৬ শ্রাবণ ১৪২১ মঙ্গলবার ২২ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩১.০°C     সর্বনিম্ন : ২৬.১°C

ভারতের আপত্তিতে অনিশ্চিত
বিশ্ব বাণিজ্য চুক্তি

সংবাদ সংস্থা

খাদ্য সুরক্ষার প্রশ্নে শর্ত মেনে চলা নিয়ে ভারতের আপত্তির জেরে ফের অনিশ্চয়তার মুখে বিশ্ব বাণিজ্য সংস্থার গুরুত্বপূর্ণ চুক্তি। এ ব্যাপারে উন্নত দুনিয়ার সঙ্গে মতবিরোধের কেন্দ্রে মূলত গণবণ্টনের জন্য ভারতে শস্য মজুত করার ব্যবস্থা এবং ওই একই লক্ষ্যে দেওয়া খাদ্যে ভর্তুকি। গত সপ্তাহের শেষে অস্ট্রেলিয়ার সিডনিতে উন্নয়নশীল দেশগুলির সংগঠন জি২০-র বৈঠকেই এ ব্যাপারে আপত্তি তুলেছে ভারত। ১৬০টি সদস্য দেশের মধ্যে নয়া অবাধ বাণিজ্য ব্যবস্থা গড়া নিয়ে এই চুক্তি সইয়ের সময়সীমা ৩১ জুলাই।

২২ জুলাই, ২০১৪

স্পেকট্রাম ভাগাভাগিতে সায় ট্রাইয়ের

নিজস্ব প্রতিবেদন

অবশেষে টেলি সংস্থাগুলির একে অন্যের স্পেকট্রাম ব্যবহারে সায় দিল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। যার মধ্যে নতুন ও পুরনো দরে কেনা স্পেকট্রাম ছাড়াও থাকবে নিলাম ছাড়াই সরাসরি হাতে পাওয়া স্পেকট্রাম। তবে সর্বাধিক দু’টি সংস্থাই এ ভাবে ভাগাভাগি করে পরিষেবা দিতে পারবে। আর প্রত্যেকের হাতেই থাকতে হবে ওই নির্দিষ্ট ব্যান্ডের স্পেকট্রাম। অর্থাৎ ফোর-জি স্পেকট্রাম হাতে আছে এমন সংস্থা, ওই স্পেকট্রাম না-থাকা সংস্থার সঙ্গে তা ভাগ করে নিতে পারবে না।

২২ জুলাই, ২০১৪

নজর এ বার আর্থিক ফলাফলের দিকে

অমিতাভ গুহ সরকার

২১ জুলাই, ২০১৪

উন্নত পরিষেবা দিতে নয়া
কাঠামো ভোডাফোনের

দেবপ্রিয় সেনগুপ্ত

গ্রাহকদের আরও দ্রুত পরিষেবা দিতে ভারতে তাদের গোটা পরিকাঠামোর নজরদারি ব্যবস্থাকে এক ছাতার তলায় নিয়ে এল ভোডাফোন। পুণেতে সংস্থার কার্যালয়ে ‘সুপার নেটওয়ার্ক অপারেশন্স সেন্টারটি (এসএনওসি) গড়ে তুলেছে ওই ব্রিটিশ বহুজাতিক সংস্থা। তাদের দাবি, এর ফলে পরিষেবার মান উন্নত হবে।

২১ জুলাই, ২০১৪

জঙ্গি সংগঠনের লেনদেন
রুখতে হুঁশিয়ারি সেবি-র

সংবাদ সংস্থা

আল কায়দা, তালিবান-সহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠী এবং তাদের সঙ্গে যুক্ত সংগঠন ও ব্যক্তিদের সম্পর্কে নতুন করে সতর্কতা জারি করল সেবি। এই ধরনের গোষ্ঠী ও ব্যক্তিকে নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের তৈরি নতুন তালিকাটি সম্প্রতি বিএসই, এনএসই-র মতো স্টক এক্সচেঞ্জ এবং এনএসডিএল, সিডিএসএলের মতো ডিপোজিটরিগুলিকে পাঠিয়েছে শেয়ার বাজার নিয়ন্ত্রক।

২১ জুলাই, ২০১৪

কয়লার ঘাটতিতে এ বার
সঙ্কটের মুখে দাঁড়িয়ে রাজ্যও

নিজস্ব সংবাদদাতা

চাহিদামতো কয়লা জোগাতে পারছে না কোল ইন্ডিয়া। যার জেরে কয়লার ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে। এই মুহূর্তে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগমের হাতে যতটা কয়লা মজুত রয়েছে, তাতে সবক’টি কেন্দ্র মাত্র ছ’দিন পর্যন্ত উৎপাদন চালিয়ে যেতে পারবে বলে জানিয়েছে একটি বিশেষ সূত্র। যেখানে নিয়ম মাফিক বর্ষার মরসুমে অন্তত ১০-১২ দিনের জন্য তা মজুত থাকার কথা।

১৯ জুলাই, ২০১৪

বিশ্ব জুড়ে ১৮ হাজার ছাঁটাই মাইক্রোসফটে

সংবাদ সংস্থা

সংস্থা ঢেলে সাজার লক্ষ্যে এক বছরে বিশ্ব জুড়ে ১৮,০০০ বা ১৪% কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট। যার বেশির ভাগটাই (প্রায় ১২,৫০০) হবে সদ্য হাতে নেওয়া নোকিয়ার কর্মী কমানোর মাধ্যমে। সংস্থার ৩৯ বছরের ইতিহাসে এটাই বৃহত্তম ছাঁটাই। তবে ভারতে মাইক্রোসফটের মাত্র ৬,৫০০ কর্মী রয়েছেন। সেই কারণে এখানে এই কর্মী সঙ্কোচনের খুব বেশি প্রভাব পড়বে না বলেই বৃহস্পতিবারের ঘোষণায় দাবি করেছে তারা।

১৮ জুলাই, ২০১৪

রাজ্যের রফতানি দ্বিগুণ করতে আর্জি অমিতের

নিজস্ব সংবাদদাতা

১৮ জুলাই, ২০১৪

আশা জাগিয়ে ১৯ মাসে সর্বোচ্চ শিল্প বৃদ্ধির হার

সংবাদ সংস্থা

কিছুটা হলেও অর্থনীতির চাকা ঘোরার ইঙ্গিত দিয়ে সাড়ে চার শতাংশ ছাড়াল শিল্প বৃদ্ধির হার। শুক্রবার প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, মে মাসে তা দাঁড়িয়েছে ৪.৭%। গত ১৯ মাসের মধ্যে যা সর্বোচ্চ। ২০১২ সালের অক্টোবরে (৮.৪%) শেষ বার এর থেকে বেশি বেড়েছিল শিল্পোৎপাদন। আর ঠিক আগের মাসে (গত এপ্রিল) তা ছিল ৩.৪%। চলতি অর্থবর্ষের প্রথম দু’মাসে শিল্প বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪%।

১২ জুলাই, ২০১৪

ডিজিটাল মুদ্রা ব্যবহার নিয়ে কড়াকড়ি ইউরোপের ব্যাঙ্কে

সংবাদ সংস্থা

বিটকয়েনের মতো ইন্টারনেটে ব্যবহারযোগ্য ডিজিটাল মুদ্রা বা কারেন্সি-তে যে-কোনও ধরনের লেনদেন বন্ধ রাখতে ইউরোপের ব্যাঙ্কগুলির কাছে সুপারিশ পাঠাল সেখানকার নিয়ন্ত্রক সংস্থা। যতদিন না এ নিয়ে কোনও নির্দিষ্ট আইন তৈরি হচ্ছে, ততদিন এই ধরনের মুদ্রায় কেনা-বেচা এবং তার সঞ্চয় এড়িয়ে চলতে বলেছে ইউরোপিয়ান ব্যাঙ্কিং অথরিটি (ইবিএ)।

১৪ জুলাই, ২০১৪

কিছু পরিষেবা করের হার বৃদ্ধি নিয়ে প্রশ্ন শিল্পমহলের

নিজস্ব সংবাদদাতা

সার্বিক ভাবে বাজেটকে স্বাগত জানালেও, বিভিন্ন প্রস্তাব খুঁটিয়ে দেখার পরে বেশ কিছু কর-প্রস্তাব নিয়ে আপত্তি তুলেছে শিল্পমহলের একাংশ। তাদের অভিযোগ, ‘অযৌক্তিক’ ভাবে পরিষেবা করের হার বাড়ানো হয়েছে কিছু ক্ষেত্রে। পাশাপাশি হিসেব দাখিলের যে-সব পদ্ধতির কথা বলা হয়েছে, তা এ দেশে ব্যবসার খরচ ফের বাড়াবে বলেও দাবি তাদের।

১৪ জুলাই, ২০১৪

আর্থিক উন্নতির রসদ আছে বাজেটে

অমিতাভ গুহ সরকার

১৪ জুলাই, ২০১৪

কমলো খুচরো-পাইকারি বাজারের মূল্যবৃদ্ধি, আশঙ্কা ঘাটতি বর্ষা নিয়ে

সংবাদ সংস্থা

বর্ষা কম হওয়ার আশঙ্কার মধ্যেই আপাত স্বস্তি। একইসঙ্গে পাইকারি ও খুচরো বাজারের মূল্যবৃদ্ধির হার বেশ কিছুটা নেমে গিয়েছে জুনে। পাইকারি মূল্য সূচকের ভিত্তিতে হিসাব করা সার্বিক মূল্যবৃদ্ধির হারের পাশাপাশি অনেকটা কমেছে খুচরো বাজারের মূল্যবৃদ্ধিও। মূলত শাক-সব্জির দাম কমার জেরেই মানুষের দৈনন্দিন খরচের বোঝা কিছুটা লাঘব হয়েছে বলে আজ প্রকাশিত সরকারি পরিসংখ্যান থেকে জানা গিয়েছে।

১৫ জুলাই, ২০১৪

ব্রিকস ব্যাঙ্কের সদর সম্ভবত সাংহাইয়ে

সংবাদ সংস্থা

১৫ জুলাই, ২০১৪

বাজেটে নয়া কর ব্যবস্থায় বিপাকে বন্ডের বাজার

প্রজ্ঞানন্দ চৌধুরী

১৬ জুলাই, ২০১৪

বাজেট নিয়ে হতাশা কাটিয়ে উঠছে বাজার

নিজস্ব সংবাদদাতা

বাজেটের হতাশা কাটিয়ে ক্রমশ ঘুরে দাঁড়াতে শুরু করেছে শেয়ার বাজার। আগের দিন ২২১.৬৭ পয়েন্ট বাড়ার পরে বুধবারও উঠল শেয়ার বাজার। এই দিন সেনসেক্সের উত্থান হয়েছে ৩২১.০৭ পয়েন্ট। অর্থাত্‌ গত দু’দিনেই সূচক বেড়ে গেল প্রায় ৫৪৩ পয়েন্ট।

১৭ জুলাই, ২০১৪

কাজের পরিধি কমায় ক্ষোভ কস্ট অ্যাকাউন্ট্যান্টদের

নিজস্ব সংবাদদাতা

নতুন আইনে সিংহভাগ সংস্থাকেই আর কস্ট অডিট করাতে হবে না। এর ফলে কস্ট অ্যাকাউন্ট্যান্টদের কাজের পরিধি উল্লেখযোগ্য ভাবে সঙ্কুচিত হয়েছে বলে অভিযোগ করেছে ইনস্টিটিউট অব কস্ট অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া।

১৭ জুলাই, ২০১৪

শেয়ার ছাড়ার ইঙ্গিত ব্যাঙ্ক অব মহারাষ্ট্রের

আগামী অর্থবর্ষে বাজারে শেয়ার ছাড়তে পারে ব্যাঙ্ক অব মহারাষ্ট্র। সোমবার ফিকি-র ‘ব্যাঙ্কিং কনক্লেভ’-এর ফাঁকে ব্যাঙ্কটির সিএমডি সুশীল মাহনোত জানান, চলতি অর্থবর্ষে মূলধনের চাহিদা মেটাতে তাঁরা সরকারের উপরেই ভরসা রাখছেন। উল্লেখ্য, এ বারের বাজেটে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে মোট ১১ হাজার কোটি টাকার মূলধন জোগানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৬৪০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,১৭০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,৫৮০
রুপোর বাট (প্রতি কেজি) ৪৫,২০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪৫,৩০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৫৯.৭৬ ৬০.৭৬
১ পাউন্ড ১০১.৮৯ ১০৪.২০
১ ইউরো ৮০.৫৩ ৮২.৪৮
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৫৭১৫.১৭ (৭৩.৬১)
 
বিএসই-১০০: ৭৭৭৬.৫৮ (১৭.১২)
 
নিফটি: ৭৬৮৪.২০ (২০.৩০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৫১০৪.২৯ (৩৯.৯৭)