১৭ মাঘ ১৪২১ শনিবার ৩১ জানুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৩.৯°C     সর্বনিম্ন : ১৮.০°C

সূচক পড়লেও ভাল সাড়া কোল ইন্ডিয়ার শেয়ারে

নিজস্ব সংবাদদাতা

৩১ জানুয়ারি, ২০১৫

নতুন নিয়মে বৃদ্ধির হার ৬.৯ শতাংশ

নিজস্ব সংবাদদাতা

৩১ জানুয়ারি, ২০১৫

এ বার ব্যাঙ্কে প্রযুক্তি পরিষেবা দেওয়া বিদেশি সংস্থাকেও চোখরাঙানি চিনের

সংবাদ সংস্থা

গুগ্ল, ফেসবুকের মতো সংস্থার সঙ্গে বিরোধের পর ফের এক বার সংঘাতের সম্ভাবনা তৈরি হল চিনের সরকার এবং বিদেশি তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির মধ্যে। এ বার তার মূলে রয়েছে দেশের ব্যাঙ্কিং শিল্পে চিনের আরও কঠোর তথ্যপ্রযুক্তি নীতি আনার প্রস্তাব। সম্প্রতি দেশের শিল্পকে উৎসাহ দিতে এবং বিদেশি পরিষেবার উপর নির্ভরতা কমাতে এই প্রস্তাব এনেছে চিন।

৩১ জানুয়ারি, ২০১৫

সংশয়-কাঁটার মধ্যেই সস্তার টিকিট স্পাইসের

সুনন্দ ঘোষ

৩০ জানুয়ারি, ২০১৫

লগ্নি টানতে কেন্দ্র ভোল বদলাচ্ছে কর আইনের

সংবাদ সংস্থা

৩০ জানুয়ারি, ২০১৫

বৃদ্ধির মাপ এ বার বাজার দরের ফিতেয়

নিজস্ব সংবাদদাতা

অর্থনীতির আয়তন কী ভাবে বাড়ছে, তা মাপার ফিতেই বদলে দিচ্ছে দিল্লি। এত দিন বৃদ্ধির হার হিসেব করতে যে জিডিপি (মোট অভ্যন্তরীণ উৎপাদন) নেওয়া হত, তা বার করা হত উৎপাদন খরচের ভিত্তিতে। কিন্তু তার বদলে এ বার বাজার দরের ভিত্তিতে হিসেব করা জিডিপি দিয়ে বৃদ্ধি মাপবে কেন্দ্র। বদলে যাচ্ছে জিডিপি হিসেবের ভিত্তি বর্ষও। আগেকার ২০০৪-’০৫ আর্থিক বছরের পরিবর্তে এখন ২০১১-’১২ সালের দামের ভিত্তিতে তা কষা হবে।

৩০ জানুয়ারি, ২০১৫

ভোডাফোনের ৩২০০ কোটি কর নিয়ে আইনি বিবাদ থেকে সরে এল কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

বিদেশি লগ্নিকারীদের উদ্দেশে ইতিবাচক বার্তা পাঠাল নরেন্দ্র মোদী সরকার। ৩,২০০ কোটি টাকার কর নিয়ে ভোডাফোন বনাম কেন্দ্রের বিবাদে বম্বে হাইকোর্ট ভোডাফোনের পক্ষেই রায় দিয়েছিল। সেই রায় নিয়ে আর জলঘোলা না-করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। মন্ত্রিসভায় ঠিক হল, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আদালতে আবেদন জানানো হবে না।

২৯ জানুয়ারি, ২০১৫

শাহরুখকেই পর্যটনের মুখ করতে চায় রাজ্য

নিজস্ব সংবাদদাতা

পর্যটন শিল্পে লগ্নি টানতে উৎসাহ ভাতা দেওয়ার কথা আগেই জানিয়েছে রাজ্য। এ বার পশ্চিমবঙ্গের পর্যটন সম্ভার বিজ্ঞাপনে তুলে ধরতে শাহরুখ খানকে তার মুখ করতে চায় তারা। কিন্তু সংশ্লিষ্ট শিল্পমহলের প্রশ্ন, শুধু এই ঘোষণা আর বাহ্যিক আড়ম্বরে চিঁড়ে ভিজবে? যেখানে পর্যটন-পরিকাঠামোয় খামতির কথা কার্যত মেনে নিতে বাধ্য হচ্ছে রাজ্য? বারবার অভিযোগ উঠছে রাস্তা, হোটেল, প্রশিক্ষিত গাইড কোনওটাই না থাকার?

২৮ জানুয়ারি, ২০১৫

প্রথম স্থান দখলে রাখতে ঝাঁপাচ্ছে বিএসএনএল

নিজস্ব সংবাদদাতা

২৮ জানুয়ারি, ২০১৫

ফের নতুন উচ্চতায় সেনসেক্স

নিজস্ব সংবাদদাতা

সেনসেক্স ৩০ হাজার ছোঁওয়া যে স্রেফ সময়ের অপেক্ষা, তা ক’দিন ধরেই বলে আসছেন বাজার বিশেষজ্ঞরা। সেই পূর্বাভাস সত্যি হওয়ার ইঙ্গিত দিয়ে মঙ্গলবার আরও ২৯২ পয়েন্ট বাড়ল সেনসেক্স। থিতু হল ২৯,৫৭১.০৪ অঙ্কে। যা নতুন নজির। এই নিয়ে টানা আট দিন বাড়ল সূচক। তবে এত দ্রুত উত্থানে শঙ্কিত অনেক বিশেষজ্ঞই।

২৮ জানুয়ারি, ২০১৫

আরও উত্থানের রসদ মজুত বাজারে

অমিতাভ গুহ সরকার

অবশেষে সেনসেক্সের ‘এভারেস্ট জয়’। উঁচু কোনও শৃঙ্গজয়ের পরে পর্বতারোহীরা সেখানে বেশিক্ষণ থাকেন না। আবহাওয়া খারাপ হতে পারে, এই ভয়ে নেমে আসেন। সেনসেক্সের বেলায় এ বার কিন্তু সেটি খাটছে না। বাজারের আবহাওয়াবিদদের মতে, ২৯ হাজারের উচ্চতাতেও আবহাওয়া খারাপ হওয়ার তেমন লক্ষণ নেই। উত্তেজনার যথেষ্ট রসদ এখনও মজুত আছে বাজারে। অর্থাৎ সূচকের ‘বেস ক্যাম্পে’ নেমে আসার কোনও কারণ নেই। এভারেস্টের উপর তো মহাকাশ আছে। অতি উৎসাহীরা বলছেন, আকাশই এখন সূচকের ওঠার ঊর্ধ্বসীমা। এই জোরালো আশার কারণগুলি এক নজরে দেখে নেওয়া যাক।

২৬ জানুয়ারি, ২০১৫

চিন্তা বাড়ল চিনের

গত ২৩ বছরের মধ্যে সব থেকে নীচে নেমে গেল চিনের রাজস্ব বৃদ্ধির হার। সে দেশের অর্থ মন্ত্রক জানিয়েছে, ২০১৪ সালে ওই হার কমে দাঁড়িয়েছে ৮.৬ শতাংশে। সরকারি পরিসংখ্যানে দাবি, চাহিদা, লগ্নি, কারখানায় উৎপাদন ও দেশের কর্পোরেট সংস্থাগুলির মুনাফা কমে যাওয়াই এর অন্যতম কারণ। সঙ্গে যোগ হয়েছে আবাসনের দুর্বল বাজার ও কর ছাঁটাই। এ দিকে, ২০১৪ সালে চিনের আর্থিক বৃদ্ধির হার হয়েছে ৭.৪%। এটিও গত ২৪ বছরের মধ্যে সব থেকে শ্লথ।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,১৬৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৭২০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,১২০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৭,৮০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৭,৯০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬১.৩৭ ৬২.৩৭
১ পাউন্ড ৯২.২১ ৯৪.৩৩
১ ইউরো ৬৯.১৯ ৭০.৯৫
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৯১৮২.৯৫(৪৯৮.৮২)
 
বিএসই-১০০: ৮৯০৩.১০(১১৬.১৬)
 
নিফটি: ৮৯৫২.৩৫(৩৮.০৫)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৭২২৫.৬৭(২৪৭.০৯)