৯ বৈশাখ ১৪২১, বুধবার, ২৩ এপ্রিল ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৪০.০°C     সর্বনিম্ন : ২৭.০ °C

গোয়ায় আগামী বছরই শুরু হবে
আকরিক লোহা খননের কাজ

সংবাদ সংস্থা

গোয়ায় পুরোদমে ফের আকরিক লোহা খনন শুরু হতে আগামী বছর হয়ে যাবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর। তাঁর দাবি, সাধারণ ভাবে খনন শুরু হতে পারে সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ। কিন্তু পুরোদমে কাজ শুরু করতে ডিসেম্বর-জানুয়ারি হয়ে যাবে। পাশাপাশি, চলতি অর্থবর্ষেই ২ কোটি টন আকরিক লোহা রফতানি করা সম্ভব হবে বলেও এ দিন আশা প্রকাশ করেছেন তিনি।

২৩ এপ্রিল, ২০১৪

আকরিক লোহা খননে
নিষেধাজ্ঞা উঠল গোয়ায়

সংবাদ সংস্থা

গোয়ায় আকরিক লোহা খননের উপর ১৮ মাস আগে জারি হওয়া নিষেধাজ্ঞা সোমবার তুলে নিল সুপ্রিম কোর্ট। তবে রাজ্যে আকর উৎপাদনের ঊর্ধ্বসীমা বছরে ২ কোটি টনে বেঁধে দিয়েছে তারা। যাতে ফের মাথাচাড়া দিতে না-পারে বেআইনি খনন। ভারতে গোয়াই সর্বাধিক আকরিক লোহা রফতানিকারী রাজ্য। কিন্তু খনন ঘিরে সেখানে এক বড়সড় কেলেঙ্কারির ঘটনা প্রকাশ্যে আসার পর দেশ জুড়ে বিতর্ক দানা বাঁধে।

২২ এপ্রিল, ২০১৪

সূচকের নয়া রেকর্ড

সংবাদ সংস্থা

তিন দিনের লম্বা ছুটি থেকে ফিরেই এক জোড়া নতুন রেকর্ড গড়ল সেনসেক্স। সোমবার লেনদেন চলাকালীন এক সময় বম্বে স্টক এক্সচেঞ্জের ওই সূচক পৌঁছে গিয়েছিল ২২,৭৯৫.৫৮ পয়েন্টে। সেনসেক্সের ইতিহাসে যা সর্বোচ্চ। দিনের শেষে এই উচ্চতা ধরে রাখতে না-পারলেও, তা দৌড় শেষ করল ২২,৭৬৪.৮৩ অঙ্কে। যা শুধু আগের দিনের (গত বৃহস্পতিবার) তুলনায় ১৩৫.৯৯ পয়েন্ট বেশিই নয়, লেনদেন বন্ধের সময়ের নিরিখে এ পর্যন্ত সর্বোচ্চ।

২২ এপ্রিল, ২০১৪

অবিলম্বে টয়োটা কারখানায় পুরোদমে কাজ শুরুর নির্দেশ কর্নাটক সরকারের

নিজস্ব সংবাদদাতা

অবিলম্বে টয়োটা কির্লোস্কার মোটর-এর বেঙ্গালুরু কারখানার পরিস্থিতি স্বাভাবিক করতে সংস্থা কর্তৃপক্ষ ও কর্মী ইউনিয়নকে নির্দেশ দিল কর্নাটক সরকার। দু’পক্ষের মধ্যে যে সমস্ত বিষয় নিয়ে এখনও বিরোধ রয়েছে, তা আইন-কানুন মেনে মিটিয়ে নেওয়ারও নির্দেশ দিয়েছে রাজ্য। প্রসঙ্গত, বেতন সংশোধন নিয়ে দীর্ঘ দিন ধরেই বিরোধ চলছে সংস্থা ও কর্মী ইউনিয়নের মধ্যে। দ্বিপাক্ষিক বৈঠকে রফাসূত্র না মেলায় সরকারের মধ্যস্থতায় সাত বার বৈঠক করেও ফল মেলেনি।

২১ এপ্রিল, ২০১৪

স্থায়ী পিএফ অ্যাকাউন্ট নম্বর
চালু ১৫ অক্টোবর থেকেই

সংবাদ সংস্থা

আগামী ১৫ অক্টোবর থেকে দেশ জুড়ে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (ইউএএন) ব্যবস্থা চালু হতে চলেছে বলে জানাল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। চলতি অর্থবর্ষের পরিকল্পনা পেশ করতে গিয়ে এ কথা জানিয়েছে তারা। এই ব্যবস্থায় কর্মীদের পুরো চাকরি জীবনে একটিমাত্র স্থায়ী পিএফ অ্যাকাউন্ট নম্বর থাকবে। ফলে বার বার চাকরি বদলালেও, প্রত্যেক সংস্থার অধীনে আলাদা করে পিএফে নাম নথিভুক্ত করতে হবে না কাউকে।

২১ এপ্রিল, ২০১৪

কাজে যোগ দিলেন টয়োটার কর্মীরা

পাঁচ সপ্তাহ পর অবশেষে মঙ্গলবার কাজে ফিরলেন টয়োটার বেঙ্গালুরু কারখানার কর্মীরা। কর্মী সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, কর্নাটক সরকারের নির্দেশ মেনেই এ দিন সকাল ও দুপুরের শিফটে কারখানায় এসেছেন কর্মীরা। সংস্থাও এই খবরের সত্যতা স্বীকার করেছে। তবে ইউনিয়নের দাবি, বরখাস্ত কর্মীদের ফিরিয়ে আনা নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথাবার্তা চলবে। উল্লেখ্য, গত ১৬ মার্চ ওই কারখানার দু’টি ইউনিটে লকআউট ঘোষণা করেছিল টয়োটা। ২৪ মার্চ সেই লকআউট তুলে নিলেও, দাবি না-মানায় কাজে যোগ দেননি সংস্থার কর্মীরা।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩০,০৫০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৫১০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৮,৯৪০
রুপোর বাট (প্রতি কেজি) ৪২,৬৫০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪২,৭৫০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬০.২৬ ৬১.২৬
১ পাউন্ড ১০০.৯৪ ১০৩.২২
১ ইউরো ৮২.৮৬ ৮৪.৮৫
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২২৭৫৮.৩৭ (৬.৪৬)
 
বিএসই-১০০: ৬৮৪২.২০ (২.১০)
 
নিফটি: ৬৮১৫.৩৫ (২.৩০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৩৫০৪.০৩ (৯.০৬)