৯ শ্রাবণ ১৪২১ শুক্রবার ২৫ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.৭ °C     সর্বনিম্ন : ২৬.৪ °C

বিশ্ব জুড়ে দারিদ্রের অন্ধকারে ২৩০ কোটি, সমীক্ষা রাষ্ট্রপুঞ্জের

সংবাদ সংস্থা

বিশ্ব জুড়ে ২৩০ কোটিরও বেশি মানুষ এখনও দারিদ্রের কবলে। এই তালিকায় অবশ্য তাঁরাও রয়েছেন, খাতায়-কলমে যাঁদের ‘দরিদ্র’ তকমা দেওয়া হয় না। কিন্তু কার্যত তাঁরা চরম অনটনের মধ্যে দিন গুজরান করে অত্যন্ত দুর্দশার মধ্যে রয়েছেন। এঁদের ‘প্রায় দরিদ্র’ বলা হয়েছে। রাষ্ট্রপুঞ্জের এক সমীক্ষায় ধরা পড়েছে বিপন্নতার এই বাস্তব সত্য।

২৫ জুলাই, ২০১৪

সাত দিনে সেনসেক্স বাড়ল ১১৪০ পয়েন্ট

নিজস্ব সংবাদদাতা

২৪ জুলাই, ২০১৪

মোবাইল সংস্থাকে ব্যাঙ্ক খুলতে দেওয়ার ভাবনা

নিজস্ব সংবাদদাতা

আইডিয়া, এয়ারটেল বা ভোডাফোন— আজ মোবাইল, কিছুদিনেই হয়তো ব্যাঙ্ক। ইঙ্গিত তেমনই। সকলের কাছে ব্যাঙ্কের পরিষেবা পৌঁছে দিতে লেনদেন ব্যাঙ্ক বা ‘পেমেন্ট ব্যাঙ্ক’ চালু করতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক। তাদের নির্দেশিকা অনুযায়ী, মোবাইল পরিষেবা সংস্থাগুলিও এই পেমেন্ট ব্যাঙ্ক তৈরি করতে পারে। অন্যান্য ব্যাঙ্কের মতোই পেমেন্ট ব্যাঙ্কে সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্ট খোলা যাবে। তবে এই ব্যাঙ্কগুলি ঋণ দিতে পারবে না। আকাউন্টে সর্বাধিক কত টাকা রাখা যাবে, তা বেঁধে দেওয়া হবে।

২৩ জুলাই, ২০১৪

২৬ হাজারে ফিরল সেনসেক্স

সংবাদ সংস্থা

এই নিয়ে টানা ছ’দিনের লেনদেনে উঠল শেয়ার বাজার। মঙ্গলবার ৩১০.৬৩ পয়েন্ট উত্থানের হাত ধরে সেনসেক্স ফিরল ২৬ হাজারের ঘরে। দিনের শেষে থিতু হল ২৬,০২৫.৮০ অঙ্কে। ৮৩.৬৫ পয়েন্ট উঠে ৭,৭৬৭.৮৫ অঙ্কে পৌঁছেছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফ্টি। বিশেষজ্ঞদের মতে, মোদী সরকারের প্রথম বাজেট নিয়ে বাজারের প্রত্যাশা ছিল তুঙ্গে। তাই একেবারে অপছন্দ না-হলেও, ওই বাজেট পুরোপুরি খুশিও করতে পারেনি লগ্নিকারীদের। যে-কারণে অরুণ জেটলির বাজেট পেশের পর বাজার প্রথম দিকে পড়ছিল।

২৩ জুলাই, ২০১৪

স্পেকট্রাম ভাগাভাগিতে সায় ট্রাইয়ের

নিজস্ব প্রতিবেদন

অবশেষে টেলি সংস্থাগুলির একে অন্যের স্পেকট্রাম ব্যবহারে সায় দিল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। যার মধ্যে নতুন ও পুরনো দরে কেনা স্পেকট্রাম ছাড়াও থাকবে নিলাম ছাড়াই সরাসরি হাতে পাওয়া স্পেকট্রাম। তবে সর্বাধিক দু’টি সংস্থাই এ ভাবে ভাগাভাগি করে পরিষেবা দিতে পারবে। আর প্রত্যেকের হাতেই থাকতে হবে ওই নির্দিষ্ট ব্যান্ডের স্পেকট্রাম। অর্থাৎ ফোর-জি স্পেকট্রাম হাতে আছে এমন সংস্থা, ওই স্পেকট্রাম না-থাকা সংস্থার সঙ্গে তা ভাগ করে নিতে পারবে না।

২২ জুলাই, ২০১৪

ভারতের আপত্তিতে অনিশ্চিত বিশ্ব বাণিজ্য চুক্তি

সংবাদ সংস্থা

খাদ্য সুরক্ষার প্রশ্নে শর্ত মেনে চলা নিয়ে ভারতের আপত্তির জেরে ফের অনিশ্চয়তার মুখে বিশ্ব বাণিজ্য সংস্থার গুরুত্বপূর্ণ চুক্তি। এ ব্যাপারে উন্নত দুনিয়ার সঙ্গে মতবিরোধের কেন্দ্রে মূলত গণবণ্টনের জন্য ভারতে শস্য মজুত করার ব্যবস্থা এবং ওই একই লক্ষ্যে দেওয়া খাদ্যে ভর্তুকি। গত সপ্তাহের শেষে অস্ট্রেলিয়ার সিডনিতে উন্নয়নশীল দেশগুলির সংগঠন জি২০-র বৈঠকেই এ ব্যাপারে আপত্তি তুলেছে ভারত। ১৬০টি সদস্য দেশের মধ্যে নয়া অবাধ বাণিজ্য ব্যবস্থা গড়া নিয়ে এই চুক্তি সইয়ের সময়সীমা ৩১ জুলাই।

২২ জুলাই, ২০১৪

উন্নত পরিষেবা দিতে নয়া কাঠামো ভোডাফোনের

দেবপ্রিয় সেনগুপ্ত

গ্রাহকদের আরও দ্রুত পরিষেবা দিতে ভারতে তাদের গোটা পরিকাঠামোর নজরদারি ব্যবস্থাকে এক ছাতার তলায় নিয়ে এল ভোডাফোন। পুণেতে সংস্থার কার্যালয়ে ‘সুপার নেটওয়ার্ক অপারেশন্স সেন্টারটি (এসএনওসি) গড়ে তুলেছে ওই ব্রিটিশ বহুজাতিক সংস্থা। তাদের দাবি, এর ফলে পরিষেবার মান উন্নত হবে।

২১ জুলাই, ২০১৪

জঙ্গি সংগঠনের লেনদেন রুখতে হুঁশিয়ারি সেবি-র

সংবাদ সংস্থা

আল কায়দা, তালিবান-সহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠী এবং তাদের সঙ্গে যুক্ত সংগঠন ও ব্যক্তিদের সম্পর্কে নতুন করে সতর্কতা জারি করল সেবি। এই ধরনের গোষ্ঠী ও ব্যক্তিকে নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের তৈরি নতুন তালিকাটি সম্প্রতি বিএসই, এনএসই-র মতো স্টক এক্সচেঞ্জ এবং এনএসডিএল, সিডিএসএলের মতো ডিপোজিটরিগুলিকে পাঠিয়েছে শেয়ার বাজার নিয়ন্ত্রক।

২১ জুলাই, ২০১৪

নজর এ বার আর্থিক ফলাফলের দিকে

অমিতাভ গুহ সরকার

২১ জুলাই, ২০১৪

ডব্লিউটিও চুক্তি নিয়ে এককাট্টাই ভারত

ডব্লিউটিও-র অবাধ বাণিজ্য চুক্তিতে সই করা নিয়ে কড়া মনোভাবই বজায় রাখল ভারত। এই চুক্তি সইয়ের সময়সীমা ৩১ জুলাই। খাদ্য সুরক্ষার প্রশ্নে শর্ত মেনে চলা নিয়ে আপসে নারাজ কেন্দ্র। মন্ত্রিসভা এ ব্যাপারে নিজেদের অবস্থানে এককাট্টা থাকার সিদ্ধান্তই নিয়েছে। প্রসঙ্গত, উন্নত দুনিয়ার সঙ্গে মতবিরোধের কেন্দ্রে মূলত গণবণ্টনের জন্য ভারতে শস্য মজুত করার ব্যবস্থা এবং ওই একই লক্ষ্যে দেওয়া খাদ্যে ভর্তুকি। তাদের অভিযোগ, শস্য মজুত করলে ভাঙা হবে অবাধ বাণিজ্যের শর্ত, কারণ তা বিশ্ব বাণিজ্যে বাড়িয়ে দেবে শস্যের দর।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৩০০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৮৫০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,২৫৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪৪,৯৫০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪৫,০৫০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৫৯.৬১ ৬০.৬১
১ পাউন্ড ১০১.১৯ ১০৩.৪৯
১ ইউরো ৭৯.৮৮ ৮১.৮২
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৬২৭১.৮৫ (১২৪.৫২)
 
বিএসই-১০০: ৭৯০৪.৬৯ (৩২.৯৮)
 
নিফটি: ৭৮৩০.৬০ (৩৪.৮৫)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৫১৪৩.২৬ (৬৯.১৬)