৮ অগ্রহায়ণ ১৪২১ সোমবার ২৪ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.৫°C     সর্বনিম্ন : ১৬.০°C

নজির-ভাঙা উচ্চতায় বাজার, ধরে রাখুন শুধু ভাল শেয়ার

1

সব নজির ভেঙে বাজার এখন সর্বকালীন উচ্চতায়। নথিবদ্ধ সব শেয়ারের বাজার-মূল্য (মার্কেট ক্যাপিটালাইজেশন) গত সপ্তাহে ছাড়িয়েছে ১০০ লক্ষ কোটি টাকা। মোদী সরকার ক্ষমতায় আসার পরে সূচক ছোট-বড় মই বেয়ে যত বার উঠেছে, সে তুলনায় সাপের মুখে পড়েছে অনেক কম। বড় সাপের মুখে একবারও পড়েনি বলা চলে। বাজারে যাঁদের আনাগোনা, তাঁদের বেশির ভাগই মনে করছেন, এই জায়গা থেকেও সূচক আরও উঠবে। এর জেরে ধন্দে পড়েছেন অনেকেই। এত ভাল দাম পাওয়া সত্ত্বেও শেয়ার বিক্রি না-করে আরও বেশি দাম পাওয়ার জন্য রেখে দেব? না কি অনিশ্চিত বাজারে লাভ ফেলে না রেখে, পুরোটা না-হোক কিছুটা তুলে নেব?

অমিতাভ গুহ সরকার
২৪ নভেম্বর, ২০১৪

এ বার অধিগ্রহণের পথে ব্যবসা বাড়াতে চায় গ্লোবসিন

নিজস্ব সংবাদদাতা

স্থানীয় তথ্যপ্রযুক্তি সংস্থা গ্লোবসিন এ বার অধিগ্রহণের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করেছে। সংস্থার প্রধান বিক্রম দাশগুপ্তের দাবি, গত ছ’মাস ধরে গ্লোবসিনের ব্যবসা পুনর্গঠনের কাজকর্ম চলছে। তিনি জানান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে তাঁরা ব্যবসা শুরু করেছেন আগেই। তবে ব্যবসার মূল কেন্দ্র হিসেবে সংস্থার ঠাঁই বরাবর কলকাতা।

২৪ নভেম্বর, ২০১৪

চা গাছে কীটনাশক ব্যবহার নিয়ে নজরজদারির উদ্যোগ

দেবপ্রিয় সেনগুপ্ত

২৩ নভেম্বর, ২০১৪

গুগলের ব্যবসা বিভাজনের প্রস্তাব ইউরোপে

সংবাদ সংস্থা

ইন্টারনেটে তথ্য খোঁজার বাজারে গুগলের একচেটিয়া নিয়ন্ত্রণ ভাঙতে এ বার খসড়া প্রস্তাব তৈরি করছে ইউরোপীয় পার্লামেন্ট। এ বিষয়ে ওয়াকিবহাল মহলের দাবি, ওই খসড়ায় ইউরোপে গুগ্লের বাকি ব্যবসা থেকে সংস্থাটির সার্চ ইঞ্জিনকে (যার মাধ্যমে নেটে তথ্য খোঁজা হয়) আলাদা করার প্রস্তাব রেখেছে তারা। খসড়ায় গুগ্ল বা অন্য কোনও সার্চ ইঞ্জিনের নাম স্পষ্ট ভাবে বলা নেই ঠিকই। কিন্তু ইউরোপীয় পার্লামেন্টের এই উদ্যোগের মূল লক্ষ্য যে মার্কিন তথ্য-প্রযুক্তি বহুজাতিকটিই, তা নিয়ে কোনও সন্দেহ নেই বিশেষজ্ঞদের।

২৩ নভেম্বর, ২০১৪

অবশেষে বিক্রি হচ্ছে রুগ্ণ অ্যাপোলো জিপার

গার্গী গুহঠাকুরতা

অবশেষে বিক্রি হতে চলেছে রুগ্ণ রাজ্য সরকারি সংস্থা অ্যাপোলো জিপার কোম্পানি প্রাইভেট লিমিটেড। সংশ্লিষ্ট সূত্রে খবর, দীর্ঘ দিন ধরে ধুঁকতে থাকা এই সংস্থাকে নিলামে তুলে রাজ্যের কোষাগারে আসবে প্রায় ৩০ কোটি টাকা। আর রাজ্য সরকারও এই প্রক্রিয়া শেষ করতে চাইছে চলতি বছরের মধ্যেই।

২২ নভেম্বর, ২০১৪

সরাসরি পণ্য বিক্রিতে নির্দেশিকা চায় ফিকি

নিজস্ব সংবাদদাতা

২২ নভেম্বর, ২০১৪

নতুন নজির সূচকের, বাড়ল টাকার দামও

নিজস্ব সংবাদদাতা

চাঙ্গা বাজারকে শুক্রবার আরও উৎসাহিত করল আইএনজি বৈশ্য ব্যাঙ্ক কেনা নিয়ে কোটাক মহীন্দ্রা ব্যাঙ্কের ঘোষণা। ফলে সেনসেক্স উঠল ২৬৭.০৭ পয়েন্ট। এবং ২৮,৩৩৪.৬৩ অঙ্কে থিতু হয়ে ফের গড়ল উচ্চতার নতুন নজির। ৮,৪৭৭.৩৫ অঙ্কে পৌঁছে রেকর্ড করেছে নিফ্টিও। এ দিন ডলারের সাপেক্ষে টাকার দামও বেড়েছে ১৮ পয়সা। এক ডলার হয়েছে ৬১.৭৬ টাকা।

২২ নভেম্বর, ২০১৪

অনিশ্চয়তার মাসুল গুনে এ বার বাজার হারাচ্ছে পেট্রোকেম

গার্গী গুহঠাকুরতা

আর্থিক সঙ্কট আর আইনি জটিলতা তো আছেই। এ বার অনিশ্চয়তার মাসুল গুনে বাজার হারানোর পালা হলদিয়া পেট্রোকেমিক্যালস (এইচপিএল)-এর। প্রায় পাঁচ মাস আগে বন্ধ হওয়া এই সংস্থার দরজা ফের কবে খুলবে, তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে রাজ্য এবং চ্যাটার্জি গোষ্ঠী। আশার কথা শোনাননি কারখানা কর্তৃপক্ষও। ফলে তৈরি হয়েছে গভীর অনিশ্চয়তা।

২১ নভেম্বর, ২০১৪

কয়লা ব্লক নতুন করে নিলাম ফেব্রুয়ারিতে

সংবাদ সংস্থা

২০ নভেম্বর, ২০১৪

নিশ্চিত সঞ্চয়ের ভরসা দিতে ফিরল কিষাণ বিকাশ পত্র

নিজস্ব সংবাদদাতা

গরিব মানুষের সঞ্চয় যাতে সারদার মতো বেআইনি অর্থলগ্নি সংস্থার সিন্দুকে গিয়ে জমা না-হয়, তার জন্য কিষাণ বিকাশ পত্র (কেভিপি) ফিরিয়ে আনল কেন্দ্র। এই একই লক্ষ্যে আগামী দিনে কেভিপি-র মতো আরও বেশ কিছু ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পও চালু করবে তারা। মনমোহন সরকারের জমানায় বন্ধ হয়ে যাওয়া কেভিপি যে ফের চালু করা হবে, তা বাজেটেই বলেছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

১৯ নভেম্বর, ২০১৪

হস্তশিল্প রফতানিতে

রাজ্যের হস্তশিল্পীদের পণ্য রফতানির সুযোগ দিতে বিশেষ পোর্টাল তৈরি করবে তথ্যপ্রযুক্তি দফতর। সম্প্রতি মিলন মেলা প্রাঙ্গণে হস্তশিল্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তথ্যপ্রযুক্তি তথা শিল্পমন্ত্রী অমিত মিত্র। তাঁর দাবি, ওই পোর্টালের মাধ্যমে পশ্চিমবঙ্গের হস্তশিল্প সামগ্রী বিশ্ব বাজারে তুলে ধরা সহজ হবে। তথ্যপ্রযুক্তি দফতরের সহায়তায় ছোট-মাঝারি শিল্প দফতরকে সেটি তৈরির জন্য উদ্যোগী হতেও পরামর্শ দেন তিনি। মেলা চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। যোগ দিয়েছেন ৩৫০০ হস্তশিল্পী।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) -
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) -
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) -
রুপোর বাট (প্রতি কেজি) -
খুচরো রুপো (প্রতি কেজি) -
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার
১ পাউন্ড
১ ইউরো
শেয়ার-বাজার সূচক: মুম্বই