Burger

এই বার্গারের দাম ৬৩ হাজার টাকা! কী দিয়ে তৈরি জানেন?

ওই বার্গারটিকেই বলা হচ্ছে পৃথিবীর সবথেকে দামি বার্গার।

Advertisement

সংবাদ সংস্থা 

টোকিয়ো শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ১৬:৫৩
Share:

সোনা দিয়ে তৈরি বার্গার। ছবি: এএফপি।

বার্গার অনেকেরই খুব পছন্দের খাবার। বিভিন্ন রকমের বার্গার দিয়ে রসনা তৃপ্তির সময় দাম নিয়ে ভাবেন না অনেকেই। কিন্তু সম্প্রতি জাপানের একটি রেস্তরাঁ যে বার্গার তৈরি করেছে তাঁর দাম শুনলে চমকে যাবে আপনিও। ওই বার্গারটিকেই বলা হচ্ছে পৃথিবীর সবথেকে দামি বার্গার।

Advertisement

জাপানের টোকিয়োতে রয়েছে ওক ডোর স্ট্রিকহাউস। এই রেস্তরাঁর শেফ হলেন প্যাট্রিক শিমাদা। তিনিই তৈরি করেছেন বিশেষ ধরনের বার্গার। যার দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৬৩ হাজার টাকা। এ বছর জুন মাস অবধি ওই রেস্তরাঁয় পাওয়া যাবে এই বার্গার।

এই বার্গার তৈরির জন্য ব্যবহৃত হয়েছে বিফ প্যাটি, ফয়া গ্রা (হাঁসের লিভার থেকে তৈরি)। এছাড়াও লেটুস, চিজ, টমাটো, পেঁয়াজও রয়েছে এই বার্গারে। কিন্তু এই বার্গারের সবথেকে দামি উপাদান হল সোনা। বার্গারের ভেতর প্রায় ছয় ইঞ্চি জুড়ে রয়েছে গুঁড়ো সোনার স্তর। এ জন্যই বার্গারটি এতো মহার্ঘ্য।

Advertisement

এই বার্গার তৈরি করেছেন প্যাট্রিক শিমাদা। ছবি এএফপির সৌজন্যে।

জাপানের নতুন রাজা হয়েছেন প্রিন্স নাহুরিতো। নতুন রাজা অভিষেক উদ্‌যাপন করার জন্যই এই রাজকীয় বার্গার বানিয়েছে জাপানের ওই সংস্থাটি।

আরও পড়ুন: ভারতের ৫০ গুণ আবর্জনা মহাকাশে জমিয়েছে আমেরিকা, বলছে পেন্টাগনেরই তথ্য

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন