৫ অগ্রহায়ণ ১৪২১ শুক্রবার ২১ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৯.৫ °C     সর্বনিম্ন : ১৭.০ °C

অনিশ্চয়তার মাসুল গুনে এ বার বাজার হারাচ্ছে পেট্রোকেম

গার্গী গুহঠাকুরতা

আর্থিক সঙ্কট আর আইনি জটিলতা তো আছেই। এ বার অনিশ্চয়তার মাসুল গুনে বাজার হারানোর পালা হলদিয়া পেট্রোকেমিক্যালস (এইচপিএল)-এর। প্রায় পাঁচ মাস আগে বন্ধ হওয়া এই সংস্থার দরজা ফের কবে খুলবে, তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে রাজ্য এবং চ্যাটার্জি গোষ্ঠী। আশার কথা শোনাননি কারখানা কর্তৃপক্ষও। ফলে তৈরি হয়েছে গভীর অনিশ্চয়তা।

২১ নভেম্বর, ২০১৪

কয়লা ব্লক নতুন করে নিলাম ফেব্রুয়ারিতে

সংবাদ সংস্থা

২০ নভেম্বর, ২০১৪

নিশ্চিত সঞ্চয়ের ভরসা দিতে ফিরল কিষাণ বিকাশ পত্র

নিজস্ব সংবাদদাতা

গরিব মানুষের সঞ্চয় যাতে সারদার মতো বেআইনি অর্থলগ্নি সংস্থার সিন্দুকে গিয়ে জমা না-হয়, তার জন্য কিষাণ বিকাশ পত্র (কেভিপি) ফিরিয়ে আনল কেন্দ্র। এই একই লক্ষ্যে আগামী দিনে কেভিপি-র মতো আরও বেশ কিছু ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পও চালু করবে তারা। মনমোহন সরকারের জমানায় বন্ধ হয়ে যাওয়া কেভিপি যে ফের চালু করা হবে, তা বাজেটেই বলেছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

১৯ নভেম্বর, ২০১৪

চার বছরেও ক্যাম্পাস হল না এইচএসবিসি-র

গার্গী গুহঠাকুরতা

অর্থ তালুকে লগ্নি টানতে মুম্বইয়ে রতন টাটার ‘ভাঙা’ উদ্ধৃতি ধার করতেও পিছপা হয়নি রাজ্য। ওই একই লক্ষ্যে রাজ্যে টাটাদের লগ্নির উল্লেখ করতে ভোলেননি শিল্পমন্ত্রী অমিত মিত্র। জেলায়-জেলায় তথ্যপ্রযুক্তি হাব গড়ার আহ্বানকে প্রায় অভ্যেস করে ফেলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ খাস কলকাতায় তথ্যপ্রযুক্তি পার্কে জমি কিনেও চার বছরে সেখানে ক্যাম্পাস গড়তে পারেনি এইচএসবিসি।

১৮ নভেম্বর, ২০১৪

রাজ্যে ব্যবসার পরিবেশ নিয়ে প্রশ্ন বণিকসভার

নিজস্ব সংবাদদাতা

লাল ফিতের ফাঁসে প্রকল্প আটকে থাকা। নীতি রূপায়নে গড়িমসি। এ রকমই হাজারো সমস্যায় দাঁড়ি টেনে এ রাজ্যে ব্যবসার পরিবেশ ফেরানোর পক্ষে ফের জোরালো সওয়াল করল বণিকসভা। সেই সঙ্গে বাস্তবের চাহিদা মেনে জমির ঊর্ধ্বসীমা শিথিলেরও দাবি তুলেছে এমসিসি চেম্বার্স অব কমার্স।

১৮ নভেম্বর, ২০১৪

সুদ এ বার না কমলেও তেজি থাকবে বাজার

অমিতাভ গুহ সরকার

১৭ নভেম্বর, ২০১৪

ছোট সংস্থার আইন বদলের প্রস্তাব কেন্দ্রের

সংবাদ সংস্থা

১৭ নভেম্বর, ২০১৪

তথ্যপ্রযুক্তিতে কলকাতাকে এগিয়ে নিয়ে যাবে তথ্য বিশ্লেষণ, দাবি বণিকসভার

নিজস্ব সংবাদদাতা

তথ্যপ্রযুক্তি শিল্পে লগ্নি টানতে পাখির চোখ হোক ‘অ্যানালিটিক্স’ বা তথ্য বিশ্লেষণ। এই ভাবনা থেকেই তথ্যপ্রযুক্তিতে কলকাতার আলাদা পরিচিতি গড়ে তোলার জন্য তথ্য বিশ্লেষণকে ব্র্যান্ডিং-এর হাতিয়ার করতে ময়দানে নামছে দেশের প্রাচীনতম বণিকসভা বেঙ্গল চেম্বার অব কমার্স। বণিকসভাটির দাবি, এখানে হাতের কাছেই মজুত এই ব্যবসার মূল উপাদান, মানবসম্পদ।

১৭ নভেম্বর, ২০১৪

সিডি থেকে গান এ বার কার্ডে

গার্গী গুহঠাকুরতা

১৬ নভেম্বর, ২০১৪

ধর্মঘটের হুমকি বিমাকর্মীদের

বিমা বিল সংসদে পাশ হলেই দেশ জুড়ে এক দিনের ধর্মঘট করার হুমকি দিয়েছে বিমা শিল্পের বিভিন্ন ইউনিয়ন। তার আগে ওই বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ সমাবেশ করবেন বিমাকর্মীরা। বৃহস্পতিবার কলকাতায় বিমা শিল্পের বিভিন্ন ইউনিয়ন এক সংবাদিক বৈঠকে আন্দোলনের ওই কর্মসূচি ঘোষণা করেছে।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৯০০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৫,৫২০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৫,৯০৫
রুপোর বাট (প্রতি কেজি) ৩৬,২০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৬,৩০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬১.৬১ ৬২.৬১
১ পাউন্ড ৯৬.২৭ ৯৮.৪৫
১ ইউরো ৭৭.০১ ৭৮.৮৯
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স:২৮০৬৭.৫৬ (৩৪.৭১)
 
বিএসই-১০০:৮৪৭৪.৭২ (১২.৫২)
 
নিফটি:৮৪০১.৯০ (১৯.৬০)
 
এমসিএক্স এসএক্স-৪০:১৬৫৬৪.০২ (৪৮.৬০)