Mount Everest

রাতের এভারেস্টে রহস্যময় আওয়াজ কিসের? খুঁজে পেয়ে চমকে গেলেন বিজ্ঞানীরা

হিমবাহ বিজ্ঞানী এভগেনি পোডলস্কি এই রহস্যময় আওয়াজের ব্যাখ্যা দিয়েছেন। তাঁর নেতৃত্বে এক দল গবেষক সেই রহস্যোদ্ঘাটনের জন্য এক সপ্তাহ ধরে নেপালের দিকে থাকা হিমালয়ে ট্রেক করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৫:৫৩
Share:

রাতের মাউন্ট এভারেস্ট। ছবি: সংগৃহীত।

রাতের বেলায় মাউন্ট এভারেস্টে অদ্ভুত এবং রহস্যময় আওয়াজ পাওয়া যায়। এমনটাই দাবি করেন বিজ্ঞানীরা। দীর্ঘ দিন ধরে এই রহস্যোদ্ঘাটনের চেষ্টা করা হয়েছিল। এক দল হিমবাহ বিজ্ঞানী সেই আওয়াজের উৎস খুঁজে পেয়েছেন। সম্প্রতি তা প্রকাশ্যে এসেছে।

Advertisement

হিমবাহ বিজ্ঞানী এভগেনি পোডলস্কি এই রহস্যময় আওয়াজের ব্যাখ্যা দিয়েছেন। তাঁর নেতৃত্বে এক দল গবেষক সেই রহস্যোদ্ঘাটনের জন্য এক সপ্তাহ ধরে নেপালের দিকে থাকা হিমালয়ে ট্রেক করেন। ত্রাকার্ডিং-ত্রম্বো হিমবাহের হালচাল পরীক্ষা করতে গিয়েছিলেন তাঁরা। তিন সপ্তাহেরও বেশি সময় সেখানে কাটান।

পোডলস্কির দাবি, হিমবাহের গভীরে কম্পন মাপতে সেন্সর বসান। ভূমিকম্পের তীব্রতা মাপতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়ে, এ ক্ষেত্রেও সেই প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল বলে জানান পোডলস্কি। তিন সপ্তাহ ওই হিমবাহের উপরে কাটানোর পর ওই গবেষক দলটি নীচে নেমে আসেন। পোডলস্কি জানিয়েছেন, হিমালয় থেকে নীচে নেমে আসার পর ওই কম্পনের তথ্য পরীক্ষা করেন। তখন তাঁরা দেখেন, রাতে এভারেস্টে যে রহস্যময় আওয়াজ হয়, তার সঙ্গে অত্যধিক ঠান্ডার একটি নিবিড় সম্পর্ক রয়েছে।

Advertisement

পোডলস্কিরা ওই তথ্য পরীক্ষা করে জানতে পারেন যে, রাতে তাপমাত্রা অত্যধিক নেমে যাওয়ার কারণে বরফে ফাটল ধরতে শুরু করে। আর তার জেরেই অদ্ভুত আওয়াজ শোনা যায় বলে দাবি ওই গবেষক দলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন