৮ শ্রাবণ ১৪২১ বৃহস্পতিবার ২৪ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৫ °C     সর্বনিম্ন : ২৭.০ °C

সাত দিনে সেনসেক্স বাড়ল ১১৪০ পয়েন্ট

নিজস্ব সংবাদদাতা

২৪ জুলাই, ২০১৪

মোবাইল সংস্থাকে ব্যাঙ্ক খুলতে দেওয়ার ভাবনা

নিজস্ব সংবাদদাতা

আইডিয়া, এয়ারটেল বা ভোডাফোন— আজ মোবাইল, কিছুদিনেই হয়তো ব্যাঙ্ক। ইঙ্গিত তেমনই। সকলের কাছে ব্যাঙ্কের পরিষেবা পৌঁছে দিতে লেনদেন ব্যাঙ্ক বা ‘পেমেন্ট ব্যাঙ্ক’ চালু করতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক। তাদের নির্দেশিকা অনুযায়ী, মোবাইল পরিষেবা সংস্থাগুলিও এই পেমেন্ট ব্যাঙ্ক তৈরি করতে পারে। অন্যান্য ব্যাঙ্কের মতোই পেমেন্ট ব্যাঙ্কে সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্ট খোলা যাবে। তবে এই ব্যাঙ্কগুলি ঋণ দিতে পারবে না। আকাউন্টে সর্বাধিক কত টাকা রাখা যাবে, তা বেঁধে দেওয়া হবে।

২৩ জুলাই, ২০১৪

২৬ হাজারে ফিরল সেনসেক্স

সংবাদ সংস্থা

এই নিয়ে টানা ছ’দিনের লেনদেনে উঠল শেয়ার বাজার। মঙ্গলবার ৩১০.৬৩ পয়েন্ট উত্থানের হাত ধরে সেনসেক্স ফিরল ২৬ হাজারের ঘরে। দিনের শেষে থিতু হল ২৬,০২৫.৮০ অঙ্কে। ৮৩.৬৫ পয়েন্ট উঠে ৭,৭৬৭.৮৫ অঙ্কে পৌঁছেছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফ্টি। বিশেষজ্ঞদের মতে, মোদী সরকারের প্রথম বাজেট নিয়ে বাজারের প্রত্যাশা ছিল তুঙ্গে। তাই একেবারে অপছন্দ না-হলেও, ওই বাজেট পুরোপুরি খুশিও করতে পারেনি লগ্নিকারীদের। যে-কারণে অরুণ জেটলির বাজেট পেশের পর বাজার প্রথম দিকে পড়ছিল।

২৩ জুলাই, ২০১৪

টুকরো খবর

আগামী অর্থবর্ষে বাজারে শেয়ার ছাড়তে পারে ব্যাঙ্ক অব মহারাষ্ট্র। সোমবার ফিকি-র ‘ব্যাঙ্কিং কনক্লেভ’-এর ফাঁকে ব্যাঙ্কটির সিএমডি সুশীল মাহনোত জানান, চলতি অর্থবর্ষে মূলধনের চাহিদা মেটাতে তাঁরা সরকারের উপরেই ভরসা রাখছেন। উল্লেখ্য, এ বারের বাজেটে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে মোট ১১ হাজার কোটি টাকার মূলধন জোগানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

২২ জুলাই, ২০১৪

স্পেকট্রাম ভাগাভাগিতে সায় ট্রাইয়ের

নিজস্ব প্রতিবেদন

অবশেষে টেলি সংস্থাগুলির একে অন্যের স্পেকট্রাম ব্যবহারে সায় দিল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। যার মধ্যে নতুন ও পুরনো দরে কেনা স্পেকট্রাম ছাড়াও থাকবে নিলাম ছাড়াই সরাসরি হাতে পাওয়া স্পেকট্রাম। তবে সর্বাধিক দু’টি সংস্থাই এ ভাবে ভাগাভাগি করে পরিষেবা দিতে পারবে। আর প্রত্যেকের হাতেই থাকতে হবে ওই নির্দিষ্ট ব্যান্ডের স্পেকট্রাম। অর্থাৎ ফোর-জি স্পেকট্রাম হাতে আছে এমন সংস্থা, ওই স্পেকট্রাম না-থাকা সংস্থার সঙ্গে তা ভাগ করে নিতে পারবে না।

২২ জুলাই, ২০১৪

ভারতের আপত্তিতে অনিশ্চিত বিশ্ব বাণিজ্য চুক্তি

সংবাদ সংস্থা

খাদ্য সুরক্ষার প্রশ্নে শর্ত মেনে চলা নিয়ে ভারতের আপত্তির জেরে ফের অনিশ্চয়তার মুখে বিশ্ব বাণিজ্য সংস্থার গুরুত্বপূর্ণ চুক্তি। এ ব্যাপারে উন্নত দুনিয়ার সঙ্গে মতবিরোধের কেন্দ্রে মূলত গণবণ্টনের জন্য ভারতে শস্য মজুত করার ব্যবস্থা এবং ওই একই লক্ষ্যে দেওয়া খাদ্যে ভর্তুকি। গত সপ্তাহের শেষে অস্ট্রেলিয়ার সিডনিতে উন্নয়নশীল দেশগুলির সংগঠন জি২০-র বৈঠকেই এ ব্যাপারে আপত্তি তুলেছে ভারত। ১৬০টি সদস্য দেশের মধ্যে নয়া অবাধ বাণিজ্য ব্যবস্থা গড়া নিয়ে এই চুক্তি সইয়ের সময়সীমা ৩১ জুলাই।

২২ জুলাই, ২০১৪

টুকরো খবর

ইচ্ছাকৃত ভাবে সময়মতো যাঁরা ঋণ শোধ করেননি, শীঘ্রই তাঁদের নাম প্রকাশ করবে রাষ্ট্রায়ত্ত ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ব্যাঙ্কটির এগ্জিকিউটিভ ডিরেক্টর দীপক নারাঙ্গ জানিয়েছেন, ওই সব ঋণগ্রহীতাকে চূড়ান্ত লজ্জায় ফেলে টাকা আদায়ের কৌশল হিসেবে বিভিন্ন সংবাদপত্রে ও সমস্ত শাখার নোটিস বোর্ডে তাঁদের ছবি ও বিশদ তথ্য প্রকাশ করা হবে।

২১ জুলাই, ২০১৪

উন্নত পরিষেবা দিতে নয়া কাঠামো ভোডাফোনের

দেবপ্রিয় সেনগুপ্ত

গ্রাহকদের আরও দ্রুত পরিষেবা দিতে ভারতে তাদের গোটা পরিকাঠামোর নজরদারি ব্যবস্থাকে এক ছাতার তলায় নিয়ে এল ভোডাফোন। পুণেতে সংস্থার কার্যালয়ে ‘সুপার নেটওয়ার্ক অপারেশন্স সেন্টারটি (এসএনওসি) গড়ে তুলেছে ওই ব্রিটিশ বহুজাতিক সংস্থা। তাদের দাবি, এর ফলে পরিষেবার মান উন্নত হবে।

২১ জুলাই, ২০১৪

জঙ্গি সংগঠনের লেনদেন রুখতে হুঁশিয়ারি সেবি-র

সংবাদ সংস্থা

আল কায়দা, তালিবান-সহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠী এবং তাদের সঙ্গে যুক্ত সংগঠন ও ব্যক্তিদের সম্পর্কে নতুন করে সতর্কতা জারি করল সেবি। এই ধরনের গোষ্ঠী ও ব্যক্তিকে নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের তৈরি নতুন তালিকাটি সম্প্রতি বিএসই, এনএসই-র মতো স্টক এক্সচেঞ্জ এবং এনএসডিএল, সিডিএসএলের মতো ডিপোজিটরিগুলিকে পাঠিয়েছে শেয়ার বাজার নিয়ন্ত্রক।

২১ জুলাই, ২০১৪

নজর এ বার আর্থিক ফলাফলের দিকে

অমিতাভ গুহ সরকার

২১ জুলাই, ২০১৪

টুকরো খবর

রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা সঙ্কট কাটাতে এ বার মাঠে নামলেন বিদ্যুৎমন্ত্রী মণীশ গুপ্ত। শনিবার তিনি বৈঠক করেন বিদ্যুৎ উন্নয়ন নিগম ও রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার পদস্থ আধিকারিকদের সঙ্গে। বিদ্যুৎ দফতর সূত্রে খবর, যে-কোনও উপায়ে কোল ইন্ডিয়ার কাছ থেকে বাড়তি কয়লা পাওয়ার চেষ্টা করার নির্দেশ দিয়েছেন তিনি। প্রয়োজনে নিজে কোল ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন বলেও বিদ্যুৎমন্ত্রী আধিকারিকদের জানান।

২০ জুলাই, ২০১৪

টুকরো খবর

অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে গুগলের বদলে তার কোনও প্রতিযোগী সংস্থার অ্যাপ (অ্যাপ্লিকেশন) ব্যবহার করতে চাইলে অনেক সময়ই সমস্যায় পড়তে হয় ক্রেতাকে। কারণ, ওই সব মোবাইলের প্রাইম রিয়েল এস্টেটে (সহজে চোখে পড়ে এমন জায়গা) সব সময়ই প্রাধান্য পায় গুগলের অ্যাপ। তা সেখানে রাখাই থাকে ‘ডিফল্ট’ হিসেবে।

১৯ জুলাই, ২০১৪

কয়লার ঘাটতিতে এ বার সঙ্কটের মুখে দাঁড়িয়ে রাজ্যও

নিজস্ব সংবাদদাতা

চাহিদামতো কয়লা জোগাতে পারছে না কোল ইন্ডিয়া। যার জেরে কয়লার ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে। এই মুহূর্তে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগমের হাতে যতটা কয়লা মজুত রয়েছে, তাতে সবক’টি কেন্দ্র মাত্র ছ’দিন পর্যন্ত উৎপাদন চালিয়ে যেতে পারবে বলে জানিয়েছে একটি বিশেষ সূত্র। যেখানে নিয়ম মাফিক বর্ষার মরসুমে অন্তত ১০-১২ দিনের জন্য তা মজুত থাকার কথা।

১৯ জুলাই, ২০১৪

হোন্ডার এমপিভি এ বার ভারতে

বিভিন্ন দেশে হোন্ডার পাঁচটি মডেলের বড় গাড়ি (মাল্টিপারপাস ভেহিক্ল বা এমপিভি) চললেও ভারতে এত দিন তা ছিল না। এ বার সেই জগতে পা রাখল হোন্ডা কারস ইন্ডিয়া। বুধবার ভারতে তাদের প্রথম এমপিভি ‘মোবিলো’আনল সংস্থাটি।

পড়ুন

সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৪৯০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,০৩০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,৪৩৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪৫,১০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪৫,২০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৫৯.৭১ ৬০.৭১
১ পাউন্ড ১০১.৬৬ ১০৩.৯৭
১ ইউরো ৮০.০১ ৮১.৯৬
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ২৬,১৪৭.৩৩ (১২১.৫৩)
 
বিএসই-১০০: ৭৮৭১.৭১ (১৯.৪৭)
 
নিফটি: ৭৭৯৫.৭৫ (২৭.৯০)
 
এমসিএক্স এসএক্স-৪০: ১৫৩৪৪.১০(৬৩.৪২)