Yoshihide Suga

প্রধানমন্ত্রী সুগা-ই

মাস খানেক আগে শারীরিক অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন শিনজো আবে।

Advertisement

 সংবাদ সংস্থা

টোকিয়ো শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২০ ০৩:২৪
Share:

ছবি: এএফপি

ইয়োশিহিদে সুগাকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করল জাপানের পার্লামেন্ট। গত পরশু দেশের শাসক দল লিবারাল ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছিলেন ৭১ বছরের সুগা। তার পরে প্রধানমন্ত্রী হিসেবে তাঁর নাম ঘোষণা ছিল সময়ের অপেক্ষা মাত্র। কারণ দেশের সংবিধান অনুযায়ী, শাসক দলের প্রধানই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন জাপানে।

Advertisement

মাস খানেক আগে শারীরিক অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন শিনজো আবে। আবের গদিতে কে বসবেন, তা নিয়ে বিস্তর জল্পনা চললেও পাল্লা ভারী ছিল মুখ্য ক্যাবিনেট সচিব, আবে-ঘনিষ্ঠ সুগার।

কৃষক পরিবারের সন্তান সুগা ১৯৯৬ সালে জাপানের রাজনীতিতে পা রাখেন। পার্লামেন্টের নিম্নকক্ষে প্রথম বার নির্বাচিত হন, তখন তাঁর বয়স ছিল ৪৭। আগাগোড়া আবের অনুরাগী হিসেবেই পরিচিত সুগা।

Advertisement

আজ প্রত্যাশামতোই পার্লামেন্টের নিম্নকক্ষের ভোটাভুটিতে জয়ী হন সুগা। ৪৬২টি ভোটের মধ্যে সুগার সমর্থনে পড়েছিল ৩১৪টি ভোট। ফল ঘোষণার পরে আনুষ্ঠানিক ভাবে প্রধানমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করা হয় তাঁর। আজই সাংবাদিকদের মুখোমুখি হননি সুগা। ইঙ্গিত দিয়েছেন, আবের পথেই দেশকে চালাতে চান তিনি। করোনা সংক্রমণ রোখাকেই প্রথম চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন সুগা। তাঁর দ্বিতীয় চ্যালেঞ্জ, দেশের অর্থনীতির চাকা সচল রাখা। স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, আজই ক্যাবিনেটে প্রয়োজনীয় রদবদল করবেন সুগা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন