Advertisement
Durga Puja 2022

হঠাৎ বসে গেছে গাড়ির ব্যাটারি? জেনে নিন কী করলে স্টার্ট হবে গাড়ি

গাড়ির ব্যাটারি পুরনো হয়ে গেলে অনেক সময়ে ব্যাটারি পুরোপুরি চার্জ হয় না। তখন অল্প সময়ে চার্জ ফুরিয়ে যায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৩:০২
Share: Save:

বাড়ির গাড়ি অনেক দিন বেরোয়নি, গ্যারাজেই রাখা। এমন ক্ষেত্রে অনেক সময়ে নানা সমস্যা দেখা দেয় গাড়িতে। তার অন্যতম হল গাড়ির ব্যাটারি বসে যাওয়া। হয়তো গাড়ি স্টার্ট হচ্ছে না। বাড়ি থেকে বেরোনোর আগে এই সমস্যা হলে আপনি বেঁচে গেলেন। কিন্তু যদি আচমকা মাঝ রাস্তায় খারাপ হয়ে যায় আপনার গাড়ি? এই প্রতিবেদনে র‍ইল মুশকিল আসানের কিছু সুলুকসন্ধান।

কেন বসে যায় গাড়ির ব্যাটারি?

বহু দিন গাড়ি না চললে অনেক সময়ে ব্যাটারি বসে যায়। আবার কিছু ক্ষেত্রে হয়তো আপনার দোষেই শেষ হয়ে যায় ব্যাটারির চার্জ। গাড়ির ব্যাটারি পুরনো হলেও অনেক সময়ে ব্যাটারি পুরোপুরি চার্জ হয় না। তখনও তাড়াতাড়ি চার্জ ফুরোয়।

তবে কারণ যাই হোক না কেন, হঠাৎ করে গাড়ির ব্যাটারি বসে গেলে সমস্যায় পড়বেন আপনিই। বিশেষত হাইওয়েতে নিয়মিত গাড়ি চালান যাঁরা, তাঁদের ঝামেলা আরও। তখন কাজে লাগতে পারে এই টিপসগুলি।

প্রথম দু’এক বারের চেষ্টায় যদি গাড়ি চালু না করতে পারেন, তবে আর চেষ্টা করবেন না। তাতে ব্যাটারির বাকি চার্জও শেষ হয়ে যেতে পারে।

ব্যাটারি লিক করছে কি না, সে দিকেও নজর দিন। লিক করলে ব্যাটারি পাল্টে ফেলতে হবে।

ব্যাটারি বসে গেলে তা ফের চালু করার সবচেয়ে ভাল উপায় হল জাম্প স্টার্ট। এর জন্য প্রয়োজন একটি অন্য গাড়ি ও জাম্পিং কেবল। তবে হ্যাঁ, অন্য গাড়িটির ব্যাটারি যেন ভাল ভাবে কাজ করে, তা খেয়াল রাখবেন।

এই পদ্ধতিতে দু’টি গাড়ি নিউট্রাল মোডে থাকবে। এর পরে গাড়িগুলির পজিটিভ টার্মিনালে লাল ক্লিপটি লাগিয়ে দিতে হবে। এর পরে যে গাড়ি থেকে ব্যাটারি নিচ্ছেন, সেটি চালু করতে হবে। মিনিট কয়েক চালু থাকার পর গাড়ির ভিতরের লাইট জ্বলছে কি না দেখুন। জ্বললে আগের গাড়িটি চালু করার চেষ্টা করুন।

যদি জাম্প স্টার্ট করার জন্য অন্য গাড়ি না থাকে, তাহলে গাড়িতে ধাক্কা দেওয়াই ভাল। গাড়িতে ধাক্কা দেওয়ার সময়ে ক্লাচ ছেড়ে দিন। এতে ইঞ্জিন চালু হলেও হতে পারে।

সমস্যা এড়াতে কী করবেন

বেশি দিন গাড়ি গ্যারাজে ফেলে রাখবেন না। কম সময়ের জন্য হলেও গাড়ি নিয়ে বেরোন।

যে সব ইলেকট্রিকাল গ্যাজেটে বেশি বিদ্যুৎ খরচ হয়, তা গাড়িতে চার্জ দেবেন না। এতে বেশি ব্যাটারি খরচ হয়।

গাড়ি গ্যারাজে রেখে বেশি দিনের জন্য কোথাও গেলে গাড়ির ব্যাটারি থেকে কেবল খুলে দিন। অথবা ব্যাটারিতে যাতে নিয়মিত চার্জ দেওয়া যায়, সে দিকে খেয়াল রাখুন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE