৩ আশ্বিন ১৪২১ শনিবার ২০ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৬°C     সর্বনিম্ন : ২৭.৫°C

দ্রুত বাড়তে থাকা গ্রিন টি-র বাজার ধরতে ঝাঁপাচ্ছে দেশি সংস্থাও

1

দেশের বাজারে বিক্রির নিরিখে ব্ল্যাক-টি (প্রথাগত চা) যদি দৈত্য হয়, তা হলে তার পাশে গ্রিন-টি (সবুজ চা) নেহাতই বামন। কিন্তু নিখাদ বিক্রি বৃদ্ধির মাপকাঠিতে সেই বামনও এখন কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে প্রথাগত (সিটিসি ও অর্থোডক্স) চায়ের দিকে। সৌজন্যে স্বাস্থ্য সচেতনতা। আর তাই এই নতুন বাজারের গন্ধে সেখানে পা রাখতে শুরু করেছে বিভিন্ন দেশি সংস্থা। এত দিন এ দেশে গ্রিন টি-র প্রধান গন্তব্য ছিল অমৃতসর হয়ে জম্মু ও কাশ্মীর। আর বিক্রির ক্ষেত্রে প্রায় একচেটিয়া আধিপত্য ছিল হিন্দুস্তান ইউনিলিভার, টাটা গ্লোবাল বেভারেজেসের মতো বহুজাতিকগুলির। কিন্তু বাজার দ্রুত বাড়তে শুরু করায় এখন সেই তালিকায় নাম লেখাচ্ছে তুলনায় ছোট অনেক সংস্থাও। যেমন, কলকাতারই ইওর্স ফুড।

দেবপ্রিয় সেনগুপ্ত
২০ সেপ্টেম্বর, ২০১৪

তিন সংস্থার সঙ্গে মিশিয়ে ডিপিএল বাঁচানোর ইঙ্গিত

নিজস্ব সংবাদদাতা

ঘোরতর আর্থিক সঙ্কটে প্রায় পঙ্গু রাজ্যের বিদ্যুৎ উৎপাদক সংস্থা ডিপিএল। ব্যাঙ্কগুলিও এখন ডিপিএল-কে ঋণ দিতে চাইছে না। এই পরিস্থিতিতে সংস্থার এক একটি বিভাগ অন্য তিনটি রাজ্য সরকারি সংস্থার সঙ্গে মিশিয়েই ডিপিএলকে বাঁচানোর ইঙ্গিত দিল রাজ্য। শীঘ্রই এ বিষয়ে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিদ্যুৎ দফতর সূত্রে জানা গিয়েছে।

১৯ সেপ্টেম্বর, ২০১৪

লক্ষ্য লগ্নি, গন্তব্য সিঙ্গাপুর থেকে সটান সুন্দরবন

দেবপ্রিয় সেনগুপ্ত

সিঙ্গাপুর থেকে সুন্দরবন। ঝাঁ চকচকে আধুনিক শহর থেকে এ বার জলে-জঙ্গলে লগ্নির সম্ভাবনা খতিয়ে দেখতে শিল্পপতিদের নিয়ে সুন্দরবন পাড়ি দেবেন মুখ্যমন্ত্রী। সরকারি সূত্রে খবর, আপাতত ঠিক হয়েছে, যে-সব শিল্পপতি সিঙ্গাপুর সফরে গিয়েছিলেন, তাঁদের নিয়েই অক্টোবর শেষে সুন্দরবনের ঝড়খালি যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯ সেপ্টেম্বর, ২০১৪

কোচবিহারে আনন্দ বিপণি

নিজস্ব সংবাদদাতা

১৮ সেপ্টেম্বর, ২০১৪

দেড় মাসে সবচেয়ে বেশি পড়ল সেনসেক্স, নিফটি

সংবাদ সংস্থা

আমেরিকা সুদের হার তড়িঘড়ি বাড়িয়ে দিতে পারে, এই আশঙ্কা ক্রমেই গ্রাস করছে এশীয় শেয়ার বাজারকে। তার প্রভাবেই মঙ্গলবার গত দেড় মাসের মধ্যে সবচেয়ে বেশি পতন হয় সেনসেক্স, নিফটি-র। শেয়ার বিক্রির হিড়িকে এ দিন সেনসেক্স পড়ে যায় ৩২৪ পয়েন্ট, নিফটি ১০৯ পয়েন্ট। ডলারের তুলনায় টাকার দাম অবশ্য এ দিন বেড়েছে। রফতানিকারীদের ডলার বিক্রির জেরেই এ দিন বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম ৮ পয়সা কমে দাঁড়িয়েছে ৬১.০৫ টাকা।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

ভোট মিটলেই ডিজেলে নিয়ন্ত্রণ তোলার সম্ভাবনা

সংবাদ সংস্থা

আগামী মাসে দু’রাজ্যে ভোট পর্ব মিটলেই ডিজেলের দাম বাজারের হাতে ছাড়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রের জারি করা এক বিবৃতি অনুযায়ী, এই মুহূর্তে ভারতে ডিজেলের দর আন্তর্জাতিক বাজারের তুলনায় বেশি। তাই তা বিক্রি করে ক্ষতি তো হচ্ছেই না, বরং আজ ১৬ সেপ্টেম্বর থেকে তাতে লিটারে ৩৫ পয়সা লাভ করছে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

সার্বিক মূল্যবৃদ্ধি ৫ বছরে সবচেয়ে নীচে

সংবাদ সংস্থা

পাঁচ বছরের মধ্যে সবচেয়ে নীচে নেমে এল সার্বিক মূল্যবৃদ্ধির হার। পাইকারি মূল্য সূচকের ভিত্তিতে হিসাব করা এই হার অগস্টে ছুঁয়েছে ৩.৭৪%। সোমবার প্রকাশিত সরকারি পরিসংখ্যান অনুযায়ী ২০০৯-এর অক্টোবরের ১.৮ শতাংশের পরে এই হার আর এত নীচে নামেনি। তবে এর জেরে এখনই সুদ কমাতে নারাজ রিজার্ভ ব্যাঙ্ক।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

ভারতে গুগলের ফোন অ্যান্ড্রয়েড-ওয়ান

সংবাদ সংস্থা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

কয়লা ব্লক বাতিলে বিপাকে ওড়িশার সংস্থার বিদ্যুৎ প্রকল্প

নিজস্ব সংবাদদাতা

আগামী মার্চেই ওড়িশায় মনেট ইস্পাত অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের বিদ্যুৎ কেন্দ্র চালু হওয়ার কথা। সেই বিদ্যুৎ ওড়িশা ও পশ্চিমবঙ্গে বিক্রির জন্য চুক্তিও সারা। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে বরাদ্দ কয়লা ব্লক বণ্টন বাতিল হওয়ায় প্রকল্প ঘিরে দানা বেঁধেছে অনিশ্চয়তা। ওড়িশার আঙ্গুলে ১০৫০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র গড়ছে মনেট ইস্পাত।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

সময় বুঝে বিনিয়োগ করতে হবে বাছাই সংস্থার শেয়ারে

অমিতাভ গুহ সরকার

১৫ সেপ্টেম্বর, ২০১৪

আগাম ট্যাক্সি বুকিং ব্যবসায় প্রতিযোগিতা বাড়ছে শহরে

নিজস্ব সংবাদদাতা

১৫ সেপ্টেম্বর, ২০১৪

আরও ৩৬টি ওষুধের দাম বেঁধে দিল কেন্দ্র

সাধারণ মানুষকে আরও কিছুটা স্বস্তি দিয়ে ৩৬টি অত্যাবশ্যক ওষুধের দাম বেঁধে দিল কেন্দ্র। সরকারি সূত্রে খবর, ইনফেক্শন ও ডায়াবেটিসের মতো রোগের চিকিৎসায় যে ওষুধ লাগে, সেগুলিও রয়েছে ওই তালিকায়। জুলাইয়েও হৃদ্রোগ, এইচআইভি, ডায়বেটিস-সহ কিছু রোগের ১০৮টি ওষুধের দামের ঊর্ধ্বসীমা স্থির করে দিয়েছিল ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৯৬৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৫,৫৮৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৫,৯৭০
রুপোর বাট (প্রতি কেজি) ৪০,৬০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪০,৭০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬০.৩১ ৬১.৩১
১ পাউন্ড ৯৯.৩৬ ১০১.৬২
১ ইউরো ৭৭.৬৫ ৭৯.৫৫
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৭০৯০.৪২ (২১.৭৯)
 
বিএসই-১০০: ৮১৯০.৮৮ (৯.৯৮)
 
নিফটি: ৮১২১.৪৫ (৬.৭০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৬০১৮.১৬ (১১.০৮)