৪ ভাদ্র ১৪২১ বৃহস্পতিবার ২১ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.১ °C     সর্বনিম্ন : ২৪.৩ °C

টানা ছ’দিনে সূচক বাড়ল ১০৯০

নিজস্ব সংবাদদাতা

অব্যাহত রয়েছে সেনসেক্সের উত্থান। উচ্চতার একের পর এক রেকর্ডও তৈরি হচ্ছে। মঙ্গলবারও বেড়েছে সূচক। তবে এ দিন লাভের টাকা তুলে নেওয়ার জন্য লেনদেনের শেষের দিকে শেয়ার বিক্রির জেরে সূচক অনেকটাই নেমে আসে। বাজার বন্ধ হওয়ার সময়ে আগের দিনের থেকে মাত্র ৩০ পয়েন্টের মতো বাড়লেও উচ্চতায় ফের নয়া নজির গড়ে সেনসেক্স থিতু হয় ২৬,৪২০.৬৭ অঙ্কে। এই নিয়ে টানা ছ’দিনের লেনদেনে সেনসেক্স বাড়ল ১০৯০ পয়েন্ট।

২০ অগস্ট, ২০১৪

রোল্টার জমির বেড়া ভেঙে রাস্তা কেএমডিএ-র

গার্গী গুহঠাকুরতা

নোনাডাঙা তথ্যপ্রযুক্তি পার্কে বেসরকারি সংস্থার জমি ‘দখল’ করে রাস্তা তৈরি করছে কে এম ডি এ। অভিযোগ, রাস্তার কাজের জন্য তথ্যপ্রযুক্তি সংস্থা রোল্টা ইন্ডিয়ার জমির অস্থায়ী বেড়া ভেঙে ফেলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আসার জন্য তড়িঘড়ি রাস্তা তৈরি করতে গিয়েই ঘটেছে এই কাণ্ড। আর সেই সিদ্ধান্তের মাশুল গুনছে সংস্থা। এই রোল্টা ইন্ডিয়াই কল্যাণীতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফর্মেশন টেকনোলজি প্রকল্পের অন্যতম লগ্নিকারী।

১৯ অগস্ট, ২০১৪

২৬ হাজারের বলয়েই ঘোরাফেরা করবে সূচক

অমিতাভ গুহ সরকার

সেনসেক্স আবার ২৬ হাজারে। ডলার ৬০ টাকার উপরে। সোনা ঘোরাফেরা করছে ২৭ থেকে ২৮ হাজারের মধ্যে। বাজেট পাশ হয়ে গিয়েছে। অর্থাৎ করের ব্যাপারটি এখন স্পষ্ট। রিজার্ভ ব্যাঙ্ক সুদের হারে কোনও তারতম্য ঘটায়নি। তবে পরোক্ষ ভাবে ব্যাঙ্কিং ব্যবস্থায় টাকার জোগান বাড়ানোর ব্যবস্থা করেছে। মূল্যবৃদ্ধি চড়াই আছে অর্থাৎ সুদ কমার আশু কোনও সম্ভাবনা নেই।

১৮ অগস্ট, ২০১৪

গ্যাসে ভর্তুকি ছাড়া নিয়ে আশাবাদী তেল সংস্থা

দেবপ্রিয় সেনগুপ্ত

স্বেচ্ছায় রান্নার গ্যাসের ভর্তুকি ছেড়ে দিতে গ্রাহকদের কাছে আবেদন জানানোর প্রায় দেড় মাসের মধ্যেই রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির সাশ্রয় প্রায় ২ কোটি টাকা। দেশে ১৫ কোটি রান্নার গ্যাস গ্রাহকের মধ্যে শনিবার সন্ধ্যা পর্যন্ত হিসেবে ভর্তুকির সিলিন্ডার ছেড়েছেন প্রায় ৩ হাজার জন। সেই কারণেই গ্রাহক পিছু বছরে চাহিদা ১২টি সিলিন্ডার হিসেব করে এবং সিলিন্ডার প্রতি গড়ে ৫০০ টাকা ভর্তুকি ধরে তিন তেল সংস্থার সাশ্রয় প্রায় ১.৮০ কোটি টাকা।

১৭ অগস্ট, ২০১৪

ব্যবসা ১০ লক্ষ ছুঁলেই পণ্য-পরিষেবা কর

পণ্য-পরিষেবা কর বসানোর ক্ষেত্রে ব্যবসার নিম্নসীমা ১০ লক্ষ টাকায় বেঁধে দেওয়া নিয়ে একমত হলেন বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা। তাঁদের নিয়ে গড়া সংশ্লিষ্ট ভারপ্রাপ্ত (এমপাওয়ার্ড) কমিটির বৈঠকে বুধবার এই সর্বসম্মত সিদ্ধান্ত নেওয়া হয়।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৪৪০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৯৮০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,৩৮৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪২,৬০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪২,৭০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬০.৩৬ ৬১.৩৬
১ পাউন্ড ৯৯.৯০ ১০২.১৬
১ ইউরো ৭৯.৯৮ ৮১.৯২
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৬৩১৪.২৯ (১০৬.৩৮)
 
বিএসই-১০০: ৭৯৬৫.৬২ (১৭.১১)
 
নিফটি: ৭৮৭৫.৩০ (২২.২০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৫৫০৩.৩০ (৪২.৪৮)