৫ পৌষ ১৪২১ রবিবার ২১ ডিসেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৬.৫°C     সর্বনিম্ন : ১৪.৪°C

পাওনা নিয়ে সমস্যা, ঘাটতি সিলিন্ডারে

নিজস্ব সংবাদদাতা

পাওনা-গণ্ডা নিয়ে সমস্যা তৈরি হয়েছে ট্রাক মালিক ও চালকদের মধ্যে। প্রাপ্য নিয়ে ক্ষুব্ধ লোডাররাও (সিলিন্ডার ট্রাক থেকে বয়ে তা ভর্তি করার জায়গায় নিয়ে যান যাঁরা)। আর তার জেরে ঝামেলায় পড়েছে ইন্ডিয়ান অয়েল (আইওসি)। রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাটির অভিযোগ, ওই সমস্যার দরুন তুলনায় কম সিলিন্ডার বেরোচ্ছে তাদের কল্যাণী ও বজবজ ‘বট্লিং প্লান্ট’ থেকে। কারণ, বেতন বৃদ্ধির দাবিতে সেখানে ‘গো স্লো’ (ধীরে চলো) নীতি নিয়েছেন ট্রাক চালক ও লোডাররা। এর ফলে আগামী দিনে সময়ে গ্যাস পাওয়ায় সমস্যা হতে পারে বলে আইওসি কর্তৃপক্ষের আশঙ্কা।

২১ ডিসেম্বর, ২০১৪

৫.৫% বৃদ্ধির পূর্বাভাস

নিজস্ব সংবাদদাতা

২০ ডিসেম্বর, ২০১৪

স্পাইসজেটের পাশে দাঁড়াতে চায় কেন্দ্র

সুনন্দ ঘোষ

লোকসানে চলা স্পাইসজেটকে বাঁচিয়ে তোলায় সাহায্য করতে চায় কেন্দ্র। সূত্রের খবর, দু’বছর আগে কিংফিশার বন্ধ হয়ে যাওয়ার পরে বহু মানুষের চাকরি চলে গিয়েছিল। অনেক পরিবার এখনও ঘুরে দাঁড়াতে পারেনি। লোকসান হয়েছিল সেই সব যাত্রীর, যাঁরা আগে থেকে ওই সংস্থার টিকিট কেটে রেখেছিলেন। মারাত্মক ক্ষতি হয়েছিল এজেন্টদেরও। সে সময়ে কেন্দ্রের ইউপিএ সরকার কিংফিশারের পাশে দাঁড়াতে এগিয়ে আসেনি।

২০ ডিসেম্বর, ২০১৪

ই-গভর্ন্যান্স নিয়ে রাজ্যের দাবি ভিত্তিহীন

গার্গী গুহঠাকুরতা

ই-গভর্ন্যান্সে রাজ্যের সাফল্যের যে-খতিয়ান প্রতিটি বণিকসভার মঞ্চ থেকে দেন অর্থমন্ত্রী তথা তথ্যপ্রযুক্তি মন্ত্রী অমিত মিত্র, তার কোনও প্রতিফলন নেই জাতীয় স্তরের তথ্য পরিসংখ্যানে। এই অভিযোগ উঠেছে সরকারি মহলের অন্দরেই। দেশ জুড়ে বিভিন্ন ই-গভর্ন্যান্স প্রকল্পের মাধ্যমে ই-ট্রানজাকশন বা আর্থিক লেনদেনের পরিমাণ মেপে রাখা কেন্দ্রীয় ওয়েব পোর্টাল ‘ই-তাল’-এর কাজ। আর সেই পরিসংখ্যানের ভিত্তিতে তৈরি তালিকার প্রথমে প্রত্যাশিত ভাবেই উঠে এসেছে গুজরাত, মহারাষ্ট্র, তামিলনাডু, কর্নাটকের নাম।

১৯ ডিসেম্বর, ২০১৪

সূচি মেনেই উড়ল স্পাইসজেটের বিমান

সুনন্দ ঘোষ

ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা করছে স্পাইসজেট। জ্বালানির অভাবে বুধবার বেশির ভাগ উড়ান বাতিলের পরে বৃহস্পতিবার নির্ধারিত সূচি মেনেই বিমান চালানো হয়েছে বলে দাবি সংস্থার। এক মাসের বেশি টিকিট না-বেচার যে-নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র, এ দিন তা-ও তুলে নেওয়া হয়েছে। সংস্থা জানিয়েছে, এখন থেকে ২০১৫-র ২৮ মার্চ পর্যন্ত টিকিট বিক্রি করা যাবে। সেই মতো বৃহস্পতিবার বিক্রি শুরুও হয়েছে। বিশেষজ্ঞদের মতে, এটা শুভ সঙ্কেত।

১৯ ডিসেম্বর, ২০১৪

কেন্দ্রের হস্তক্ষেপে ধারে জ্বালানি, বিকেল গড়িয়ে উড়ল স্পাইসের বিমান

সুনন্দ ঘোষ

জ্বালানি কেনার টাকা ছিল না স্পাইসজেটের কাছে। সরবরাহকারী সংস্থাগুলি জানিয়ে দিয়েছিল, বাকিতে তেল দেবে না তারা। এই অবস্থায় বুধবার সকাল থেকে দেশ জুড়ে স্পাইসজেটের সমস্ত বিমান বসিয়ে দিতে হয়। গত ছ’মাস ধরে নগদ টাকা দিয়েই জ্বালানি কিনছে স্পাইস। কিন্তু, মঙ্গলবার রাত থেকে টাকার অভাবে তা বন্ধ হয়ে যায়। বেশ কিছু বিমান বসিয়ে দেওয়ার পরেও এই মূহূর্তে দিনে প্রায় ৩ কোটি টাকা নগদ দিয়ে জ্বালানি কিনতে হয় তাদের।

১৮ ডিসেম্বর, ২০১৪

বিনিয়োগ নিয়ে ফরাসি রাষ্ট্রদূত দুষলেন রাজ্যের ভাবমূর্তিকেই

নিজস্ব সংবাদদাতা

লগ্নিকারীদের সামনে রাজ্যকে পছন্দের গন্তব্য হিসেবে তুলে ধরতে আগামী মাসে শুরু হচ্ছে সরকারি রাজসূয় যজ্ঞ ‘বেঙ্গল লিড্স’ শিল্প সম্মেলন। আর তার দিন কুড়ি আগে শহরে এসে ফরাসি রাষ্ট্রদূত ফ্রাঁসোয়া রিশিয়ের জানালেন, রাজ্যের বিনিয়োগ-পরিবেশ নিয়ে ফরাসি লগ্নিকারীদের ধারণা ভাল নয়।

১৮ ডিসেম্বর, ২০১৪

সেনসেক্স নামল ৫৩৮ পয়েন্ট

নিজস্ব সংবাদদাতা

গত কয়েক দিন ধরেই পড়ছিল শেয়ার বাজার। মঙ্গলবার একেবারে ধস নামল তাতে। এক ধাক্কায় সেনসেক্স পড়ে গেল ৫৩৮.১২ পয়েন্ট। ফের নেমে এল ২৬ হাজারের ঘরে। বাজার বন্ধের সময় দাঁড়াল ২৬,৭৮১.৪৪ অঙ্কে। গত এক বছরের মধ্যে ভারতের বাজারে এক দিনে এত বড় পতন হয়নি।পাল্লা দিয়ে পড়ছে টাকার দামও। এ দিন তা নেমেছে ৫৯ পয়সা। এক ডলার দাঁড়িয়েছে ১৩ মাসের সবচেয়ে নীচে।

১৭ ডিসেম্বর, ২০১৪

রাজ্যকে অগ্রাহ্য করেই এগোচ্ছে দিল্লি

প্রেমাংশু চৌধুরী

অধিকাংশ রাজ্যের অর্থমন্ত্রীকে পাশে পেলেও অমিত মিত্রকে এখনও রাজি করাতে পারেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। পণ্য-পরিষেবা কর (জিএসটি) নিয়ে বেঁকে বসেছে পশ্চিমবঙ্গ। এ বার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সেই বিরোধিতাকে অগ্রাহ্য করেই জিএসটি নিয়ে এগোতে চাইছে মোদী-সরকার।

১৭ ডিসেম্বর, ২০১৪

উড়ান বাতিল, ভোগান্তি যাত্রীদের

সায়নী ভট্টাচার্য

বিমান ডানাই মেলেনি। সেই সকাল থেকে বাতিল হয়ে যাচ্ছে একের পর এক উড়ান। অথচ তার পরেও বিমানবন্দরের বাইরের বোর্ডে জ্বলজ্বল করছে লেখা স্পাইসজেটের উড়ান চলছে নির্ধারিত সময়েই! এমনকী কাউন্টার থেকে সদ্য উড়ান বাতিলের খবর পেয়ে চুল ছিঁড়ছেন যে যাত্রী, চেক ইনের সময় জানিয়ে এসএমএস আসছে তাঁর মোবাইলেও। একে উড়ান বাতিলের ভোগান্তি, তার উপর দিনভর বিভ্রান্তির জেরে ধৈর্যের বাঁধ ভাঙল যাত্রীদের। বিমানবন্দরে ক্ষোভে ফেটে পড়লেন কয়েকশো যাত্রী।

১৭ ডিসেম্বর, ২০১৪

১৫ দিন উড়ান চালাতে অনুমতি স্পাইসজেটকে

নিজস্ব প্রতিবেদন

১৬ ডিসেম্বর, ২০১৪

সার্বিক মূল্যবৃদ্ধি শূন্যে

সংবাদ সংস্থা

অবশেষে শূন্যে। শাক-সব্জি, জ্বালানির কম দামের হাত ধরে সার্বিক মূল্যবৃদ্ধির হার নভেম্বরে নেমে এল শূন্যে। যার অর্থ আপাতত বাজারে জিনিসপত্রের দাম আর বাড়েনি। গত সাড়ে পাঁচ বছরে এত নীচে নামেনি এই হার। ফলে এর জেরে এক দিকে মানুষের দৈনন্দিন খরচ কমার মুখ নিয়েছে। অন্য দিকে শিল্পমহলের তরফে আরও জোরালো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের কাছে সুদ কমানোর দাবি।

১৬ ডিসেম্বর, ২০১৪

৪,২৭০ কোটি তুলল ফ্লিপকাটর‌্, আবেদন বাজারে নথিভুক্তিরও

বিভিন্ন লগ্নিকারী সংস্থার কাছ থেকে ৭০ কোটি ডলার (৪,২৭০ কোটি টাকা) সংগ্রহ করল ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট। এ ছাড়া, সিঙ্গাপুরের শেয়ার বাজারে নথিভুক্ত হতে সেখানকার নিয়ন্ত্রকের কাছেও আবেদনপত্র জমা দিয়েছে সংস্থা। অনেকেই মনে করছেন, অ্যামাজন, স্ন্যাপডিলের মতো সংস্থার সঙ্গে পাল্লা দিতেই টাকা তুলে শক্তি বাড়াচ্ছে ফ্লিপকার্ট।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,২৫৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৫,৮৬০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৬,২৫০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৬,৭০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৬,৮০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার
১ পাউন্ড
১ ইউরো
শেয়ার-বাজার সূচক: মুম্বই