেসিডেন্ট মুগাবের ৩০ বছরের শাসনে স্বাস্থ্য-ব্যবস্থা ধসে গিয়েছে। স্বাস্থ্যকর্মীরা বেতন পান না। ওষুধের সরবরাহ থাকে না। অভিযোগ, দেশে স্বাস্থ্যব্যবস্থার বেহাল দশায় ৯৩ বছরের প্রেসিডেন্ট নিজেই চিকিৎসার জন্য বিদেশ যান! গত বুধবার উরুগুয়েতে হু-এর বৈঠকে মুগাবেকে শুভেচ্ছাদূত ঘোষণা করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৭ ০২:৪৪
Share:

রবার্ট মুগাবে। ছবি: এএফপি।

প্রবল বিতর্কে জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে শুভেচ্ছাদূতের পদ থেকে সরানোর সিদ্ধান্ত নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস এক বিবৃতিতে বলেন, ‘‘সব পক্ষের উদ্বেগ শুনেছি। তার পরেই এই সিদ্ধান্ত।’’ যদিও টেড্রোসই জনস্বাস্থ্যে উন্নয়নে অগ্রগতির জন্য জিম্বাবোয়ে সরকারের প্রশংসা করেছিলেন।

Advertisement

সমালোচকদের দাবি, প্রেসিডেন্ট মুগাবের ৩০ বছরের শাসনে স্বাস্থ্য-ব্যবস্থা ধসে গিয়েছে। স্বাস্থ্যকর্মীরা বেতন পান না। ওষুধের সরবরাহ থাকে না। অভিযোগ, দেশে স্বাস্থ্যব্যবস্থার বেহাল দশায় ৯৩ বছরের প্রেসিডেন্ট নিজেই চিকিৎসার জন্য বিদেশ যান! গত বুধবার উরুগুয়েতে হু-এর বৈঠকে মুগাবেকে শুভেচ্ছাদূত ঘোষণা করা হয়। কিন্তু সেখান থেকে জেনিভা ফিরে শনিবার সন্ধ্যার এক টুইটে ডিরেক্টর জেনারেল জানান, সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার কথা ভাবা হচ্ছে। কারণ হু-এর বহু প্রাক্তন এবং বর্তমান কর্মী জানান, মুগাবের আমলে জিম্বাবোয়ের স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েইছে। তা ছাড়াও বেহাল অর্থনীতি। ঘটেছে মানবাধিকার লঙ্ঘনের বহু ঘটনাও। শুধু হু-এর কর্মীরা নন, ব্রিটেনও জানায়, মুগাবেকে শুভেচ্ছাদূত করার সিদ্ধান্তে তারা ‘স্তম্ভিত এবং হতাশ।’ তার পরেই মুগাবেকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়।।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন