১৩ ভাদ্র ১৪২১ শনিবার ৩০ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৩°C     সর্বনিম্ন : ২৭.৫°C

বৃদ্ধির হার আড়াই বছরে সর্বোচ্চ

1

অর্থনীতির সামনের দিন আরও উজ্জ্বল হওয়ার প্রত্যাশা বাড়িয়ে গত আড়াই বছরের সব থেকে উপরে পৌঁছে গেল বৃদ্ধির হার। এপ্রিল থেকে জুন চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে তা দাঁড়াল ৫.৭%। গত বছরের এই একই সময়ে এই হার ছিল ৪.৭%। এমনকী আগের তিন মাসেও (জানুয়ারি-মার্চ) বৃদ্ধি ছিল ৪.৬ শতাংশের তলানিতে। সেখান থেকে এক লাফে এই উচ্চতায় উঠে আসা কিছুটা প্রত্যাশা ছাপানোই। কেন্দ্রীয় পরিসংখ্যান দফতরের হিসাব অনুযায়ী, আলোচ্য ত্রৈমাসিকে কল-কারখানায় উৎপাদন বেড়েছে ৩.৫%। যেখানে আগের বছর এই একই সময়ে তা ১.২% কমেছিল। সঙ্কোচন থেকে ঘুরে দাঁড়িয়ে ভাল ফল করেছে খনন শিল্পও (২.১%)।

নিজস্ব সংবাদদাতা
৩০ অগস্ট, ২০১৪

সৌর বিদ্যুৎ তৈরির পথে এনটিপিসি

নিজস্ব সংবাদদাতা

৩০ অগস্ট, ২০১৪

ব্যাঙ্কে জাল চেকে টাকা তুলে প্রতারণা

প্রজ্ঞানন্দ চৌধুরী

জাল নোটের পরে এ বার জাল চেক! চেক জাল করে স্টেট ব্যাঙ্কের খড়দহ শাখার জনৈক গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে গিয়ে ধরা পড়েছেন এক মহিলা। ব্যাঙ্কের চেক নম্বর, আইএফসি কোড, ব্যাঙ্কের শাখার নাম ইত্যাদি বদলে এবং অন্যের সই নকল করে দু’বার টাকা তুলেওছেন তিনি।

২৯ অগস্ট, ২০১৪

বাজার বাড়াতে কোমর বাঁধছে দুই গাড়ি সংস্থা

নিজস্ব প্রতিবেদন

ভবিষ্যতে বাজার বাড়ানোর কথা মাথায় রেখে এগোচ্ছে দেশের দুই প্রথম সারির গাড়ি সংস্থা মারুতি-সুজুকি এবং মহীন্দ্রা। এক দিকে মহীন্দ্রা মহারাষ্ট্রের চাকনে কারখানা সম্প্রসারণে ৪,০০০ কোটি টাকা লগ্নির কথা ঘোষণা করল বৃহস্পতিবার। সাত বছরে এই টাকা লগ্নি করে সেখানকার উৎপাদন ক্ষমতা দ্বিগুণ করার কথা তারা জানিয়েছে।

২৯ অগস্ট, ২০১৪

বকেয়া নিয়ে ব্যাঙ্কে কৈফিয়ত দিতেই হবে কিংফিশারকে

নিজস্ব সংবাদদাতা

ঋণ না-মেটানোর দায়ে কেন তাঁকে দেউলিয়া ঘোষণা করা হবে না, তা কলকাতার সদর দফতরে হাজির হয়ে জানাতে কিংফিশারের কর্ণধারকে নোটিস দিয়েছিল ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া কর্তৃপক্ষ। বিজয় মাল্য সেই নোটিসকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

২৯ অগস্ট, ২০১৪

ঘুষ কাণ্ডে বিপাকে আইএমএফ প্রধান

সংবাদ সংস্থা

২৮ অগস্ট, ২০১৪

দাম বিশ্ব বাজারের সমান হলে সায় চাইবে মন্ত্রিসভার

সংবাদ সংস্থা

অপেক্ষা শুধু দেশে ডিজেলের দাম বিশ্ব বাজারের সমান হওয়ার। তা হলেই ওই দর নির্ধারণের ক্ষমতা বাজারের হাতে ছেড়ে দেওয়ার জন্য মন্ত্রিসভার রাজনীতি বিষয়ক কমিটির সায় চাইবে পেট্রোলিয়াম মন্ত্রক। ঠিক যেমনটা করা হয়েছিল পেট্রোলের ক্ষেত্রে। মঙ্গলবার এ কথা জানিয়ে তেল মন্ত্রকের এক কর্তার দাবি, এর পাশাপাশি ওএনজিসি-র মতো তেল উৎপাদনকারী সংস্থাগুলিকে যাতে এখনকার তুলনায় অর্ধেক ভর্তুকি দিতে হয়, সেই প্রস্তাবও তুলেছেন তাঁরা।

২৭ অগস্ট, ২০১৪

প্রতিযোগিতা কমিশনের জরিমানার বিরুদ্ধে আবেদন করবে টাটা, মহীন্দ্রা

সংবাদ সংস্থা

নিয়ম লঙ্ঘনের জেরে সোমবার দেশি-বিদেশি ১৪টি গাড়ি সংস্থাকে মোট ২,৫৪৫ কোটি টাকা জরিমানা করেছিল প্রতিযোগিতা কমিশন। সেই নির্দেশের বিরুদ্ধে উচ্চ পর্যায়ে আবেদন করা হবে বলে মঙ্গলবার জানাল মহীন্দ্রা অ্যান্ড মহীন্দ্রা এবং টাটা মোটরস। তিন বছর ধরে তদন্তের পর সোমবারের নির্দেশে কমিশন জানিয়েছিল, বিক্রি পরবর্তী পরিষেবা এবং যন্ত্রাংশ ব্যবসার ক্ষেত্রে প্রতিযোগিতার নিয়ম ভেঙেছে সংস্থাগুলি।

২৭ অগস্ট, ২০১৪

কয়লা কেলেঙ্কারিতে সুপ্রিম কোর্টের রায়ের বিরূপ প্রভাব বাজারে

নিজস্ব সংবাদদাতা

গত ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত কোনও কয়লা ব্লক বণ্টনই আইন মেনে হয়নি শীর্ষ আদালতের এই রায় সোমবার বিরূপ প্রভাব ফেলল শেয়ার বাজারে। যার জেরে এ দিন লেনদেনের শেষের দিকে হু হু করে পড়ে যায় সূচক। সারা দিন জুড়ে সেনসেক্সের পতন হয় প্রায় ২০০ পয়েন্ট। এ দিন ডলারের তুলনায় টাকার দামও পড়েছে ৯ পয়সা। ফলে বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬০.৫৬ টাকা।

২৬ অগস্ট, ২০১৪

অধিগ্রহণ করে শিল্পকে জমি দিচ্ছে বিহার

নিজস্ব সংবাদদাতা

২৬ অগস্ট, ২০১৪

লগ্নির আগে দেখে নিতে হবে নয়া কর ব্যবস্থা

অমিতাভ গুহ সরকার

২৫ অগস্ট, ২০১৪

নির্মাণে চটের ব্যবহার বাড়াতে উদ্যোগী কেন্দ্র

রাস্তা, রেলের ট্র্যাক ইত্যাদিতে চটের ব্যবহার বাড়াতে চায় কেন্দ্র। তাই রাজ্যগুলিকে সরকারি নির্মাণকাজে ব্যবহৃত উপাদানের সূচিতে চটকে অন্তর্ভুক্ত করার আর্জি জানাল ন্যাশনাল জুট বোর্ড। শুক্রবার ইন্ডিয়ান চেম্বারের এক সভার ফাঁকে বোর্ডের কর্তারা জানান, রাস্তা, নদীর বাঁধ, পাহাড়ের ঢালে মাটির ক্ষয় রোধ, রেলের ট্র্যাক ইত্যাদি গড়তে চটের ব্যবহার সম্ভব। তাতে নির্মাণ খরচ তো কমে। বাড়ে সেগুলির গুণগত মান।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৩৪০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৮৯০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,২৯৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪২,৭৫০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪২,৮৫০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার - -
১ পাউন্ড - -
১ ইউরো - -
শেয়ার-বাজার সূচক: মুম্বই
-
 
-
 
-
 
-