৬ আশ্বিন ১৪২১ মঙ্গলবার ২৩ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৫ °C     সর্বনিম্ন : ২৫.৭ °C

স্মার্ট সিটি-র হাত ধরে ব্যবসার চাকা ঘোরাতে চায় ফ্যান শিল্প

নিজস্ব সংবাদদাতা

মেট্রো শহরের উপর চাপ কমাতে বাজেটে দেশজুড়ে ১০০টি স্মার্ট সিটি গড়ার প্রস্তাব পেশ করেছে কেন্দ্র। এ বার সেই স্মার্ট সিটি-র হাত ধরেই দেশে ব্যবসার চাকা ঘোরাতে চায় ফ্যান শিল্প। একই সঙ্গে, রফতানি বাড়াতে পাকিস্তানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও গড়তে চায় তারা। সোমবার বার্ষিক সভার পরে ইন্ডিয়ান ফ্যান ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (আইএফএমএ) বিদায়ী চেয়ারম্যান শেখর বজাজ ও নতুন চেয়ারম্যান রোহিত মাথুর জানান, ২০১২-’১৩-তে এই শিল্পের ব্যবসা বৃদ্ধির হার ছিল ৮.২৯%।

২৩ সেপ্টেম্বর, ২০১৪

কর ফাঁকি রুখতে সরাসরি তথ্য বিনিময় করবে জি-২০

সংবাদ সংস্থা

নিজেদের মধ্যে কর সংক্রান্ত তথ্য সরাসরি আদান-প্রদানের ব্যবস্থা ২০১৭ সালের মধ্যে চালু করার ব্যাপারে একমত হল জি-২০। উন্নত ও উন্নয়নশীল রাষ্ট্রগুলির এই জোট রবিবার তার সদস্য রাষ্ট্রগুলির অর্থমন্ত্রী ও শীর্ষ ব্যাঙ্ককর্তাদের বৈঠক শেষে এক ঘোষণাপত্রে আইনের ফাঁক-ফোকরকে কাজে লাগিয়ে কর ফাঁকি ঠেকাতে এই অঙ্গীকার করেছে। সে ক্ষেত্রে ভারতের পক্ষেও বিদেশি ব্যাঙ্কে গচ্ছিত কালো টাকা উদ্ধার করা সহজ হবে বলে মত সংশ্লিষ্ট মহলের।

২২ সেপ্টেম্বর, ২০১৪

চা শিল্পের যোজনা বরাদ্দে চূড়ান্ত সায় দেয়নি কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

দ্বাদশ পঞ্চবার্ষিকী যোজনায় টি বোর্ডের প্রস্তাব মেনে চা শিল্পের জন্য ১৪২৫ কোটি টাকা যোজনা কমিশন বরাদ্দ করলেও এখনও তাতে চূড়ান্ত ছাড়পত্র দেয়নি কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে চা শিল্পের উন্নয়নের কাজ ব্যাহত হচ্ছে বলে অভিযোগ সংশ্লিষ্ট মহলের। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব রজনী রঞ্জন রশ্মির ইঙ্গিত, মাস খানেকের মধ্যে বিষয়টি চূড়ান্ত হতে পারে।

২২ সেপ্টেম্বর, ২০১৪

বৃদ্ধির পথেই বিশ্ব অর্থনীতির ভোল বদল চায় জি-২০

সংবাদ সংস্থা

বিশ্ব অর্থনীতির ভবিতব্য বদলানোর সংকল্প করল উন্নত ও উন্নয়ন-শীল রাষ্ট্রগুলির জোট জি-২০। বিশ্ব জুড়ে রাজনৈতিক অনিশ্চয়তা ও আর্থিক স্থিতি বিঘ্নিত হওয়ার আশঙ্কা সত্ত্বেও ২০১৮-এর মধ্যে বিশ্বের এই ২০টি প্রধান অর্থনীতির জাতীয় আয় উল্লেখযোগ্য হারে বাড়ানোর লক্ষ্যের সঙ্গে আপসে নারাজ তারা। শনিবার জি-২০ গোষ্ঠীর সদস্যদের অর্থমন্ত্রী ও শীর্ষ ব্যাঙ্কের কর্তাদের বৈঠকের প্রথম দিনে জানানো হয়েছে, খরচ কমাতে গিয়ে আর্থিক বৃদ্ধির সঙ্গে রফার প্রশ্নই নেই।

২১ সেপ্টেম্বর, ২০১৪

রাজ্যের ন্যানো প্রযুক্তি সংস্থার সঙ্গে জোট পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের

নিজস্ব সংবাদদাতা

ভারতে ‘ন্যানো’ প্রযুক্তির প্রথম ব্যবসায়িক প্রয়োগ এ রাজ্যের সংস্থার হাত ধরেই। এ বার সেই সংস্থা ‘আই-ক্যান ন্যানো’-র সঙ্গে গাঁটছড়া বাঁধল কেন্দ্রীয় সরকারি সংস্থা ভারতীয় নভিকিয়া বিদ্যুৎ নিগম বা ভাবিনি। পরমাণু শক্তি দফতরের এই সংস্থা প্রস্তাবিত বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের জন্য রাজ্যের সংস্থার সঙ্গে যৌথ ভাবে একটি গবেষণা কেন্দ্র তৈরি করছে। সম্প্রতি কলকাতায় আই-ক্যান ন্যানোর কারখানায় এসে এই গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করেন ভাবিনির প্রধান প্রভাত কুমার।

২১ সেপ্টেম্বর, ২০১৪

তিন সংস্থার সঙ্গে মিশিয়ে ডিপিএল বাঁচানোর ইঙ্গিত

নিজস্ব সংবাদদাতা

ঘোরতর আর্থিক সঙ্কটে প্রায় পঙ্গু রাজ্যের বিদ্যুৎ উৎপাদক সংস্থা ডিপিএল। ব্যাঙ্কগুলিও এখন ডিপিএল-কে ঋণ দিতে চাইছে না। এই পরিস্থিতিতে সংস্থার এক একটি বিভাগ অন্য তিনটি রাজ্য সরকারি সংস্থার সঙ্গে মিশিয়েই ডিপিএলকে বাঁচানোর ইঙ্গিত দিল রাজ্য। শীঘ্রই এ বিষয়ে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিদ্যুৎ দফতর সূত্রে জানা গিয়েছে।

১৯ সেপ্টেম্বর, ২০১৪

লক্ষ্য লগ্নি, গন্তব্য সিঙ্গাপুর থেকে সটান সুন্দরবন

দেবপ্রিয় সেনগুপ্ত

সিঙ্গাপুর থেকে সুন্দরবন। ঝাঁ চকচকে আধুনিক শহর থেকে এ বার জলে-জঙ্গলে লগ্নির সম্ভাবনা খতিয়ে দেখতে শিল্পপতিদের নিয়ে সুন্দরবন পাড়ি দেবেন মুখ্যমন্ত্রী। সরকারি সূত্রে খবর, আপাতত ঠিক হয়েছে, যে-সব শিল্পপতি সিঙ্গাপুর সফরে গিয়েছিলেন, তাঁদের নিয়েই অক্টোবর শেষে সুন্দরবনের ঝড়খালি যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯ সেপ্টেম্বর, ২০১৪

কোচবিহারে আনন্দ বিপণি

নিজস্ব সংবাদদাতা

১৮ সেপ্টেম্বর, ২০১৪

দেড় মাসে সবচেয়ে বেশি পড়ল সেনসেক্স, নিফটি

সংবাদ সংস্থা

আমেরিকা সুদের হার তড়িঘড়ি বাড়িয়ে দিতে পারে, এই আশঙ্কা ক্রমেই গ্রাস করছে এশীয় শেয়ার বাজারকে। তার প্রভাবেই মঙ্গলবার গত দেড় মাসের মধ্যে সবচেয়ে বেশি পতন হয় সেনসেক্স, নিফটি-র। শেয়ার বিক্রির হিড়িকে এ দিন সেনসেক্স পড়ে যায় ৩২৪ পয়েন্ট, নিফটি ১০৯ পয়েন্ট। ডলারের তুলনায় টাকার দাম অবশ্য এ দিন বেড়েছে। রফতানিকারীদের ডলার বিক্রির জেরেই এ দিন বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম ৮ পয়সা কমে দাঁড়িয়েছে ৬১.০৫ টাকা।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

ভোট মিটলেই ডিজেলে নিয়ন্ত্রণ তোলার সম্ভাবনা

সংবাদ সংস্থা

আগামী মাসে দু’রাজ্যে ভোট পর্ব মিটলেই ডিজেলের দাম বাজারের হাতে ছাড়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রের জারি করা এক বিবৃতি অনুযায়ী, এই মুহূর্তে ভারতে ডিজেলের দর আন্তর্জাতিক বাজারের তুলনায় বেশি। তাই তা বিক্রি করে ক্ষতি তো হচ্ছেই না, বরং আজ ১৬ সেপ্টেম্বর থেকে তাতে লিটারে ৩৫ পয়সা লাভ করছে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি।

১৭ সেপ্টেম্বর, ২০১৪

বিআইএফআর থেকে মুক্তি পাচ্ছে ইসিএল

বিআইএফআর থেকে বেরোচ্ছে রাষ্ট্রায়ত্ত কয়লা সংস্থা ইসিএল। সোমবার সংস্থার সিএমডি-র কারিগরি সচিব নীলাদ্রি রায় জানান, পদ্ধতিগত কাজের পরে কোল ইন্ডিয়া তা ঘোষণা করবে। ১৯৭৩-এ খনি রাষ্ট্রায়ত্তকরণের পর ইসিএল অলাভজনক ছিল।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৮১৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৫,৪৪০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৫,৮২০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৯,১০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৯,২০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬০.৩৬ ৬১.৩৬
১ পাউন্ড ৯৮.৩৯ ১০০.৬৩
১ ইউরো ৭৭.২৬ ৭৯.১৫
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৭২০৬.৭৪ (১১৬.৩২)
 
বিএসই-১০০: ৮২১৪.০৭ (২৩.১৯)
 
নিফটি: ৮১৪৬.৩০ (২৪.৮৫)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৬০৬৯.১১ (৫০.৯৫)