International News

পাক প্রধানমন্ত্রীর কোট খোলানোর ব্যাখ্যা দিল আমেরিকা

এ সপ্তাহের গোড়ায় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিও’য় দেখা যায়, নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে এক জন সাধারণ বিদেশি নাগরিকের মতো পোশাক খুলিয়ে দেহ তল্লাশি করা হচ্ছে পাক প্রধানমন্ত্রী আব্বাসির।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৮ ১৯:১৬
Share:

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খকন আব্বাসি। -ফাইল চিত্র।

সঙ্গে ছিল না ‘রক্ষাকবচ’- কূটনৈতিক পাসপোর্ট। গিয়েছিলেন ব্যক্তিগত সফরে। তাই নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে পোশাক খুলিয়ে দেহ তল্লাশি করা হয়েছিল পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খকন আব্বাসির।

Advertisement

দিল্লিতে মার্কিন দূতাবাসের উপ মুখপাত্র আলেকজান্ডার ম্যাকলারেন বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।

এ সপ্তাহের গোড়ায় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিও’য় দেখা যায়, নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে এক জন সাধারণ বিদেশি নাগরিকের মতো পোশাক খুলিয়ে দেহ তল্লাশি করা হচ্ছে পাক প্রধানমন্ত্রী আব্বাসির। তাঁর কোট খোলানো হয়। খোলানো হয় তাঁর প্যান্টের বেল্ট। পাক প্রধানমন্ত্রী আব্বাসিকে পরে প্যান্টের বেল্ট বাঁধতে বাঁধতে বেরিয়ে আসতে দেখা যায়। পরে পাক সংবাদমাধ্যম জানায়, অসুস্থ বোনকে দেখতে ব্যক্তিগত সফরে আমেরিকায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী আব্বাসি।

Advertisement

আরও পড়ুন- পাক প্রধানমন্ত্রীর দেহ-তল্লাশি ​

আরও পড়ুন- ভারতীয় স্বাদের চা বেচে এই মার্কিন মহিলা এখন কোটিপতি​

এ দিন সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে গিয়ে ম্যাকলারেন বলেন, ‘‘কূটনৈতিক পাসপোর্ট ছাড়া যদি কোনও রাষ্ট্রপ্রধান ব্যক্তিগত সফরে আমেরিকায় যান, তা হলে তাঁকে এক জন সাধারণ বিদেশি নাগরিক হিসাবেই দেখা হবে। সে ক্ষেত্রে আমার, আপনার মতো তাঁদেরও মার্কিন বিমানবন্দরগুলিতে নিরাপত্তা বেষ্টনী পেরনোর জন্য যাবতীয় নিয়মকানুন মেনে চলতে হবে। সরকারি সফরে গেলে বিষয়টি অন্য রকম হত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন