১৫ শ্রাবণ ১৪২১ বৃহস্পতিবার ৩১ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৩ °C     সর্বনিম্ন : ২৭.১ °C

পরিবর্তনকে মানতে শিখিয়েই নেতৃত্ব দিতে হবে সংস্থায়

নিজস্ব সংবাদদাতা

কিছু দিন আগে পর্যন্তও রমরমা ছিল রেমিংটন টাইপরাইটারের। কম্পিউটার প্রযুক্তির ধাক্কায় তার দীর্ঘ ঐতিহ্য ধূলিসাত্‌। প্রতিযোগিতার বাজারে যাত্রী টানতে বিমান সংস্থাগুলি নানা কৌশল নিচ্ছে। এয়ার ইন্ডিয়া সেই মান্ধাতার আমলের কাঠামো নিয়ে ঋণভারে ধুঁকছে।

৩১ জুলাই, ২০১৪

ফের ২৬ হাজারের ঘরে ফিরল সূচক

নিজস্ব সংবাদদাতা

টানা দু’দিন পড়ার পরে বুধবার কিছুটা উঠল বাজার। এ দিন সেনসেক্স বাড়ল ৯৬.১৯ পয়েন্ট। ফলে ফের তা ২৬ হাজারের ঘরে ঢুকল। এবং থিতু হল ২৬,০৮৭.৪২ অঙ্কে। এ দিন ডলারের সাপেক্ষে টাকার দামও বেড়েছে ৭ পয়সা। এক ডলার হয়েছে ৬০.০৬ টাকা। শেয়ার বাজারে বিদেশি লগ্নি বাড়াই যার কারণ বলে বাজার সূত্রে খবর।

৩১ জুলাই, ২০১৪

ট্রাইয়ের নাম করে ফের ভুয়ো টাওয়ার সংস্থার প্রতারণা

দেবপ্রিয় সেনগুপ্ত

কৌশল বদলে নতুন ভাবে প্রতারণার জাল ফেলছে ভুয়ো মোবাইল টাওয়ার সংস্থা। আগে টাওয়ার বসানোর জন্য এ ধরনের সংস্থা আগাম করের টাকা দাবি করছিল জমি বা বাড়ির আগ্রহী মালিকদের কাছে। এ বার টাওয়ার বসানোর জন্য টেলিকম নিয়ন্ত্রক ট্রাই-এর ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) জোগাড় করতে অর্থ দাবি করছে ওই সব ভুয়ো সংস্থা। ট্রাই-এর পূর্বাঞ্চলীয় দফতরে এ ধরনের অভিযোগ এসেছে।

৩০ জুলাই, ২০১৪

আলিপুরে আবাসন টাটা-কেভেন্টারের

নিজস্ব সংবাদদাতা

কেভেন্টার গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে কলকাতায় আলিপুরের কাছে বিলাসবহুল আবাসন প্রকল্প গড়তে চলেছে টাটা হাউসিং। সংশ্লিষ্ট সূত্রে খবর, তিন একর জমির উপর ওই আবাসন গড়তে যৌথ উদ্যোগে সামিল হয়েছে টাটা হাউসিং ও কেভেন্টার। প্রকল্পে তাদের অংশীদারি যথাক্রমে ৫১% এবং ৪৯%। সম্ভাব্য লগ্নির অঙ্ক ৫০০ কোটি টাকা। যার মধ্যে জমির দামই প্রায় ৩০০ কোটি। তবে পাঁচ লক্ষ বর্গ ফুটের নির্মাণ শেষ হওয়ার পর তা থেকে অন্তত হাজার কোটি টাকার ব্যবসা করা সম্ভব হবে বলে মনে করছে নির্মাণ শিল্প।

৩০ জুলাই, ২০১৪

প্রায় বন্ধ মাসিক কিস্তিতে গয়না কেনার প্রকল্প

গার্গী গুহঠাকুরতা

২৯ জুলাই, ২০১৪

অবশেষে জামিনে মুক্ত অ্যামওয়ে কর্তা পিঙ্কনি

সংবাদ সংস্থা

দু’মাস ধরে জেলে থাকার পরে অবশেষে সোমবার জামিনে ছাড়া পেলেন প্রত্যক্ষ বিপণন (ডিরেক্ট সেলিং) সংস্থা অ্যামওয়ে ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগ্জিকিউটিভ অফিসার উইলিয়াম এস পিঙ্কনি। বেআইনি অর্থলগ্নি সংক্রান্ত ‘চিট ফান্ড’ বন্ধের আইন না-মেনে ব্যবসা করা এবং প্রতারণার অভিযোগে গত ২৬ মে গুড়গাঁওয়ে অ্যামওয়ের সদর দফতর থেকে পিঙ্কনিকে গ্রেফতার করে অন্ধ্রপ্রদেশ পুলিশ।

২৯ জুলাই, ২০১৪

সারদায় সমালোচিত সেবি ঢের বেশি সক্রিয় এ বছর

নিজস্ব সংবাদদাতা

সারদা মামলায় সুপ্রিম কোর্টে প্রবল সমালোচনার মুখে পড়েছিল সেবি তথা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া। লগ্নিকারীদের কাছ থেকে কোনও সংস্থা টাকা সংগ্রহ করলে, তা নিয়ম মাফিক হচ্ছে কি না সেটা সেবিরই দেখার দায়িত্ব। সারদা কেলেঙ্কারিতে সিবিআই তদন্তের নির্দেশ দিতে গিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতিরা প্রশ্ন তুলেছিলেন, সারদা যখন সাধারণ মানুষকে সর্বস্বান্ত করে লুঠ করছিল, তখন কি সেবির কর্তারা ঘুমোচ্ছিলেন?

২৮ জুলাই, ২০১৪

বিক্রির চাপ কমলে ফের উঠবে বাজার

অমিতাভ গুহ সরকার

২৮ জুলাই, ২০১৪

নিয়োগ বাড়ছে কর্পোরেট দুনিয়ায়, দাবি বণিকসভার

নিজস্ব সংবাদদাতা

বছরের প্রথমার্ধেই ভাল ইঙ্গিত। নতুন নিয়োগ বাড়ছে কর্পোরেট দুনিয়ায়। সমীক্ষায় দাবি বণিকসভা অ্যাসোচ্যামের। দেশের আর্থিক অবস্থার সঙ্গে তাল মিলিয়ে সার্বিক ভাবেই গত বছরে চাকরির ক্ষেত্র আশাব্যঞ্জক ছিল না। বিশেষত উৎপাদনমুখী শিল্পের মন্দা দশায় নতুন চাকরি তৈরি তো দূরস্থান, গাড়ির মতো বহু শিল্পেই কাজ খুইয়েছেন অনেকে।

২৮ জুলাই, ২০১৪

বৈদ্যুতিন পণ্যে দক্ষিণ কোরীয় লগ্নি টানতে জমি দেখাল রাজ্য

নিজস্ব সংবাদদাতা

উৎপাদন শিল্পে দক্ষিণ কোরিয়ার লগ্নি আগেই টেনেছে রাজস্থান। এ বার তাদের দ্বিতীয় পছন্দ হিসেবে পশ্চিমবঙ্গের জায়গা পাকা করতে সরাসরি অনুষ্ঠান মঞ্চ থেকেই সে দেশের শিল্প ও লগ্নি উন্নয়নের সরকারি সংস্থা কোটরা-কে জমি দেওয়ার প্রস্তাব দিলেন শিল্পমন্ত্রী অমিত মিত্র।

২৬ জুলাই, ২০১৪

সিইএসসিকে লগ্নির পথ বাতলাবে উপদেষ্টা সংস্থা

ভবিষ্যতে বিদ্যুত্‌ শিল্পের কোন কোন ক্ষেত্র বিনিয়োগের পক্ষে লাভজনক হবে, তা সমীক্ষা করে দেখছে সিইএসসি। বেসরকারি উপদেষ্টা সংস্থা বস্টন কনসাল্টিং এজেন্সি এই সমীক্ষার দায়িত্ব পেয়েছে। যারা ছ’মাসের মধ্যে সংস্থা কর্তৃপক্ষের কাছে চূূ্ড়ান্ত রিপোর্ট জমা দেবে বলে জানান সিইএসসি-র চেয়ারম্যান সঞ্জীব গোয়েন্‌কা।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,২৬৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৮১৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,২১৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪৪,৫৫০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪৪,৬৫০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৫৯.৭৪ ৬০.৭৪
১ পাউন্ড ১০০.৯৬ ১০৩.২৬
১ ইউরো ৭৯.৭৫ ৮১.৭০
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৬০৮৭.৪২ (৯৬.১৯)
 
বিএসই-১০০: ৭৮৫৭.২৪ (৪৬.৩৪)
 
নিফটি: ৭৭৯১.৪০ (৪২.৭০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৫৩৩৪.২২ (৬৭.৩৮)