৬ কার্তিক ১৪২১ বৃহস্পতিবার ২৩ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.১ °C     সর্বনিম্ন : ২১.৩ °C

চিনে কারখানা খুলল জাগুয়ার-ল্যান্ডরোভার

নিজস্ব প্রতিবেদন

২২ অক্টোবর, ২০১৪

স্পট এক্সচেঞ্জকে মূল সংস্থায় মেশাতে নির্দেশ কেন্দ্রের

সংবাদ সংস্থা

লগ্নিকারীদের স্বার্থরক্ষায় ৫৬০০ কোটি টাকার আর্থিক কেলেঙ্কারিতে পড়া ন্যাশনাল স্পট এক্সচেঞ্জকে তার মূল সংস্থা এফটিআইএলে মিশিয়ে দেওয়ার নির্দেশ দিল কেন্দ্র। ব্রোকার, লগ্নিকারী, ঋণদাতা এবং সংশ্লিষ্ট সব পক্ষই যাতে টাকা ফেরত পান, সেই লক্ষ্যে পণ্য বিনিময়ের এক্সচেঞ্জটির জন্য এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় কোম্পানি বিষয়ক মন্ত্রক। যার জেরে লগ্নিকারীদের প্রশংসাও কুড়িয়েছে কেন্দ্র।

২২ অক্টোবর, ২০১৪

বিদ্যুৎ বিনিময় চুক্তিতে সই ভারত-নেপালের

সংবাদ সংস্থা

২২ অক্টোবর, ২০১৪

ফিকির বৈঠকে যেতে সায় মমতার

দেবপ্রিয় সেনগুপ্ত

তাঁর উপস্থিতির আশ্বাসেই বণিকসভা সিআইআই তিন বছর পরে তাদের জাতীয় পর্ষদের বৈঠকের জন্য কলকাতাকে বেছে নিয়েছিল এ বছরের গোড়ায়। কিন্তু সেদিন সুচিত্রা সেনের শেষকৃত্যে শ্মশানে থাকায় বণিকসভার বৈঠকে যাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রকাশ্যে কেউ মুখ না-খুললেও জনান্তিকে শিল্পমহলের একাংশ প্রশ্ন তুলেছিল, কিছুক্ষণের জন্য হলেও বৈঠকে আসতে পারতেন না কি মুখ্যমন্ত্রী। আগামী মাসের গোড়ায় আর এক বণিকসভা ফিকি তাদের জাতীয় পর্ষদের বৈঠকে আমন্ত্রণ জানিয়েছে মুখ্যমন্ত্রীকে। মিলেছে সম্মতিও।

২১ অক্টোবর, ২০১৪

ডিজেলে ভর্তুকি ওঠায় চাঙ্গা হবে বাজার

অমিতাভ গুহ সরকার

২০ অক্টোবর, ২০১৪

এ বার ভিন্ রাজ্যে পাড়ি দিচ্ছে ফ্লোটেল

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০১৪

ডিজেলের দাম এ বার পুরোপুরি বাজারের হাতে

সংবাদ সংস্থা

শেষ হল ভর্তুকিতে ডিজেল বিক্রির জমানা। বাজারের হাতেই ডিজেলের দাম ঠিক করার বিষয়টি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে শনিবার মন্ত্রিসভার বৈঠকে আর্থিক সংস্কারের পথে বড় পদক্ষেপ করল নরেন্দ্র মোদী সরকার। অন্য দিকে, রান্নার গ্যাস ও কেরোসিনে ভর্তুকি বহাল থাকলেও প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ানোয় সায় দিয়েছে মন্ত্রিসভা। এ ছাড়া রান্নার গ্যাস বা এলপিজি-তে ভর্তুকি পাওয়ার জন্য আধার কার্ড নয়, ব্যাঙ্ক অ্যাকাউন্টই যথেষ্ট বলে এ দিন মন্ত্রিসভার বৈঠকের পরে জানিয়ে দেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

১৯ অক্টোবর, ২০১৪

ইউনিনরকে পুরোপুরি কিনে নিল টেলিনর

সংবাদ সংস্থা

ইউনিনর এ বার পুরোপুরি টেলিনর গোষ্ঠীর হাতে চলে এল। যৌথ সংস্থা টেলিউইংস-এর বাকি ২৬% শেয়ারও কিনে নিয়েছে নরওয়ের টেলিনর গোষ্ঠী। এ দেশে ব্যবসা করার জন্য গোড়ায় ইউনিটেকের হাত ধরেছিল টেলিনর। তৈরি হয়েছিল যৌথ সংস্থা ইউনিনর। টুজি স্পেকট্রাম নিয়ে দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট যে-সমস্ত মোবাইল পরিষেবা সংস্থার লাইসেন্স বাতিল করে, তার মধ্যে ছিল ইউনিনরও।

১৮ অক্টোবর, ২০১৪

ফের ২৫ হাজারের ঘরে সেনসেক্স, পড়ল টাকাও

নিজস্ব সংবাদদাতা

এক ধাক্কায় প্রায় ৩৫০ পয়েন্ট পড়ে গেল সেনসেক্স। এবং বেশ কিছু দিন পরে বাজার আবার নেমে এল ২৫ হাজারের ঘরে। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচক থিতু হয়েছে ২৫,৯৯৯.৩৪ অঙ্কে। এ দিন ডলারে টাকার দামও পড়ে গিয়েছে ৪২ পয়সা। বাজার বন্ধের সময়ে এক ডলার দাঁড়িয়েছে ৬১.৮৩ টাকায়। গত সাত মাসেরও বেশি সময়ে এ দিনই টাকার দাম ছিল সব থেকে কম।

১৭ অক্টোবর, ২০১৪

শ্রমিক কল্যাণে সংস্কার মোদীর

সংবাদ সংস্থা

‘মেক ইন ইন্ডিয়া’-র পরে ‘শ্রমেব জয়তে’। শ্রমের মর্যাদা বাড়িয়ে বৃহস্পতিবার শ্রমিক কল্যাণে একগুচ্ছ সংস্কার আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশি-বিদেশি শিল্পপতিদের মন জয়ের লক্ষ্যে ভারতে পণ্য তৈরির আহ্বান জানিয়ে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির উদ্বোধন গত মাসেই করেছিলেন মোদী। এ বার দেওয়ালির আগে তারই পরিপূরক হিসেবে তিনি ঘোষণা করলেন ‘শ্রমেব জয়তে’, যার অর্থ শ্রমই জয়ের একমাত্র চাবিকাঠি।

১৭ অক্টোবর, ২০১৪

মুরত লেনদেনে আজ উঠতে পারে সূচক

বেশ কয়েক বছর পরে এ বার সম্বতের প্রথম দিনে মুরত লেনদেনে শেয়ার বাজারের মুখে হাসি ফুটবে বলে আশা করছেন লগ্নিকারীরা। অন্তত মুরতের আগের দিন অর্থাৎ বুধবার বাজারের হাল সে রকমই ইঙ্গিত দিয়েছে। সম্বৎ হল গুজরাতি বছর। বুধবারই ছিল ২০৭০ সম্বতের শেষ দিন।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,৭৮৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৩৬০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৬,৭৫৫
রুপোর বাট (প্রতি কেজি) ৩৮,৭০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৮,৮০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬০.৭৬ ৬১.৭৬
১ পাউন্ড ৯৭.৬৭ ৯৯.৯০
১ ইউরো ৭৭.০১ ৭৮.৯
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৬৭৮৭.২৩ (২১১.৫৮)
 
বিএসই-১০০: ৮০৬২.৩৭ (৬৯.১০)
 
নিফটি: ৭৯৯৫.৯০ (৬৮.১৫)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৫৭৮৩.৫৮ (১৪১.৫২)