বৈষম্যমূলক মত, বিতর্কে তুরস্কের প্রেসিডেন্ট

নারীর অধিকার নিয়ে বৈঠক। আর সেখানেই প্রেসিডেন্ট বলে বসলেন, “নারীর সঠিক স্থান মাতৃত্ব। ধর্ম তাই বলে।” তুরস্কের প্রেসিডেন্ট তাইপ এরদোগানের এই মন্তব্যে শুরু হয়েছে তীব্র বিতর্ক। এই প্রথম নয়। এর আগেও তাইপের গোঁড়া চিন্তাধারা বহু বারই বিতর্কের সৃষ্টি করেছে। গত কাল নারী অধিকার সংক্রান্ত একটি সভায় প্রেসিডেন্ট এমন লিঙ্গ বৈষম্যমূলক মন্তব্য করেন।

Advertisement

সংবাদ সংস্থা

ইস্তানবুল শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৪ ০৩:৩০
Share:

নারীর অধিকার নিয়ে বৈঠক। আর সেখানেই প্রেসিডেন্ট বলে বসলেন, “নারীর সঠিক স্থান মাতৃত্ব। ধর্ম তাই বলে।” তুরস্কের প্রেসিডেন্ট তাইপ এরদোগানের এই মন্তব্যে শুরু হয়েছে তীব্র বিতর্ক।

Advertisement

এই প্রথম নয়। এর আগেও তাইপের গোঁড়া চিন্তাধারা বহু বারই বিতর্কের সৃষ্টি করেছে। গত কাল নারী অধিকার সংক্রান্ত একটি সভায় প্রেসিডেন্ট এমন লিঙ্গ বৈষম্যমূলক মন্তব্য করেন। তিনি বলেন, “লিঙ্গ সমতা প্রকৃতির নিয়ম বিরুদ্ধ। নারীরা কখনওই পুরুষের সমান হতে পারবেন না। এর জন্য মহিলাদের ‘নরম’ স্বভাবকেই দায়ী করেছেন তিনি। আর এই স্বভাবের ফলেই মহিলারা পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে পারেন না। পুরুষদের মতো মহিলারা সব কাজ করতে পারেন না। তাইপ আরও বলেন, “আইনের চোখে মহিলা-পুরুষ সমান। কিন্তু সমাজে তাঁদের আলাদা ভূমিকাই লিঙ্গ বৈষম্যের সৃষ্টি করেছে।”

মাতৃত্ব নিয়ে তাইপ এও বলেছেন, “আমাদের ধর্মই মহিলাদের সমাজে একটা স্থান দিয়েছে। সেই স্থান হল মাতৃত্ব। এই মাতৃত্বই হল এক জন নারীর পক্ষে উচ্চতম স্থান। তবে নারীবাদীরা মাতৃত্বকে গ্রহণ করতেই পারেন না।”

Advertisement

অর্থনীতিবিদদের মতে, তুরস্কে কর্মক্ষেত্রে মহিলার সংখ্যা অত্যন্ত কম। এই ঘটনাই তুরস্কের উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। আবার, তুরস্কে লিঙ্গ বৈষম্য দূর করার প্রেরণাও দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। নারী অধিকার সংরক্ষণ দফতরের প্রেসিডেন্ট বলেন, “মহিলারা শারীরিক ভাবে পুরুষদের সমান না হলেও অধিকার ও সুযোগ-সুবিধার দিক থেকে পুরুষদের সমান হতেই পারেন। উনি (তাইপ) মহিলাদের শুধু মা হিসেবেই দেখেন। তাঁর এই পক্ষপাতমূলক মন্তব্যে অপমানিত হয়েছেন নিঃসন্তান মহিলারাও।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন