২ পৌষ ১৪২১ বৃহস্পতিবার ১৮ ডিসেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৩.৪°C     সর্বনিম্ন : ১৫.৬ °C

বিনিয়োগ নিয়ে ফরাসি রাষ্ট্রদূত দুষলেন রাজ্যের ভাবমূর্তিকেই

নিজস্ব সংবাদদাতা

লগ্নিকারীদের সামনে রাজ্যকে পছন্দের গন্তব্য হিসেবে তুলে ধরতে আগামী মাসে শুরু হচ্ছে সরকারি রাজসূয় যজ্ঞ ‘বেঙ্গল লিড্স’ শিল্প সম্মেলন। আর তার দিন কুড়ি আগে শহরে এসে ফরাসি রাষ্ট্রদূত ফ্রাঁসোয়া রিশিয়ের জানালেন, রাজ্যের বিনিয়োগ-পরিবেশ নিয়ে ফরাসি লগ্নিকারীদের ধারণা ভাল নয়।

১৮ ডিসেম্বর, ২০১৪

সেনসেক্স নামল ৫৩৮ পয়েন্ট

নিজস্ব সংবাদদাতা

গত কয়েক দিন ধরেই পড়ছিল শেয়ার বাজার। মঙ্গলবার একেবারে ধস নামল তাতে। এক ধাক্কায় সেনসেক্স পড়ে গেল ৫৩৮.১২ পয়েন্ট। ফের নেমে এল ২৬ হাজারের ঘরে। বাজার বন্ধের সময় দাঁড়াল ২৬,৭৮১.৪৪ অঙ্কে। গত এক বছরের মধ্যে ভারতের বাজারে এক দিনে এত বড় পতন হয়নি।পাল্লা দিয়ে পড়ছে টাকার দামও। এ দিন তা নেমেছে ৫৯ পয়সা। এক ডলার দাঁড়িয়েছে ১৩ মাসের সবচেয়ে নীচে।

১৭ ডিসেম্বর, ২০১৪

রাজ্যকে অগ্রাহ্য করেই এগোচ্ছে দিল্লি

প্রেমাংশু চৌধুরী

অধিকাংশ রাজ্যের অর্থমন্ত্রীকে পাশে পেলেও অমিত মিত্রকে এখনও রাজি করাতে পারেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। পণ্য-পরিষেবা কর (জিএসটি) নিয়ে বেঁকে বসেছে পশ্চিমবঙ্গ। এ বার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সেই বিরোধিতাকে অগ্রাহ্য করেই জিএসটি নিয়ে এগোতে চাইছে মোদী-সরকার।

১৭ ডিসেম্বর, ২০১৪

উড়ান বাতিল, ভোগান্তি যাত্রীদের

সায়নী ভট্টাচার্য

বিমান ডানাই মেলেনি। সেই সকাল থেকে বাতিল হয়ে যাচ্ছে একের পর এক উড়ান। অথচ তার পরেও বিমানবন্দরের বাইরের বোর্ডে জ্বলজ্বল করছে লেখা স্পাইসজেটের উড়ান চলছে নির্ধারিত সময়েই! এমনকী কাউন্টার থেকে সদ্য উড়ান বাতিলের খবর পেয়ে চুল ছিঁড়ছেন যে যাত্রী, চেক ইনের সময় জানিয়ে এসএমএস আসছে তাঁর মোবাইলেও। একে উড়ান বাতিলের ভোগান্তি, তার উপর দিনভর বিভ্রান্তির জেরে ধৈর্যের বাঁধ ভাঙল যাত্রীদের। বিমানবন্দরে ক্ষোভে ফেটে পড়লেন কয়েকশো যাত্রী।

১৭ ডিসেম্বর, ২০১৪

১৫ দিন উড়ান চালাতে অনুমতি স্পাইসজেটকে

নিজস্ব প্রতিবেদন

১৬ ডিসেম্বর, ২০১৪

সার্বিক মূল্যবৃদ্ধি শূন্যে

সংবাদ সংস্থা

অবশেষে শূন্যে। শাক-সব্জি, জ্বালানির কম দামের হাত ধরে সার্বিক মূল্যবৃদ্ধির হার নভেম্বরে নেমে এল শূন্যে। যার অর্থ আপাতত বাজারে জিনিসপত্রের দাম আর বাড়েনি। গত সাড়ে পাঁচ বছরে এত নীচে নামেনি এই হার। ফলে এর জেরে এক দিকে মানুষের দৈনন্দিন খরচ কমার মুখ নিয়েছে। অন্য দিকে শিল্পমহলের তরফে আরও জোরালো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের কাছে সুদ কমানোর দাবি।

১৬ ডিসেম্বর, ২০১৪

বৈদ্যুতিন বাণিজ্যও ক্রেতা সুরক্ষা আইনের আওতায়, জানাল কেন্দ্র

সংবাদ সংস্থা

বৈদ্যুতিন বাণিজ্য বা ই-কমার্স-এর মাধ্যমে খুচরো কেনাকাটায় সাম্প্রতিক রমরমা সত্ত্বেও বেশ কিছু ক্রেতা এই নয়া ব্যবস্থা কতটা নির্ভরযোগ্য, তা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। এই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে, সাধারণ কেনাকাটার মতোই ই-কমার্স ক্রেতা সুরক্ষা আইনের আওতায় রয়েছে। এই ধরনের লেনদেন ১৯৮৬ সালের আইনটির অধীনে রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্য ও ক্রেতা সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রী রাওসাহেব পাটিল দান্ভে।

১৫ ডিসেম্বর, ২০১৪

দ্বাদশ যোজনায় অবশেষে চা শিল্পে অর্থ বরাদ্দ মঞ্জুর

নিজস্ব সংবাদদাতা

দ্বাদশ পঞ্চবার্ষিকী যোজনার অর্ধেক সময় কেটে যাওয়ার পরে অবশেষে চা শিল্পের জন্য টি বোর্ডের অর্থ বরাদ্দের প্রস্তাব মঞ্জুর করল কেন্দ্র। বরাদ্দের অঙ্ক ১৪২৫ কোটি টাকা। একাদশ পরিকল্পনার তুলনায় যা দেড় গুণেরও বেশি। এর মধ্যে ক্ষুদ্র চা চাষিদের উন্নয়ন ও চা ব্যবসায় অনলাইন লেনদেনের পরিকাঠামো নির্মাণের মতো ক্ষেত্রে বরাদ্দ এই প্রথম। ২০১২-’১৩ সালে দ্বাদশ যোজনা শুরু হলেও এত দিন টি বোর্ডের ১৪২৫ কোটি টাকার প্রস্তাব কেন্দ্রের কাছে পড়েই ছিল। একাদশ যোজনায় ৮০০ কোটি টাকার প্রস্তাব থাকলেও শেষ পর্যন্ত মিলেছিল প্রায় ৭২৮ কোটি টাকা।

১৪ ডিসেম্বর, ২০১৪

বাজেটের আগেই জেটলি ভাঁড়ারে আনতে পারেন ১২০০ কোটি ডলার

সংবাদ সংস্থা

ঠিক যেন লটারিতে মোটা অঙ্কের টাকা জেতা। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম গত পাঁচ মাসে অর্ধেকে নামায় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ভাগ্যে সেটাই ঘটতে চলেছে বলে তাঁরই মন্ত্রকের একটি সূত্রের দাবি। স্রেফ বিনা চেষ্টাতেই ফেব্রুয়ারিতে বাজেট পেশের আগে এই খাতে তিনি রাজকোষে কমপক্ষে ১২০০ কোটি ডলার বা ৭৫ হাজার কোটি টাকা ঢোকাতে পারবেন বলে ইঙ্গিত দিয়েছে সংশ্লিষ্ট সূত্র। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম গত পাঁচ বছরে সবচেয়ে নীচে নামায় ব্রিটেনের বাজারে উঁচু মানের তেল ব্রেন্ট-এর দাম নেমে এসেছে ব্যরেলে ৬০ ডলারের আশেপাশে।

১৪ ডিসেম্বর, ২০১৪

দাম নিয়ে বিকোচ্ছে বিনামূল্যের ফর্ম, অভিযোগ নানা হয়রানির

দেবপ্রিয় সেনগুপ্ত

দেওয়ার কথা বিনামূল্যে। অথচ আনতে গেলে দাম চাইছেন অনেক গ্যাস ডিলার। রান্নার গ্যাসের ভর্তুকির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাওয়ার জন্য আবেদন পত্র (ফর্ম) আনতে গিয়ে বিভিন্ন গ্যাসের দোকানে এমন হয়রানির শিকার হচ্ছেন অনেক গ্রাহকই। কোথাও আবার অভিযোগ উঠছে ফর্ম দেরিতে পাওয়ার। শেষ পর্যন্ত কটি ফর্ম জমা দিতে হবে, অনেককে ধন্দে পড়তে হচ্ছে তা নিয়েও। সব মিলিয়ে, এ রাজ্যে গ্যাসে ভর্তুকির টাকা অ্যাকাউন্টে আসার প্রস্তুতি পর্বে নানা অনিয়ম ও বিভ্রান্তির শিকার হতে হচ্ছে গ্রাহকদের।

১৩ ডিসেম্বর, ২০১৪

মূল্যবৃদ্ধি কমলেও কাঁটা শিল্প

সংবাদ সংস্থা

১৩ ডিসেম্বর, ২০১৪

খসড়া তৈরি, রাজ্যের দাবি পাটনীতি চালু হবে শীঘ্রই

প্রজ্ঞানন্দ চৌধুরী

খাদ্যশস্য ভরতে চটের বস্তার বাধ্যতামূলক ব্যবহার ধাপে ধাপে কমিয়ে আনার কথা সদ্য জানিয়েছে কেন্দ্র। বস্তা জোগানোয় দুর্নীতির অভিযোগে রাজ্যে ৭টি চটকলকে বরাত দেওয়া বন্ধ করেছে পঞ্জাবও। এই পরিস্থিতিতে খুব শীঘ্রই রাজ্যে পাটনীতি প্রণয়ন করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। যার জন্য সেই বাম আমল থেকে আজ দীর্ঘ দিন রাজ্য সরকারের কাছে দরবার করে আসছে চটকলগুলি। সংশ্লিষ্ট সূত্রে খবর, রাজ্যে ধান এবং আলু রাখার ক্ষেত্রে চটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করার কথা রয়েছে ওই নীতিতে।

১৩ ডিসেম্বর, ২০১৪

সহারা নিয়ে সেবি

নতুন করে সহারার সেই সব লগ্নিকারীদের খুঁজে বার করতে উদ্যোগী হয়েছে সেবি, যাঁরা টাকা ফেরত পাওয়ার যোগ্য দাবিদার। এ জন্য সহারার দুই সংস্থায় বন্ড কিনেছিলেন এমন ব্যক্তিদের ৩১ জানুয়ারির মধ্যে নির্দিষ্ট তথ্যপ্রমাণ-সহ আবেদন জানাতে হবে।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,৩৩৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৫,৯৩৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৬,৩২৫
রুপোর বাট (প্রতি কেজি) ৩৬,৫০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৬,৬০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৩.৩০ ৬৪.৩৩
১ পাউন্ড ৯৯.২২ ১০১.৪৮
১ ইউরো ৭৮.৮১ ৮০.৭৩
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৬৭১০.১৩ (৭১.৩১)
 
বিএসই-১০০: ৮০৭৫.৪৭ (৩২.৪৪)
 
নিফটি: ৮০২৯.৮০ (৩৭.৮০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৫৭৩৩.৫০ (৮৭.৪৬)