Nawaz Sharif

নওয়াজের কুর্সিতে ভাই? কে এই শাহবাজ জেনে নিন

১৯৫১-তে জন্ম শাহবাজের। লাহৌরের সরকারি কলেজে থেকে ডিস্টিংশন নিয়ে স্নাতক পাশ করেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৭ ১৯:৩৭
Share:

শাবাজ শরিফ। নওয়াজ শরিফের ভাই। ছবি: সংগৃহীত।

প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পর পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে সে দেশে। তবে দেশের ক্ষমতা হাতে নেওয়ার ক্ষেত্রে যাঁর নাম ঘোরাফেরা করছে তিনি হলেন নওয়াজের ভাই শাহবাজ শরিফ।

Advertisement

পাকিস্তানের বেশ কিছু সংবাদমাধ্যম ইতিমধ্যেই বলতে শুরু করেছে নওয়াজের জায়গাতে শাহবাজকেই বসানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)।

কে এই শাহবাজ শরিফ?

Advertisement

আরও পড়ুন: পালাবদলের পাকিস্তানের দিকে তীক্ষ্ণ নজর রাখছে ভারত

পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজ। ২০১৩-র জুন থেকে এই পদ সামলাচ্ছেন তিনি। এর আগেও ১৯৯৭-৯৯ এবং ২০০৮-২০১৩-র মার্চ পর্যন্ত তিনি মুখ্যমন্ত্রীর পদে ছিলেন।

১৯৫১-তে জন্ম শাহবাজের। লাহৌরের সরকারি কলেজে থেকে ডিস্টিংশন নিয়ে স্নাতক পাশ করেন। ব্যাবসায়িক পরিবার থেকে উঠে আসা শাবাজ কিন্তু প্রথম জীবনে ব্যবসার সঙ্গেই যুক্ত ছিলেন। পরে ১৯৮৫-তে লাহৌরের চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-র সভাপতি হন।

তাঁর রাজনৈতিক জীবন শুরু পঞ্জাব অ্যাসেম্বলি-র এক জন সদস্য হিসাবে। ১৯৮৮-৯০ অ্যাসেম্বলির সদস্য ছিলেন। ১৯৯০-৯৩ পর্যন্ত ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য নির্বাচিত হন। ১৯৯৭-তে পঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন তিনি। সামরিক অভ্যুত্থানের ফলে তিনি ক্ষমতাচ্যুত হন। ১৯৯৯ পর্যন্ত এই পদে দায়িত্ব সামলান তিনি। এর পর তিনি সৌদি আরবে চলে যান। সেখানে বেশ কয়েক বছর কাটিয়ে ২০০৭-এ পাকিস্তানে ফিরে আসেন। ২০০৮-এ যখন সাধারণ নির্বাচন হয়, শাহবাজ ভোটে জিতে ফের ক্ষমতায় আসেন। দেশে গণতন্ত্রের পুনরুত্থানে তিনি মুখ্য ভূমিকা নেন। তৃতীয় বারের জন্য ২০১৩-তে ফের পঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

দক্ষ প্রশাসক হিসাবে তাঁর সুনাম রয়েছে। শিক্ষা ও স্বাস্থ্যের ব্যাপারে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংস্কার করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন