China Daughter

চাকরি ছেড়ে বাবা, মায়ের দায়িত্ব নিলেন তরুণী, বেতনও পাবেন তাঁদের থেকেই!

চাকরিজীবন ভাল লাগছিল না তরুণীর। অথচ, টাকাও প্রয়োজন। এই পরিস্থিতিতে কন্যার পাশে দাঁড়ান তাঁর বাবা, মা। তাঁরাই তাঁকে মাসে মাসে বেতন দেন। পরিবর্তে তাঁদের দেখভাল করেন কন্যা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেজিং শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ০৯:১৭
Share:

বাবা, মায়ের দেখভাল করেই মোটা টাকা আয় তরুণীর। প্রতীকী ছবি।

বাবা, মায়ের সর্ব ক্ষণের দায়িত্ব নিলেন তরুণী। আপনজনের দেখাশোনা অনেকেই করেন। কিন্তু এই দায়িত্ব আর পাঁচ জনের মতো নয়। বাবা, মায়ের দেখাশোনা করার জন্য মাসে মাসে মোটা টাকা বেতনও পাচ্ছেন ওই কন্যা। বেতন তাঁকে দিচ্ছেন বাবা, মা-ই! অর্থাৎ, ঘরেই এক নতুন ধরনের চাকরি করছেন তরুণী।

Advertisement

ঘটনাটি চিনের। ওই তরুণীর নাম নিয়ানান। তিনি গত ১৫ বছর ধরে একটি সংস্থায় চাকরি করেছেন। চিনা সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি তরুণীর চাকরিজীবনে কিছু পরিবর্তন এসেছিল। তাঁর কাজের চাপ বৃদ্ধি পেয়েছিল। চাকরির পরিবেশের সঙ্গেও আর মানিয়ে নিতে পারছিলেন না তিনি। ফলে দিন দিন তাঁর উপর মানসিক চাপ পড়ছিল। এই পরিস্থিতিতে ত্রাতা হয়ে আসেন তাঁর বাবা, মা-ই।

কন্যার সাহায্যের জন্য তাঁরা নতুন চাকরির প্রস্তাব দেন তাঁকে। আগের চাকরি ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়ে দম্পতি জানান, তাঁরাই কন্যার অর্থনৈতিক ভার বইবেন। বদলে কন্যাকেও তাঁদের জন্য কিছু করতে হবে।

Advertisement

এর পরেই চাকরি ছেড়ে দিয়ে বাবা এবং মায়ের সর্ব ক্ষণের দায়িত্ব নেন তরুণী। এর জন্য তাঁকে প্রতি মাসে চিনা মুদ্রায় ৪ হাজার ইউয়ান দেওয়া হয়। ভারতীয় হিসাবে যার অর্থ ৪৭ হাজার টাকা। পেনশনের টাকা থেকেই কন্যাকে ওই অর্থ বেতন হিসাবে দিয়ে থাকেন দম্পতি।

৪০ বছরের ওই তরুণী জানিয়েছেন, তাঁকে বাবা, মায়ের সঙ্গে সারা দিন কী কী করতে হয়। সকালে এক ঘণ্টা বাবা, মায়ের সঙ্গে নাচানাচি করে কাটান তিনি। কখনও কখনও তাঁদের সঙ্গে দোকান, বাজারে যান। সন্ধ্যায় তিনি বাবার সঙ্গে রান্না করেন। এ ছাড়া, বাবা, মায়ের গাড়ির চালক, সংসারের পরিচালক হিসাবেও কাজ করেন তরুণী।

তরুণী জানিয়েছেন, এই কাজ করতে তাঁর ভালই লাগছে। তবে এর চেয়েও ভাল কোনও চাকরি পেলে তাঁকে স্বচ্ছন্দে তা গ্রহণ করতে বলেছেন তাঁর বাবা, মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন