১৫ মাঘ ১৪২১ বৃহস্পতিবার ২৯ জানুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৭.৮ °C     সর্বনিম্ন : ১৬.৪ °C

শাহরুখকেই পর্যটনের মুখ করতে চায় রাজ্য

নিজস্ব সংবাদদাতা

পর্যটন শিল্পে লগ্নি টানতে উৎসাহ ভাতা দেওয়ার কথা আগেই জানিয়েছে রাজ্য। এ বার পশ্চিমবঙ্গের পর্যটন সম্ভার বিজ্ঞাপনে তুলে ধরতে শাহরুখ খানকে তার মুখ করতে চায় তারা। কিন্তু সংশ্লিষ্ট শিল্পমহলের প্রশ্ন, শুধু এই ঘোষণা আর বাহ্যিক আড়ম্বরে চিঁড়ে ভিজবে? যেখানে পর্যটন-পরিকাঠামোয় খামতির কথা কার্যত মেনে নিতে বাধ্য হচ্ছে রাজ্য? বারবার অভিযোগ উঠছে রাস্তা, হোটেল, প্রশিক্ষিত গাইড কোনওটাই না থাকার?

২৮ জানুয়ারি, ২০১৫

প্রথম স্থান দখলে রাখতে ঝাঁপাচ্ছে বিএসএনএল

নিজস্ব সংবাদদাতা

২৮ জানুয়ারি, ২০১৫

ফের নতুন উচ্চতায় সেনসেক্স

নিজস্ব সংবাদদাতা

সেনসেক্স ৩০ হাজার ছোঁওয়া যে স্রেফ সময়ের অপেক্ষা, তা ক’দিন ধরেই বলে আসছেন বাজার বিশেষজ্ঞরা। সেই পূর্বাভাস সত্যি হওয়ার ইঙ্গিত দিয়ে মঙ্গলবার আরও ২৯২ পয়েন্ট বাড়ল সেনসেক্স। থিতু হল ২৯,৫৭১.০৪ অঙ্কে। যা নতুন নজির। এই নিয়ে টানা আট দিন বাড়ল সূচক। তবে এত দ্রুত উত্থানে শঙ্কিত অনেক বিশেষজ্ঞই।

২৮ জানুয়ারি, ২০১৫

আরও উত্থানের রসদ মজুত বাজারে

অমিতাভ গুহ সরকার

অবশেষে সেনসেক্সের ‘এভারেস্ট জয়’। উঁচু কোনও শৃঙ্গজয়ের পরে পর্বতারোহীরা সেখানে বেশিক্ষণ থাকেন না। আবহাওয়া খারাপ হতে পারে, এই ভয়ে নেমে আসেন। সেনসেক্সের বেলায় এ বার কিন্তু সেটি খাটছে না। বাজারের আবহাওয়াবিদদের মতে, ২৯ হাজারের উচ্চতাতেও আবহাওয়া খারাপ হওয়ার তেমন লক্ষণ নেই। উত্তেজনার যথেষ্ট রসদ এখনও মজুত আছে বাজারে। অর্থাৎ সূচকের ‘বেস ক্যাম্পে’ নেমে আসার কোনও কারণ নেই। এভারেস্টের উপর তো মহাকাশ আছে। অতি উৎসাহীরা বলছেন, আকাশই এখন সূচকের ওঠার ঊর্ধ্বসীমা। এই জোরালো আশার কারণগুলি এক নজরে দেখে নেওয়া যাক।

২৬ জানুয়ারি, ২০১৫

বেসরকারি উদ্যোগে কয়লা খনন শীঘ্রই

সংবাদ সংস্থা

২৫ জানুয়ারি, ২০১৫

চা চাষে অনুমোদিত কীটনাশকের মোড়কে লোগো রাখার পরিকল্পনা

দেবপ্রিয় সেনগুপ্ত

চা গাছে নিষিদ্ধ কীটনাশক বা রাসায়নিক পদার্থের ব্যবহার বন্ধ করতে উত্তরবঙ্গে নজরদারি চালানোর সিদ্ধান্ত আগেই নিয়েছে রাজ্যের কৃষি দফতর। এ বার অনুমোদিত কীটনাশক ও রাসায়নিক বিক্রির ক্ষেত্রে মোড়কে টি বোর্ডের লোগো ব্যবহারের কথা ভাবছে কেন্দ্র। অনুমোদিত কীটনাশক ও রাসায়নিকের ব্যবহারবিধি ও তালিকা তৈরি হয়েছে।

২৫ জানুয়ারি, ২০১৫

ফের ইউরোপে পাড়ি দেবে আলফানসো আম

শ্রাবণী বসু

২৫ জানুয়ারি, ২০১৫

চর্মশিল্পের নিয়মের গেরোয় ফের আটকে বানতলা তথ্যপ্রযুক্তি পার্ক

গার্গী গুহঠাকুরতা

বানতলায় পরিবেশ নিয়ে নিয়মের কড়াকড়ি মূলত চর্মনগরীর জন্য। কিন্তু শুধুমাত্র পাশে হওয়ার কারণে বরাবর তার মাসুল গুনেছে সেখানকার তথ্যপ্রযুক্তি পার্ক। দূষণের জেরে বহু বছর প্রকল্প তৈরি করাই অসাধ্য হয়ে দাঁড়িয়েছিল। এ বার শেষের মুখে এসেও তা ফের জড়িয়ে গেল পরিবেশ-ছাড়পত্রের জটে। যার ফলে বানতলা তথ্যপ্রযুক্তি পার্কে থমকেই রইল সংস্থা আসা। আটকে থাকল কর্মসংস্থানও।

২৪ জানুয়ারি, ২০১৫

জমি নিয়ে কথা সৌজন্য বৈঠকেও

নিজস্ব সংবাদদাতা

রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির সঙ্গে সৌজন্য সাক্ষাতে গিয়েছিলেন এমসিসি চেম্বার-এর প্রেসিডেন্ট অরুণ সরাফের নেতৃত্বাধীন দল। কিন্তু সেখানেও উঠল রাজ্যে শিল্প গড়ার পথে প্রধান কাঁটা জমি সমস্যার প্রসঙ্গ। সমস্যা জানিয়ে দেওয়া হল স্মারকলিপিও।

২৪ জানুয়ারি, ২০১৫

থ্রিজি স্পেকট্রাম নিলামের ন্যূনতম দর জানাল কেন্দ্র

আসন্ন নিলামে থ্রিজি স্পেকট্রামের ন্যূনতম দর মেগাহার্ৎজ প্রতি ৩৭০৫ কোটি টাকায় চূড়ান্ত করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। তার সঙ্গে মোবাইল পরিষেবার অন্য স্পেকট্রাম মিলিয়ে আগামী মার্চের নিলামে এক লক্ষ কোটি টাকারও বেশি আয়ের আশা করছে কেন্দ্র।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৩৯০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৬,৯৩৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,৩৪০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৯,৩০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৯,৪০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬১.০৬ ৬২.০৬
১ পাউন্ড ৯২.৩৫ ৯৪.৪৯
১ ইউরো ৬৯.০০ ৭০.৭৫
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৯৫৫৯.১৮ (১১.৮৬)
 
বিএসই-১০০: ৮৯৯২.০৩ (৮.২৩)
 
নিফটি: ৮৯১৪.৩০ (৩.৮০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৭৩৮২.১৭ (০.১৩)