Oldest Lipstick Of World

বয়স ৩৭০০ বছর! খোঁজ মিলল বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিকের

রেডিয়ো কার্বন পদ্ধতিতে বয়স নির্ধারণ করে জানা গিয়েছে বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক এটি। ৩৭০০ বছর পুরনো এই লিপস্টিকটি ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১০:২৩
Share:

—প্রতীকী ছবি।

দু’দশক আগে মাটি খুঁড়ে এক ধরনের বোতলের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। গবেষণা করে জানা যায়, বোতলের ভিতর রয়েছে বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক। বয়স ৩৭০০ বছর। ইরানের দক্ষিণাংশে জিরোফত এলাকায় এই প্রসাধনীর সন্ধান মিলেছে।

Advertisement

২০০১ সালেই জিরোফত এলাকা থেকে একটি বোতলের ভিতরে লিপস্টিকের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। উজ্জ্বল ক্রিমসন বর্ণের লিপস্টিক সেটি। প্রসাধনীর সন্ধান পেলেও তার বয়স নিয়ে নিশ্চিত হতে পারছিলেন না প্রত্নতত্ত্ববিদেরা। প্রায় দু’দশক ধরে গবেষণা করে তাঁরা এই প্রসাধনীর সঠিক বয়স নির্ধারণ করে ফেলেন।

রেডিয়ো কার্বন পদ্ধতিতে বয়স নির্ধারণ করে তাঁরা জানতে পারেন বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক এটি। ৩৭০০ বছর পুরনো এই লিপস্টিকটি ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিল বলে ‘জার্নাল সায়েন্টিফিক রিপোর্টস’-এ প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে।

Advertisement

প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, এই লিপস্টিক মূলত হেমাটাইট নামের খনিজ দিয়ে তৈরি। লিপস্টিকের লাল রঙের নেপথ্যে রয়েছে হেমাটাইট নামের অক্সাইড খনিজের উপস্থিতি। এই খনিজ থেকেই উজ্জ্বল লাল বর্ণের উৎপত্তি। এই লিপস্টিকটি একটি সুন্দর খোদাই করা বোতলের মধ্যে রাখা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন