ইরাক

প্রাচীন সভ্যতার নিদর্শন ধুলোয় মেশাল জঙ্গিরা

হাতুড়ির ঘায়ে আগেই ধ্বংস হয়েছে জাদুঘর। এ বার জঙ্গিদের বুলডোজারের ধাক্কায় ধুলোয় মিশছে মানবসভ্যতার অন্যতম প্রাচীন স্থাপত্য। ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বুলডোজারে ক্ষতবিক্ষত হল অ্যাসিরীয় সভ্যতার নিদর্শন। টাইগ্রিস নদীর তীরে মেসোপটেমীয় সভ্যতার অন্যতম অ্যাসিরীয় শহর নিমরুদে গত কাল হামলা চালায় জঙ্গিরা।

Advertisement

সংবাদ সংস্থা

বাগদাদ শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৫ ০২:৪৬
Share:

হাতুড়ির ঘায়ে আগেই ধ্বংস হয়েছে জাদুঘর। এ বার জঙ্গিদের বুলডোজারের ধাক্কায় ধুলোয় মিশছে মানবসভ্যতার অন্যতম প্রাচীন স্থাপত্য। ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বুলডোজারে ক্ষতবিক্ষত হল অ্যাসিরীয় সভ্যতার নিদর্শন। টাইগ্রিস নদীর তীরে মেসোপটেমীয় সভ্যতার অন্যতম অ্যাসিরীয় শহর নিমরুদে গত কাল হামলা চালায় জঙ্গিরা।

Advertisement

ধর্মরাজ্য স্থাপনে পশ্চিম এশিয়ার বিস্তীর্ণ এলাকা ইতিমধ্যেই দখল করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। সম্প্রতি একটি সরকারি গ্রন্থাগারের ১০ হাজারেরও বেশি বই পুড়িয়ে দেয় তারা। এর দিন কয়েকের মধ্যেই হামলা চলে মসুলের জাদুঘরের স্থাপত্য, মূর্তি ও প্রত্ন নিদর্শনের উপর। আর গত কাল জঙ্গিদের হামলায় ধুলোয় মিশেছে শতাব্দীপ্রাচীন নিমরুদের স্থাপত্য। ইরাকি প্রশাসনের তরফে জঙ্গিদের এই তাণ্ডবের কথা প্রকাশ করা হয়েছে গত রাতেই। ইরাকের পর্যটন এবং প্রত্নতত্ত্ব বিষয়ক মন্ত্রকের ফেসবুক পেজে গত কাল রাতেই জানানো হয়, “ঐতিহাসিক শহর নিমরুদে বুলডোজার এবং অন্যান্য ভারী গাড়ি নিয়ে গিয়ে তাণ্ডব চালিয়েছে জঙ্গিরা।” ওই মন্ত্রকের এক মুখপাত্র আজ জানান, কাল দুপুরের প্রার্থনার পরেই নিমরুদে হানা দেয় সশস্ত্র জঙ্গিরা। আজও সেখানে বেশ কয়েকটি ট্রাক ও ভারী গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে। তবে জঙ্গি হানায় নিমরুদ ঠিক কতটা ক্ষতবিক্ষত হয়েছে তা নিয়ে আজও কোনও স্পষ্ট ধারনা দিতে পারেনি প্রশাসন।

খ্রিস্টপূর্ব ত্রয়োদশ শতকে স্থাপিত এই নিমরুদকে অ্যাসিরীয় সভ্যতার অন্যতম প্রধান নিদর্শন হিসেবে গণ্য করা হয়। মসুল থেকে ত্রিশ কিলোমিটার দক্ষিণ-পূর্বে টাইগ্রিস নদীর তীরবর্তী এই শহরের অন্যতম প্রধান ও প্রাচীন স্থাপত্যগুলি এমনিতেই ভগ্নপ্রায়। জঙ্গি হামলার পরে বিশেষজ্ঞদের আশঙ্কা, ওই সভ্যতার কোনও নিদর্শনই সম্ভবত নিমরুদে আর খুঁজে পাওয়া যাবে না। নিউ ইয়র্কের স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রত্ন বিশেষজ্ঞ আব্দুলামির হামদানির কথায়, “এটা জানাতে আমার খুব কষ্ট হচ্ছে ঠিকই, কিন্তু এটাই সত্যি যে এরা (জঙ্গিরা) ইরাকের ইতিহাস মুছে ফেলতে চায়। এক এক করে সব ধ্বংস করে ফেলতে চায়।” তাঁর ভবিষ্যদ্বাণী, এর পর জঙ্গিদের লক্ষ্য হবে নিনেভ। যা কিনা অ্যাসিরীয় সভ্যতার শেষ নিদর্শন। দু’হাজার বছরের পুরনো নিনেভের এই স্থাপত্যকে ঐতিহাসিক শহরের তকমা দিয়েছে ইউনেস্কো। স্থানীয় মানবাধিকার সংগঠনগুলির দাবি, এই মুহূর্তে ইরাক ও সিরিয়ার এক তৃতীয়াংশ জঙ্গিদের কবলে। ক্ষমতার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে আগ্রাসন। এক এক করে গ্রন্থাগার, জাদুঘর আর প্রত্ন নিদর্শনের উপর আঘাত হানছে জঙ্গিরা।

Advertisement

নিমরুদে জঙ্গি হানার তীব্র নিন্দা করে আজ রাষ্ট্রপুঞ্জের সাংস্কৃতিক বিভাগের প্রধান অ্যালেক্স প্লাতে বলেন, “ইরাকের ঐতিহ্যে আরও এক বার আঘাত হানল জঙ্গিরা।” রাষ্ট্রপুঞ্জ নিমরুদে হামলাকে যুদ্ধাপরাধ বলে বিবৃতিও প্রকাশ করেছে ইতিমধ্যেই। ইতিহাস ও ঐতিহ্যের উপর জঙ্গিদের এই আঘাতের প্রত্যুত্তর দিতে মাঠে নেমেছে ইরাকি প্রশাসনও। সেনা সূত্রে জানানো হয়েছে, নিমরুদ সংলগ্ন তিকরিত প্রদেশে আজ রাতের মধ্যেই পৌঁছে যাবে ইরাকি সেনা। সাদ্দাম হুসেনের শহর তিকরিতও এখন আইএস-এর কবলে।

নিনেভের জাদুঘর ধ্বংস করার ভিডিও ফুটেজ আগেই ইন্টারনেটে প্রকাশ করেছে আইএস-এর প্রচার শাখা আল-হায়াত। দেখা গিয়েছে, হাজার হাজার বছরের ইতিহাস মুহূর্তে মাটিতে মিশেছে হাতুড়ির আঘাতে। জঙ্গিদের বার্তা, পৌত্তলিকতা মুছে ফেলতেই এই হামলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement