১৪ আশ্বিন ১৪২১ বুধবার ১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৬ °C     সর্বনিম্ন : ২৭.১ °C

সুদ অপরিবর্তিতই রাখল শীর্ষ ব্যাঙ্ক

সংবাদ সংস্থা

০১ অক্টোবর, ২০১৪

মহীন্দ্রার পাখির চোখ এ বার দু’চাকার গাড়ির বাজারও

দেবপ্রিয় সেনগুপ্ত

০১ অক্টোবর, ২০১৪

আদতে কমতে পারে পিএফের পেনশন

প্রজ্ঞানন্দ চৌধুরী

৩০ সেপ্টেম্বর, ২০১৪

মোদীর মার্কিন সফরে ভর করে চাঙ্গা হতে পারে বাজার

অমিতাভ গুহ সরকার

২৯ সেপ্টেম্বর, ২০১৪

এ বছরেই মোবাইল সংযোগ ছাড়াবে বিশ্বের জনসংখ্যাকে

সংবাদ সংস্থা

চলতি বছরের শেষে বিশ্ব জুড়ে মোবাইল সংযোগের সংখ্যা ছাপিয়ে যাবে পৃথিবীর জনসংখ্যাকে। সম্প্রতি ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। এখন পৃথিবী জুড়ে ৬০০ কোটি মোবাইল ফোনের সংযোগ রয়েছে। সমীক্ষায় দাবি করা হয়েছে, বছর শেষে সেই সংখ্যা দাঁড়াবে ৭৩০ কোটিতে। যা বিশ্বের জনসংখ্যা (৭০০ কোটি)-র তুলনায় অনেকটাই বেশি।

২৯ সেপ্টেম্বর, ২০১৪

পুজোর মুখে গ্যাস পেতে দেরি, অনিয়মের অভিযোগ গ্রাহকদের

দেবপ্রিয় সেনগুপ্ত

রান্নার গ্যাস বুক করেছেন মাসখানেক হতে চলল। কিন্তু এখনও মেলেনি সিলিন্ডার। ওদিকে চালু সিলিন্ডার প্রায় শেষের মুখে। পুজোর আর ক’দিন বাকি। এর মধ্যে গ্যাস না-পেলে পুজোর সময়ে কী হবে? কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বহু রান্নার গ্যাস গ্রাহকের এখন এই দশা। এ নিয়ে ডিস্ট্রিবিউটর বা ডেলিভারি-বয়-কে বলেও কোনও লাভ হচ্ছে না। গ্রাহকদের অনেকেরই অভিযোগ, অগস্টের শেষে গ্যাস বুক করেও এখনও তা মেলেনি।

২৮ সেপ্টেম্বর, ২০১৪

এসইজেড তকমায় না, উল্টে ক্ষতিপূরণ দাবি

গার্গী গুহঠাকুরতা

ইনফোসিসের প্রকল্প হিমঘরে চলে গিয়েছে আগেই। বিশেষ অর্থনৈতিক অঞ্চল নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের অনড় অবস্থানের জেরে এ বার ঘোর অনিশ্চয়তার মুখে উইপ্রোর প্রস্তাবিত দ্বিতীয় ক্যাম্পাস। এ ক্ষেত্রে আবার উইপ্রোর কাছেই প্রকল্পে দেরির জন্য জরিমানা-সহ জমির বকেয়া দাম চেয়ে বসেছে হিডকো। পাল্টা চিঠিতে উইপ্রো সবিস্তার জানিয়েছে, রাজারহাটে দ্বিতীয় ক্যাম্পাস গড়তে গিয়ে কী ভাবে পদে পদে বাধার মুখে পড়েছে তারা।

২৭ সেপ্টেম্বর, ২০১৪

কমলো অচ্ছুত হওয়ার আশঙ্কা

সংবাদ সংস্থা

বিদেশি লগ্নিকারীদের কাছে অচ্ছুত হওয়ার আশঙ্কার খাদ থেকে অন্তত কিছুটা পিছিয়ে এল ভারত। শুক্রবার মার্কিন মূল্যায়ন বহুজাতিক স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর্স (এসঅ্যান্ডপি) জানিয়ে দিল, ভারতের ঋণ ফেরত দেওয়ার ঝুঁকি নিয়ে দৃষ্টিভঙ্গি (আউটলুক) নেতিবাচক (নেগেটিভ) থেকে স্থিতিশীল (স্টেব্ল) করছে তারা। দেশের অর্থনীতির হাল পুরোদস্তুর ফিরলে খোলা রাখছে মূল্যায়ন (ক্রেডিট রেটিং) উন্নত করার দরজাও। এ দিন মার্কিন সফরে রওনা দেওয়া প্রধানমন্ত্রীকে যা যথেষ্ট উৎসাহ জোগাবে বলে মনে করছেন অনেকে।

২৭ সেপ্টেম্বর, ২০১৪

দেউচা খনি প্রকল্প নিয়ে চুক্তিপত্রে সই অন্যান্য রাজ্যের

পিনাকী বন্দ্যোপাধ্যায়

খনি থেকে কয়লা তোলার কাজ কবে শুরু হবে, তা এখনও ঠিক হয়নি। তবে বীরভূমের মহম্মদবাজার ব্লকের দেউচা-পাচামি খনি থেকে পশ্চিমবঙ্গ-সহ ছ’টি রাজ্য কয়লার ভাগ পাবে। তবে খনিটি যেহেতু এই রাজ্যে, তাই সব চেয়ে বেশি কয়লা পাবে পশ্চিমবঙ্গই। দেউচা-পাচামি খনি থেকে কী ভাবে কয়লা তোলা হবে, অংশীদার রাজ্যগুলি তার কত অংশ পাবে, তা ঠিক করতে সম্প্রতি দিল্লিতে বৈঠক হয়।

২৭ সেপ্টেম্বর, ২০১৪

তিন দিনে সূচক পড়ল ৭৩৮ পয়েন্ট

নিজস্ব সংবাদদাতা

অব্যাহত রয়েছে শেয়ার বাজারের পতন। বৃহস্পতিবারও সেনসেক্স পড়েছে ২৭৬.৩৩ পয়েন্ট। এ নিয়ে গত তিন দিনের লেনদেনে সূচকের পতন হল ৭৩৮ পয়েন্টেরও বেশি। এই দিন সূচক এসে থেমেছে ২৬,৪৬৮.৩৬ অঙ্কে। গত এক মাসে সূচক এত নীচে আগে নামেনি। এ দিন টাকার দামও পড়েছে অনেকটাই। ডলার লেনদেনের ক্ষেত্রে ওই দাম ৩৮ পয়সা পড়ে যাওয়ার ফলে বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়িয়েছে ৬১.৩৪ টাকা।

২৬ সেপ্টেম্বর, ২০১৪

হিন্দমোটর খোলা নিয়ে নীরব কর্তৃপক্ষ

নিজস্ব সংবাদদাতা

বার্ষিক সভা ও পরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েও রাজ্যে তাদের কারখানার ভবিষ্যৎ সম্পর্কে কোনও শব্দই খরচ করলেন না হিন্দুস্তান মোটরস কর্তৃপক্ষ। বার্ষিক রিপোর্টে ও পরে বিবৃতিতে যা বললেন, তা কারখানা বন্ধ হওয়ার পর থেকে এখনও পর্যন্ত তাঁদের আগের বক্তব্যেরই পুনরুক্তি মাত্র।

২৬ সেপ্টেম্বর, ২০১৪

পেট্রোলের দর কমলো ৬৮ পয়সা

কমলো পেট্রোলের দাম। কলকাতায় কর যোগ করে তা কমছে লিটার পিছু ৬৮ পয়সা। নয়া দাম ৭৫.৪৬ টাকা। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমার জেরেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে ইন্ডিয়ান অয়েল। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন সফর সেরে দেশে ফেরা না- পর্যন্ত ডিজেলের দাম কমানো নিয়ে সিদ্ধান্ত স্থগিত রেখেছে কেন্দ্র।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,২৩৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৫,৮৪০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৬,২৩০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৯,১৫০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৯,২৫০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬১.১১ ৬২.১১
১ পাউন্ড ৯৯.০০ ১০১.২৪
১ ইউরো ৭৭.৩০ ৭৯.১৯
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৬৬৩০.৫১ (৩৩.৪০)
 
বিএসই-১০০: ৮০১৫.৭১ (১.৬১)
 
নিফটি: ৭৯৬৪.৮০ (৫.৯০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৫৭৭৪.১৪ (২০.০৯)